Skip to content

অষ্টম শ্রেণীর 8র্থ পর্যায়ের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান

 কেমন আছো সবাই?

যারা বিজ্ঞান বিভাগের উত্তর খুঁজতেছেন তাদের জন্য আজকের এই পোস্ট, এখানে আপনি খুব সহজেই উত্তর গুলো সংগ্রহ করে অ্যাসাইনমেন্ট সব সম্পূর্ণ করতে পারবেন আমরা খুব সুন্দর ভাবে অষ্টম শ্রেণির বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর তুলে ধরেছি । স্কুল শিক্ষক মূল্যায়ন করে দেখবেন যার অ্যাসাইনমেন্ট যত ভালো হবে সে ততো ভালো মার্ক পাবে।

প্রশ্নঃ(ক) আইসোটোপ কাকে বলে?
উত্তরঃ কোন মৌলের একাধিক পরমাণু যাদের পারমাণবিক সংখ্যা একই কিন্তু ভর সংখ্যা ভিন্ন,তাদেরকে পরস্পরের আইসোটোপ বা সমস্থানিক বলে।
প্রশ্নঃ (খ) পারমাণবিক সংখ্যা বলতে কি বুঝ ?
উত্তরঃ পারমাণবিক সংখ্যা হলো কোনো মৌলের পরমানুতে অবস্থিত প্রোটনের সংখ্যা । পারমানবিক সংখ্যা একটি উপাদানের প্রোটনের সমান হয় । পারমাণবিক সংখ্যা একটি পরমাণুর নিউক্লিয়াসে প্রোটন সংখ্যার সমান।একটি নির্দিষ্ট সংখ্যক প্রোটন থাকার ফলে এটি পরমাণু তৈরি করে ।
সুতরাং, পারমাণবিক সংখ্যা বলতে একটি পরমাণুর নিউক্লিয়াসে উপস্থিত প্রোটনের সংখ্যা বোঝায়।সুতরাং, প্রতিটি উপাদানের নিজিস্ব পারমাণবিক সংখ্যা রয়েছে । একটি পরমাণুর পারমাণবিক সংখ্যা পরিবর্তন করা যায় না কারন এটি একটি পরমাণুর বৈশিষ্ট্য ।

প্রশ্নঃ(গ)উদ্দীপকের ছকে উল্লেখিত Z মৌলের ১টি পরমাণুতে বিদ্যমান নিউট্রন সংখ্যা নির্ণয় কর ?

উত্তরঃ উদ্দীপকে X ও Y এর পারমানবিক সংখ্যা ও ভর সংখ্যা থেকে পাওয়া মৌল হচ্ছে সোডিয়াম Na ও ক্লোরিন (C1) পরমানু পরস্পরের সংস্পর্শে এলে, সোডিয়াম পরমানু একটি ইলেকট্রন বর্জন করে ক্যাটায়নে (Na) পরিণত হয়,আর ক্লোরিন পরমানু ঐ ইলেকট্রন গ্রহণ করে আয়নে (C1–) রুপান্তরিত হয়।
যেমন নিম্নরুপঃ
Na-e–=Na+
C1+e–=C1–
এই আয়নে ১ঃ১আনুপাতে পরস্পর আকৃষ্ট হয়ে সোডিয়াম ক্লোরাইড (NaCl) গঠন করে।
Na+Cl→Na+ +Cl–→Nacl
এভাবে যৌথ গঠিত হয়।

2 thoughts on “অষ্টম শ্রেণীর 8র্থ পর্যায়ের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: