টিপস

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম । আমরা সকলেই জানি পূর্বে ট্রেনের টিকিট কাটার জন্য যে নিয়মটি ছিল তা ইতিমধ্যে পরিবর্তন হয়েছে এবং বাংলাদেশ রেলওয়ে নতুন একটি নিয়ম পরিচালনা করেছেন। সুতরাং অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য এই নতুন নিয়ম সম্পর্কে আমাদের জানতে হবে। বেশ কিছুদিন আগে অনলাইনে টিকিট ক্রয়ের সুবিধা নিয়ে এসেছিলেন বাংলাদেশ রেলওয়ে। তখন থেকেই সে নিয়মে টিকিট কাটা যেত প্রায় সকলেই ভ্রমণের পূর্বে অনলাইন থেকে টিকিট সংগ্রহ করত। এভাবে চলতে চলতে হঠাৎ নিয়মের পরিবর্তন নিয়ে এসেছেন বাংলাদেশ রেলওয়ে।

তারা জানিয়েছেন পূর্বের নিয়মে টিকিট ক্রয় করা সম্ভব হচ্ছে না আর। এক্ষেত্রে নতুন এক নিয়ম নিয়ে এসেছেন তারা। সুতরাং আপনারা যারা নতুন নিয়মে ট্রেনের টিকিট কাটতে আগ্রহী তারা আমাদের সাথে থাকুন আশা করছি টিকিট ক্রয় এর নতুন নিয়ম সম্পর্কে আপনাদের সঠিক ভাবে জানাতে পারবো। এক্ষেত্রে আমরা বলতে পারি আপনারা যারা ট্রেনের টিকিট এর নতুন নিয়ম সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইটটিতে এসেছেন তারা সঠিক জায়গায় এসেছেন। টিপস বিষয়ে আমরা সবসময় সঠিক তথ্য প্রদান করে থাকে সেই সাথে আপডেট সকল বিষয়গুলো নিয়ে আলোচনা করে থাকি। সুতরাং টিকিট কাটার নতুন নিয়ম সম্পর্কে এখান থেকে জেনে নিন।

অনলাইনে ট্রেনের টিকিট

বহুদিন আগে ট্রেনের টিকিট ক্রয়ের জন্য রেলস্টেশন গিয়ে টিকিট সংগ্রহ করতে হতো। এ ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের অনেকটা আগে গিয়ে টিকিট সংগ্রহ করার প্রয়োজনীয়তা ছিল। এরপর আমাদের মাঝে উপস্থিত হয়েছিল অনলাইন টিকিট ক্রয়ের পদ্ধতি। এক্ষেত্রে যারা অনলাইন ব্যবহার করে থাকেন স্মার্টফোনে রয়েছেন তারা যেকোনো জায়গা থেকে যেকোনো স্থান থেকে যে কোন ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন অনলাইনে। এ ক্ষেত্রে শুধুমাত্র অনলাইনে টিকিট ক্রয়ের পদ্ধতি সম্পর্কে জানতে হতো। কিন্তু বর্তমানে সেই নিয়ম টি পরিবর্তন করা হয়েছে। নতুন যে নিয়মটি প্রদান করা হয়েছে সে নিয়ম সম্পর্কে নিচে আলোচনা করা হচ্ছে।

ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম

আপনি কি ট্রেনের টিকিট কাটতে চাচ্ছেন। কিন্তু পূর্বের নিয়ম অনুযায়ী অনলাইনে টিকিট করতে ব্যর্থ। এর কারণ বাংলাদেশ রেলওয়ে পরিবর্তন করেছে অনলাইন টিকিট কাটার পদ্ধতি। এক্ষেত্রে নতুন পদ্ধতিটি আমরা আপনাদের জানাব এই পদ্ধতি অনুসরণ করে আপনি আগের তুলনায় আরো সুন্দরভাবে সহজে অনলাইনে টিকিট ক্রয় করতে পারবেন। সুতরাং অনলাইনে টিকিট ক্রয়ের নতুন পদ্ধতিটি নিচে তুলে ধরা হচ্ছে।

1. প্রথমে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে (www.eticket.railway.gov.bd) প্রবেশ করতে হবে।

>> অটো লগ ইন (Log In) না হয়ে থাকলে প্যানেলে ই-মেইল ঠিকানা (E-mail address)  ও পাসওয়ার্ড (Password) পূরণ করে  লগ ইন (Log In) বাটনে ক্লিক করতে হবে।

2. লগ ইনের পর যে পেজটি আসবে তাতে কাঙ্ক্ষিত ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, শ্রেণি পূরণ করে ফাইন্ড টিকিট (Find Ticket) বাটনে ক্লিক করতে হবে। পরের পেজে ট্রেনের নাম, সিট অ্যাভেলেবিলিটি (আসন আছে কি নেই) ও ট্রেন ছাড়ার সময় দেখাবে।

3.ট্রেন অনুযায়ী ভিউ সিটস (আসন দেখুন) বাটনে ক্লিক করে আসন খালি থাকার সাপেক্ষে পছন্দের আসন (seat) সিলেক্ট করে  কন্টিনিউ পারচেজে  (Continue Purchase) ক্লিক করতে হবে।

4. ভিসা (VISA) কার্ড, মাস্টার (MASTER) কার্ড  কিংবা বিকাশে (bkash) পেমেন্ট করলে একটি ই-টিকিট অটো ডাউনলোড (Auto Download) হবে। পাশাপাশি যাত্রীর ই-মেইলে টিকিটের কপি চলে যাবে।

5. ই-মেইলের ইনবক্স থেকে টিকিটটি প্রিন্ট করে ফটো আইডিসহ ই-টিকেট প্রদত্ত টিকিট প্রিন্ট ইনফরমেশন (Ticket Print Information) দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকিট সংগ্রহ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button