Skip to content

অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি

অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ পদ্ধতি

অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করার পদ্ধতি: প্রিয় পাঠক বন্ধুগণ, আপনারা যারা অনলাইনের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিষদ করতে আগ্রহী তারা আজকের আলোচনা থেকে এই পদ্ধতি সম্পর্কে জানুন। বর্তমান সময়ে বাংলাদেশ সরকার ই সেবার মধ্যে রেখেছেন ভূমি সম্পর্কিত সেবা হল বেশ কিছু সেবা গ্রহণ করা সম্ভব অনলাইনের মাধ্যমে। ভূমি সেবার মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ সেবা রয়েছে যেগুলো খুব সহজেই আমরা অনলাইনের মাধ্যমে সমাধান করতে পারি আমরা অনলাইনে এই পথচলা যাচাই করতে পারি জমির মালিকানা যাচাই সহ দাগ নাম্বার খতিয়ান নাম্বার সম্পর্কিত বিভিন্ন বিষয়ে জানতে পারি ঘরে বসেই তবে অনেকেই অনলাইনে ভূমি উন্নয়নকর পরিশোধ করার বিষয় সম্পর্কে জানেনা তাদের সহযোগিতার জন্য আজকের আলোচনাটি নিয়ে এসেছি আমরা।

সবকিছু মিলিয়ে আজকের আলোচনাটি বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে আপনাদের জন্য। আমরা এখন পর্যন্ত অনেকেই ভূমি সেবায় গিয়ে দীর্ঘ সময় ব্যয় করার মাধ্যমে ভূমি উন্নয়ন কর পরিশোধ করে থাকি। তবে আজকের আলোচনার বিষয় থেকে ছোট্ট একটি পদ্ধতি জানার মাধ্যমে আপনি অনলাইনের মাধ্যমে এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন খুব অল্প সময়ে ঘরে বসেই। সুতরাং আজকের আর্টিকেলটি মনোযোগের সাথে পড়ুন। এতে করে আপনি এই প্রক্রিয়াটি সম্পর্কে জানতে পারবেন আমরা আমাদের ওয়েবসাইটটিতে ভূমি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে তথ্য প্রদান করেছি আজকে পর পরিশোধ করার বিষয়টি নিয়ে কথা বলবো।

প্রিয় পাঠক বন্ধু আপনার হয়তো সকলেই জানেন ভূমি সম্পর্কিত বিষয়গুলো বেশ জটিল ও কঠিন করা হয়েছে বর্তমান সময়ে। পূর্বের আইন কানুন পরিবর্তনের মাধ্যমে বর্তমান সময়ে অনলাইন সেবার পাশাপাশি আইনগুলো অনেক জটিল করা হয়েছে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই সজাগ থাকতে হবে জানতে হবে আপডেট আইন সহ ভূমি সম্পর্কিত সকল বিষয়। ইতিপূর্বে আমরা জেনেছি ভুমি ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে শুধুমাত্র কর দিয়ে জমি বিক্রয় করার প্রয়োজন হতো তবে সামান্য পরিমাণ পর এদিক ওদিক হওয়ার বিষয় ছিল তবে অনলাইন ভিত্তিক হওয়ায় এখানে কোন প্রকার কমবেশির সুযোগ নেই। এক্ষেত্রে জমির কর কিছুটা বাড়তি মনে হতে পারে আপনার কাছে।

যাইহোক বেস্ট ডিজিটাল এর লক্ষ্যে এই সমস্ত বিষয়ে অনলাইনে হয়ে বর্তমানে খুবই ভালো হয়েছে বলে মনে করছি আমরা তবে যারা অনলাইন বিষয়ে পারদর্শী নয় তাদেরকে কিছুটা সমস্যার সম্মুখীন হতে হবে তবে অনলাইন হওয়ার মাধ্যমে আমরা নিশ্চিন্তে ভূমি সম্পর্কিত বিষয়গুলো অর্থাৎ কাজগুলো সম্পন্ন করতে পারছি। প্রতারণাসহ বিভিন্ন বিষয়ে বর্তমান অনলাইন হওয়ায় এগুলোর সম্ভাবনা খুব কম থেকে থাকে অর্থাৎ আপনি নিরাপদে থাকতে পারেন অনলাইন সেবার মাধ্যমে।

ভূমি উন্নয়ন করে রেজিস্টার করার নিয়ম

আপনি ভূমি উন্নয়ন কর প্রদান করে অবশ্যই আপনাকে রেজিস্টার করার নিয়ম সম্পর্কে জানতে হবে। তাই আমরা আমাদের আলোচনার মাধ্যমে রেজিস্টার করার সমস্ত নিয়ম নীতি প্রদান করব আপনাদের মাঝে পাশাপাশি রেজিস্টার করার জন্য প্রয়োজনীয় কাগজ গুলোর একটি ছোট্ট তালিকা তুলে ধরব । সুতরাং এই সমস্ত কাগজপত্র আপনার সাথে রাখবেন পাশাপাশি নিজেরাই রেজিস্টার করতে চাইলে রেজিস্টার করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন সুতরাং গুরুত্বপূর্ণ এ তথ্যগুলো সম্পর্কে জানতে হলে আমাদের সাথে থাকুন আমরা প্রথমত আপনাদেরকে রেজিস্টার করার প্রয়োজনীয় কাগজপত্রের বিষয়ে জানাবো।

রেজিস্টার করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

অবশ্যই কিছু ডকুমেন্ট এর প্রয়োজন রয়েছে আপনি ভূমি উন্নয়ন কর প্রদান করবেন এক্ষেত্রে রেজিস্টার করার জন্য কিছু ডকুমেন্ট অর্থাৎ কাগজপত্রের প্রয়োজন রয়েছে যেখান থেকে বিভিন্ন তথ্য প্রদান করতে হবে আপনাকে। সুতরাং সেই সমস্ত কাগজপত্রের তালিকাটি নিচে তুলে ধরা হচ্ছে পয়েন্ট আকারে।

  • আপনি নিজের জন্য ভূমি উন্নয়ন কর প্ররিষোধে রেজিস্ট্রার করতে হলে আপনার নিজে জাতীয় পরিচয়পত্র টি লাগবে।
  • এবং আপনার ব্যবহৃত সচল মোবাইল নাম্বার টি, যা আপনার নিজের আইডি কার্ড দ্বিতীয় নিবন্ধন করা।
  • আপনার অবশ্যই জানা ধরকার যে একটি আইডি কার্ড থেকে মাত্র একটি একাউন্ট খুলা যায়। তাই আপনার প্রয়োজন ছাড়া আপনি অযথা একাউন্ট খুলবেন না। না হলে পরবর্তীতে সমস্যায় পড়তে পারেন।

রেজিস্টার করার নিয়ম

উপরোক্ত আলোচনা থেকে জানতে পারছেন রেজিস্টার করতে কি কি কাগজপত্র প্রয়োজন রয়েছে এখন এখান থেকে জানতে পারবেন কিভাবে রেজিস্টার করতে হবে রেজিস্টার করার পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন আমাদের আলোচনা থেকে আলোচনা সাপেক্ষে নিচে পুরো প্রক্রিয়াটি সঠিকভাবে করে নিন কয়েকবার এর পরবর্তী সময়ে আপনি ঘরে বসেই চেষ্টা করুন আশা করছি আপনি আপনার উদ্দেশ্য সফল হবেন।

  • আপনি যদি আপনার স্মার্টফোন দিয়ে ভূমি উন্নয়ন কর প্রদান করতে চান তাহলে আপনার মোবাইল ফোনের যে কোন একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করতে হবে।
  • এবং সার্চ বারে গিয়ে টাইপ করতে হবে, Ldtax.gov.bd.com
  • দেখবেন আপনার সামনে একটি নতুন ইন্টারফেস আসবে। সেখানে দেওয়া আছে ভূমি উন্নয়ন কর নিবন্ধন।
  • আপনি ভূমি উন্নয়ন কর নিবন্ধনে প্রবেশ করবেন।
  • দেখবেন আপনার সামনে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেম চলে আসবে।
  • তখন সেখানে আপনার সচল মোবাইল নাম্বার, জাতীয় পরিচয়পত্র নাম্বার এবং পরিচয়পত্রের জন্ম তারিখ দিতে হবে।
  • এবং পরবর্তী অপশনে আপনাকে দেখাবে যে আপনার সকল তথ্য সঠিক আছে কি না। আপনার প্রবেশ করা আইডি কার্ড টি আপনার সামনে চলে আসবে।
  • যদি আপনার দেওয়া সকল তথ্য সঠিক হয়ে থাকে তাহলে আপনাকে পরবর্তী অপশনে ক্লিক করতে হবে।
  • এবং আপনার দেওয়া মোবাইল নাম্বারে একটি ওটিপি(OTP) কোড যাবে অর্থাৎ ভেরিভিকেশন কোড যাবে সেটা আপনাকে নিচে বসিয়ে দিতে হবে।
  • পরবর্তী অপশনে আপনাকে বলবে। আপনার একাউন্টের সিক্রেট রাখার জন্য, একটি নতুন পাসওয়ার্ড দিন, এবং আবার একাউন্ট সআল রাখনে আবার পাসওয়ার্ড টি বসিয়ে দিন।
  • এবং অবশ্যই আপনাকে জটিল পাসওয়ার্ড দিতে হবে।
  • আপনার একাউন্টটি সচল হয়ে যাবে। এবং আপনার ব্যবহৃত আইডু কার্ড অনুযায়ী আপনার একাউন্ট হবে।
  • আপনার একাউন্টে প্রবেশ করলে দেখতে পারবেন, কয়েকটি নোটিশ ঘোষণা করেছে ভূমি মন্ত্রনালয়।
  • অবশ্যই আপনাকে ভালো ভাবে নোটিশ গুলো পড়ে নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: