Skip to content

ইগো নিয়ে উক্তি, ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

ইগো নিয়ে উক্তি

আসসালামু আলাইকুম। সবাইকে আমাদের ওয়েবসাইট এর পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা। আজকে আমরা আপনাদের মাঝে ইগো নিয়ে উক্তি ও ইগো সম্পর্কে সামগ্রিক ধারণা তুলে ধরবো।আশা করি আমাদের লেখাটি সবার কাজে লাগবে। ইগো হলো নিজেকে নিজের কাছে অনেক বড় মনে করা। ইগো আত্মবিশ্বাস ও আত্মসম্মান এর সম্পূর্ণ বিপরীত দিক। একজন আত্মবিশ্বাস সম্পূর্ণ মানুষ নিজের ভুল সবার সামনে স্বীকার করতে পারে কিন্তু একজন ইগো প্রবন মানুষ কখনো নিজের ভুল কারো কাছে স্বীকার করবে না। একজন আত্মবিশ্বাস সম্পন্ন মানুষ যেমন বিশ্বাস করে যে সে কোনো বিষয়ে ভুল করলে তা পরবর্তীতে সংশোধন করে ঠিক করতে পারবে। অপরদিকে একজন ইগো প্রবলেম সম্পন্ন মানুষ নিজের ভুল তো কখনোই স্বীকার করবে না এবং শিখতে ও চেষ্টা করবে না।

তার ধারণা সে সবকিছু জানে এবং সবকিছু বুঝতে পারে। ইগো প্রবলেম সম্পন্ন মানুষ নিজেকে সবসময় অনেক বড় মনে করে তাই সে জীবনে সত্যিকার অর্থে কখনো বড় মানুষ হতে পারে না।কারণ সে সত্যিকার অর্থে জীবনে বড় হওয়ার আগেই নিজেকে অনেক বড় ভাবতে শুরু করে দেয়।ইগো মানুষকে চোখ থাকার পরেও অন্ধত্বে পরিণত করে দেয়।তাই সত্যিকার অর্থে জীবনে বড় হওয়ার জন্য আমাদের সবার উচিত ইগো বর্জন করা।

ইগো নিয়ে উক্তি

এখানে আমরা ইগো নিয়ে বেশ কিছু উক্তি তুলে ধরবো।অনেকেই আছেন যারা অনলাইনে ইগো সম্পর্কিত উক্তি নিয়ে অনুসন্ধান করে থাকেন তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ।বন্ধুরা এখানে আপনারা ইগো সম্পর্কিত অনেক উক্তি পাবেন যেগুলো আপনাদের বাস্তব জীবনে অনেক কাজে লাগবে। আপনারা চাইলে আমাদের উক্তি গুলো সংগ্রহ করে আপনার বন্ধু ও পরিবারের মাঝে শেয়ার করতে পারেন। এমনকি ফেসবুক বা সোশ্যাল মিডিয়ায় আমাদের উক্তিগুলো স্ট্যাটাস হিসেবে ব্যবহার করতে পারবেন।নিচে আমাদের ইগো সম্পর্কিত উক্তি গুলো তুলে ধরা হলোঃ

০১. “ইগো যদি কারও বাহন হয়, তবে সে কোথাও পৌঁছতে পারবে না”– রবার্ট হ্যাল্‌ফ (আমেরিকান উদ্যোক্তা)

০২. “ইগো হল বোকাদের বোকা হওয়ার যন্ত্রণা লুকানোর উপায়”– ড. হারবার্ট স্কোফিল্ড (১৯ শতকের ইংলিশ স্কলার ও শিক্ষক)

০৩. “তুমি যখন তোমার ইগোকে চিনতে পারবে, তখন বুঝবে এটা আসলে তোমার মনের ভেতরে সৃষ্টি হওয়া কিছু অর্থহীন কথা”– ইকহার্ট টলি (কানাডিয়ান বেস্ট সেলিং লেখক)

০৪. “ইগো মানুষকে অচেতন করে রাখে। চেতনা আর ইগো কখনও একসাথে থাকতে পারে না”– ইকহার্ড টলি

০৫. “ইগো মানুষের নিজেকে নিজে নিয়ন্ত্রণ করার ক্ষমতাকে নি:শব্দে নষ্ট করে ফেলে”– কলিন হাইটাওয়ার (আমেরিকান লেখক)

০৬. “ইগো মানুষের সুবুদ্ধির পথে অন্যতম বাধা”– মারিয়ান মুর (আমেরিকান কবি)

০৭. “সত্যিকার বড় হতে চাইলে ইগোকে বন্দী করে রাখো…”– মেরি রবার্টস রিনহার্ট (বিখ্যাত লেখিকা)

০৮. “ইগোইস্ট মানে এমন একজন মানুষ যে অন্য সবাইকে ছোট করে দেখে”– জোসেফ ফোর্ট নিউটন (ধর্মীয় নেতা ও লেখক)

০৯. “একজন মানুষের ইগো ভাঙার মূহুর্তের চেয়ে ভালো মূহুর্ত আর একটিও নেই”– ববি ফিশার (সর্বকালের সেরা দাবা খেলোয়াড়)

১০. “ইগোর মৃত্যু মানে আত্মার জাগরণ”– মহাত্মা গান্ধী

১১. “ইগো হলো চোখে জমে থাকা ধুলোর মত। চোখের ধুলো পরিস্কার না হলে যেমন কিছু দেখা যায় না; তেমনি ইগো দূর না হলে সত্যিকার জগতকে দেখা যায় না”– সংগৃহীত

১২. “ইগো সত্যিকার জ্ঞানী হওয়ার পথে একটি প্রধান বাধা”– ড্যানিয়েল লা-পোর্ত (কানাডিয়ান বেস্ট সেলিং লেখিকা)

১৩. “যাদের ইগো বড়, তাদের জানার ক্ষমতা ছোট”– রবার্ট স্কুলার (আমেরিকান ধর্মীয় বক্তা ও লেখক)

১৪. “বড় চিন্তা সব সময়ে হৃদয় থেকে আসে, ইগো থেকে এটা আসা সম্ভব নয়”– সংগৃহীত

১৫. “তোমার ইগো কখনওই সত্যিকার তোমাকে ধারণ করে না। এটা একটা মুখোশ, একটা অভিনয়। এটা সব সময়ে অন্যের প্রশংসার ওপর নির্ভর করে। এটা সব নিজেকে শক্তিশালী ভাবতে চায় – কারণ সে সব সময়ে পরাজয়ের ভয় করে”

– রাম দাস (ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ও লেখক)

ইগো নিয়ে ফেসবুক স্ট্যাটাস

অনলাইনে অনেকেই ফেসবুকে স্ট্যাটাস গুলো অনুসন্ধান করেন তাই আজকের আলোচনার বিষয় যেহেতু ইগো ইগো সম্পর্কিত কিছু সেরা স্ট্যাটাস প্রদান করছি আপনাদের মাঝে সুতরাং আপনারা যারা এই স্ট্যাটাস গুলো ফেসবুকে ব্যবহার করতে আগ্রহী এক্ষেত্রে অনলাইনে খুঁজে যাচ্ছেন তারা এখান থেকে সহযোগিতা নিতে পারেন।

  • ইগো হলো চোখে জমে থাকা ধুলোর মত। চোখের ধুলো পরিস্কার না হলে যেমন কিছু দেখা যায় না; তেমনি ইগো দূর না হলে সত্যিকার জগতকে দেখা যায় না”
  • ইগো সত্যিকার জ্ঞানী হওয়ার পথে একটি প্রধান বাধা”
  • যাদের ইগো বড়, তাদের জানার ক্ষমতা ছোট”
  • বড় চিন্তা সব সময়ে হৃদয় থেকে আসে, ইগো থেকে এটা আসা সম্ভব নয়”
  • তোমার ইগো কখনওই সত্যিকার তোমাকে ধারণ করে না। এটা একটা মুখোশ, একটা অভিনয়। এটা সব সময়ে অন্যের প্রশংসার ওপর নির্ভর করে। এটা সব নিজেকে শক্তিশালী ভাবতে চায় – কারণ সে সব সময়ে পরাজয়ের ভয় করে”
  • ইগোহীন আত্মবিশ্বাসই সত্যিকার আত্মবিশ্বাস। আত্মবিশ্বাসের সাথে ইগো মিশে থাকলে, তা কখনওই খাঁটি আত্মবিশ্বাস নয়”

ইগো এক প্রকার নিছক ধারণা মাত্র যা মানুষের জীবনে ধ্বংস ডেকে আনে। ইগোর কারণে মানুষ অমানুষে পরিণত হয়। ইগো কখনো কোন মানুষের নৈতিক চরিত্র হতে পারে না।তাই জীবনে সফলতা লাভের জন্য ইগো বর্জন করা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: