আইপিএল

আইপিএল উইন লিস্ট (IPL Winners List) আইপিএল খেলায় কে কতবার চ্যাম্পিয়ন হয়েছে ।

আইপিএল উইন লিস্ট। অর্থাৎ কত সালে কোন দল চ্যাম্পিয়ন অর্থাৎ ট্রফি পেয়েছেন সেটি জানতে পারবেন এখান থেকে। সম্মানিত পাঠক আজকে আমরা আইপিএলের উইন লিস্ট সম্পর্কে আপনাদের জানাবো। দেখতে দেখতেই আবারও আমাদের মাঝে উপস্থিত হয়েছে আইপিএল টুর্নামেন্ট। অর্থাৎ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কে কতবার জয়ী হয়েছেন এই বিষয় সর্ম্পকে জানতে আগ্রহী অনেকেই। এক্ষেত্রে আমরা আজকের পোস্টটিতে উল্লেখ করছি আইপিএল উইন লিস্ট।

আইপিএল সম্পর্কে মানুষের জানার আগ্রহ অনেক। ক্রিকেট বিশ্বের সকলেই তাকিয়ে থাকেন এই ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের উপর। খুবই উত্তেজনাপূর্ণ খেলা হয়ে থাকে এখানে এছাড়াও বিশ্বের সকল তারকাদের নিয়ে অনুষ্ঠিত হয় আইপিএল। এক্ষেত্রে ম্যাচগুলোতে 4 এবং 6 অসংখ্য হয়ে থাকে দেখতে খুবই আকর্ষণীয়। গ্যালারিতে পূর্ণ দর্শক সকলের উল্লাস উন্মাদনায় মেতে ওঠে গ্যালারি। সেই সাথে বিনোদনের ব্যবস্থা রয়েছে আইপিএলে। সবমিলে আইপিএল হচ্ছে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় আয়োজন। প্রতি আসলেই কেউ না কেউ রেকর্ড গড়েন এই আইপিএল থেকে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ

এদিকে আমরা সংক্ষেপে আইপিএল বলে থাকি। আইপিএল নামেই এর পরিচিতি বেশি। ক্রিকেট ভালবাসেন এমন ব্যক্তিগত সকলেই আইপিএল উপভোগ করেন আনন্দের সাথে। শুধু ইন্ডিয়া নয় ইন্ডিয়ার বাইরে ব্যাপক সংখ্যক লোক আইপিএলের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন। দর্শক কিংবা ভক্ত এদের পাশাপাশি ক্রিকেট তারকারাও অপেক্ষা করেন এই আইপিএল এর জন্য। এছাড়াও নতুন ও ছোটদের ক্রিকেটার গুলো রয়েছে তারাও আইপিএলের দিকে তাকিয়ে থাকেন এর কারণ এখান থেকে তারা অনেক শিক্ষা গ্রহণ করতে পারেন। যেহেতু আজকে আমরা আইপিএল উইন লিস্ট সম্পর্কে আলোচনা করবো তাহলে আর দেরি নয় সরাসরি সেই বিষয়ে আলোচনা করা যাক।

আইপিএল উইন লিস্ট

অনেকেই জানতে আগ্রহী হয়ে থাকেন আইপিএলের উইন লিস্ট। এক্ষেত্রে আমরা আজকের পোস্টটিতে এ বিষয়ে আলোচনা করব। ২০০৮ সাল থেকে শুরু হয়েছে আইপিএল। তখন থেকেই প্রতি বছর আইপিএল অনুষ্ঠিত হয়ে থাকে। এক্ষেত্রে বলা যায় এখন পর্যন্ত চৌদ্দটি (১৪)আসর খেলা হয়েছে। গত আসরগুলোতে কে জিতেছেন কতবার তার একটি তালিকা আমরা তুলে ধরব আপনাদের মাঝে। সুতরাং আপনারা খুব সহজেই বুঝতে পারবেন কোন দলটি কতবার জিতেছে না অর্থাৎ কোনটি আইপিএলের সেরা দল।

Season Winner Runner-up Margin
2008 Rajasthan Royals Chennai Super Kings 3 Wickets
2009 Deccan Chargers Royal Challengers Bangalore 6 Runs
2010 Chennai Super Kings Mumbai Indians 22 Runs
2011 Chennai Super Kings Royal Challengers Bangalore 58 Runs
2012 Kolkata Knight Riders Chennai Super Kings 5 Wickets
2013 Mumbai Indians Chennai Super Kings 23 Runs
2014 Kolkata Knight Riders Kings XI Punjab 3 Wickets
2015 Mumbai Indians Chennai Super Kings 41 Runs
2016 Sunrisers Hyderabad Royal Challengers Bangalore 8 Runs
2017 Mumbai Indians Rising Pune Supergiants 1 Run
2018 Chennai Super Kings Sunrisers Hyderabad 8 Wickets
2019 Mumbai Indians Chennai Super Kings 1 Run
2020 Mumbai Indians Delhi Capitals 5 Wickets

১৫ তম আসর ২০২২ সালে অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে এবারে আইপিএলে একটু ভিন্ন রূপ আমরা দেখতে পারবো যেমন এবারের আইপিএলে দশ টি দল অংশগ্রহণ করেছেন সকলেই বেশ ভালো প্লেয়ার সংগ্রহের মধ্য দিয়ে নিজের সেরা খেলা দিয়ে এবারে ওই লিস্টে জায়গা করে নিতে পারেন।

আইপিএলে কে কতবার ট্রফি নিয়েছে

অনেকেই জানতে আগ্রহী আইপিএলে কে কতবার ট্রফি নিয়েছে এ কারণেই মূলত আমরা এখানে উইন লিস্ট উল্লেখ করেছি। আশা করি আপনারা ইতিমধ্যেই আপনার প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। 14 টি আসনের মধ্যে কে কতবার চ্যাম্পিয়ন হয়েছেন যারা চ্যাম্পিয়ন হয়েছেন তাই ট্রফি জিতেছে। সুতরাং এই বিষয়ে বিস্তারিত বলার কিছু নেই আপনার প্রয়োজনীয় তথ্য আপনারা উপর থেকেই জেনে নিয়েছেন। এবারের আসরে কে জিততে পারে বলে মনে করছেন আপনি নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানিয়ে দিতে পারেন। এছাড়াও আইপিএল সম্পর্কে কোন তথ্য জানতে আগ্রহী হয়ে থাকলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমরা চেষ্টা করবো আপনাদের কমেন্টের উত্তর দেওয়ার। এছাড়াও আইপিএল ২০২২ সম্পর্কে আমরা বিভিন্ন তথ্য উপস্থাপন করেছি আপনাদের উদ্দেশ্যে আপনারা চাইলেই আইপিএল সংক্রান্ত সেই সকল তথ্য জেনে নিতে পারেন।

Back to top button
Close