সাজেশন

অনার্স ৪র্থ বর্ষের ভাইভা পরীক্ষা ZOOM Apps এর মাধ্যমে যেভাবে দিতে হবে

অনার্স ৪র্থ বর্ষের ভাইভা পরীক্ষা ZOOM Apps এর মাধ্যমে –  ৯ মে ২০২১ তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষের মৌখিক পরীক্ষা (বিএ,বিএসএস ও বিবিএ) করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় অনলাইন প্লাটফর্ম (Zoom Apps) এর মাধ্যমে অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে!

উল্লেখিত পরীক্ষা ২৪/০৫/২০২১ ইংরেজি তারিখ থেকে ২৪/০৬/২০২১ ইং তারিখের মধ্যে সম্পন্ন করার নিমিত্তে নিম্নোক্ত বিষয়গুলো অনুসরণ করার জন্য অনুরোধ করা হলো।

Contents hide
click: ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২১

২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষ মৌখিক পরীক্ষা সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি

সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষের মৌখিক পরীক্ষা (বিএ, বিএসএস ও বিবিএ) করােনা ভাইরাস (CoVID19) পরিস্থিতি বিবেচনায় অন-লাইন প্লাটফর্ম (ZOOM APPS) এর মাধ্যমে অনুষ্ঠানের। সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। উল্লিখিত পরীক্ষা ২৪/০৫/২০২১ ইং তারিখ থেকে ২৪/০৬/২০২১ ইং তারিখের মধ্যে সম্পন্ন করার নিমিত্তে নিম্নোক্ত বিষয়গুলো অনুসরণ করার জন্য অনুরােধ করা হলাে। বিএসসি কোর্সের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা কোভিড পরিস্থিতির উন্নতি সাপেক্ষে পরবর্তীতে গ্রহণ করা হবে।

click: এইচএসসি বই PDF ডাউনলোড | একাদশ-দ্বাদশ শ্রেণীর সকল বই (HSC Books)

ক) সংশ্লিষ্ট কলেজ কেন্দ্রগুলােকে বিষয়ওয়ারী পরীক্ষার্থীর তথ্যাবলী/বিবরণী অন-লাইনে পাঠানাে হবে।

খ) বিশ্ববিদ্যালয় কর্তৃক ০২ জন বহিঃপরীক্ষক নির্ধারণ করে কেন্দ্রের অধ্যক্ষ/ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবহিত করা হবে। পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ মহােদয়/ভারপ্রাপ্ত কর্মকর্তা বিষয়ওয়ারী ০২ জন অজ্ঞপরীক্ষক নির্বাচন করবেন। তাঁরা ZOOM APPS এর মাধ্যমে মৌখিক পরীক্ষা গ্রহণ এবং পরীক্ষার্থীর হাজিরা গ্রহণ (ছিন শট) করবেন।

click: বাংলাদেশের সকল কলেজের EIIN নাম্বার | বাংলাদেশ শিক্ষা বোর্ড 2021

গ) কলেজ কর্তৃপক্ষ বহিঃপরীক্ষকের সাথে যােগাযােগ করে বিষয়ওয়ারী পরীক্ষার তারিখ ও সময় নির্ধারণ পূর্বক পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করবেন। পরীক্ষার তারিখ ও সময় পরীক্ষার্থীদের (প্রবেশপত্র ও রেজিষ্ট্রেশন কার্ডসহ) নির্ধারিত সময়ে উপস্থিত (ZOOM APPS লিংকে) থাকার জন্য সংশ্লিষ্ট কলেজ কেন্দ্রের অধ্যক্ষ মহােদয়/ভারপ্রাপ্ত কর্মকর্তা অবহিত করার ব্যবস্থা নিবেন। অন-লাইনে প্রেরিত পরীক্ষার্থীদের বিবরণী ডাউনলােড করে প্রিন্ট কপি দায়িত্বপ্রাপ্ত বহিঃপরীক্ষকগণ কে পরীক্ষা শুরুর পূর্বে প্রেরণের ব্যবস্থা নেবেন। পরীক্ষা গ্রহণের জন্য ZOOM APPS এর লিংক বহিঃপরীক্ষক এবং শিক্ষার্থীদের প্রেরণ করতে হবে।

click: আধুনিক পর্যায় সারণী পর্যায় সারণি মনে রাখার সহজ উপায়

ঘ) পূর্ব নির্ধারিত তারিখ ও সময়ে অন্তঃপরীক্ষক ও বহিঃপরীক্ষকগণ ZOOM APPS এ সংযুক্ত হবেন। প্রেরিত ডাটার ক্রমানুসারে একজন পরীক্ষার্থীকে সংযুক্ত করে পরীক্ষা শুরু করতে হবে। মৌখিক পরীক্ষা গ্রহণকালে শিক্ষার্থীদের অবশ্যই ভিডিও খােলা থাকতে হবে। বাকী পরীক্ষার্থীরা waiting room এ থাকবে। একজন পরীক্ষার্থীর পরীক্ষা শেষে অপরীক্ষক ও বহিঃপরীক্ষকগণ আলােচনাক্রমে প্রাপ্ত নম্বর নির্ধারণ করবেন। এ সময় পরীক্ষার্থীকে অন-লাইনে রাখা যাবে না। নির্ধারিত নম্বর অন্তঃপরীক্ষক ও বহিঃপরীক্ষকগণ নিজ নিজ বিবরণীতে লিখবেন। অতঃপর পরবর্তী পরীক্ষার্থীকে waiting room থেকে অন-লাইনে এনে তার পরীক্ষা শুরু করতে হবে। এভাবে ক্রমানুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে। উল্লেখ্য, পরীক্ষার্থী অন-লাইনে যুক্ত হবার পর তার নাম, রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও শিক্ষাবর্ষ প্রেরিত ডাটার সাথে মিলিয়ে নিয়ে পরীক্ষা শুরু করতে হবে।

click: স্বদেশপ্রেম প্রবন্ধ রচনা ।

ও) পরীক্ষা গ্রহণ শেষে পূর্বের নিয়মে কলেজ কেন্দ্র On-line-এ প্রাপ্ত নম্বর এন্ট্রিপূর্বক প্রেরণ করবে। উল্লেখ্য, বহিঃপরীক্ষক ও অঃপরীক্ষক নম্বর ফর্দে নির্ধারিত স্থানে স্বাক্ষর করে ০১ কপি নিজে সংরক্ষণ করবেন ও ০১ কপি সংশ্লিষ্ট কলেজ/কেন্দ্রে এবং ০১ কপি জনাব মােঃ কুদরত আলী, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স ৪র্থ বর্ষ, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর- ১৭০৪ এ ঠিকানায় (খামের উপর অনার্স ৪র্থ বর্ষ মৌখিক পরীক্ষা- ২০১৯ লিখে) প্রেরণ করবেন।

click: বাংলার উৎসব প্রবন্ধ রচনা

চ) বহিঃপরীক্ষক ও অন্তঃপরীক্ষক এবং অধ্যক্ষ মহােদয়ের প্রতিস্বাক্ষরে হাজিরা এবং নম্বর এন্ট্রির প্রিন্ট কপি কলেজ কর্তৃপক্ষ সংরক্ষণ করে ম্যানুয়াল ০১ কপি জনাব মােঃ কুদরত আলী, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, অনার্স ৪র্থ বর্ষ, জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪ এ ঠিকানায় (খামের উপর অনার্স ৪র্থ বর্ষ মৌখিক পরীক্ষা- ২০১৯ লিখে) প্রেরণ করবেন।

click: শাওমি রেডমি নোট 9 প্রো 5 জি

ছ) মৌখিক পরীক্ষা গ্রহণের সম্পূর্ণ প্রক্রিয়াটি Recording এর ব্যবস্থা করতে হবে।

জ) মৌখিক পরীক্ষা গ্রহণের তারিখ ও সময়সূচী জুম আইডি ও লিংকসহ পরীক্ষা নিয়ন্ত্রক বরাবরে ই-মেইল controller@nu.ac.bd প্রেরণ করতে হবে। প্রয়ােজনে মনিটরিং-এর জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধিদের জুম এক্সেস দিতে হবে।

click:বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

ঝ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেটের অনুমােদন সাপেক্ষে এ সিদ্ধান্ত কার্যকর বলে গণ্য হবে। এই সিদ্ধান্ত শুধুমাত্র মহামারি কোভিড-১৯ বিবেচনায় বিশেষ ব্যবস্থা হিসেবে বিবেচিত হবে। এটি ভবিষ্যতে উদাহরণ হিসেবে ব্যবহার করা যাবে না।

 

দেখুনঃ 

বাংলালিংক ফ্রি ইন্টারনেট

এয়ারটেল ইন্টারনেট প্যাকেজ ।

জিপি ইন্টারনেট অফার ২০২১ ।

স্কিট্টো নতুন সিম অফার 2021 ।

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচী ২০২০-২০২১

২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে GST ভর্তি পরীক্ষা ২০২০-২১

2021 এর শীর্ষ 20 বিখ্যাত ব্যক্তিদের উক্তি

দিনাজপুর জেলার পোস্ট কোড ও এরিয়া কোড

ঢাকা টু গাইবান্ধা ট্রেনের সময়সূচী ও টিকেটের মূল্য

কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেনের সময়সূচি 2021; টিকিটের মূল্য, বন্ধের দিন, টিকিট বুকিং সিস্টেম

রুপসা এক্সপ্রেস [ চিলাহাটি -বেনাপোল] ট্রেনের সময়সূচি 2021

 

সকল বিশ্ববিদ্যালয়ের এর আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ফলো করুন।

আরো দেখুন:

ঢাকা টু কক্সবাজার যাওয়া ও থাকার সকল ব্যবস্থা ।
ফেসবুক আইডি হ্যাক হলে কী করবেন? ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পরে করনীয়।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১
ঈদুল ফিতর 2021: হ্যাপি ঈদ মোবারক নতুন ব্যানার এবং কার্ড
বাংলালিংক এস এম এস কেনার নিয়ম

 

Back to top button
Close