ইসলামিক

ঈদুল ফিতর নিয়ে ইসলামিক কথা

আসসালামু আলাইকুম সবাইকে আমাদের পক্ষ থেকে পবিত্র ঈদুল ফিতরের অগ্রিম শুভেচ্ছা এবং অভিনন্দন জানাচ্ছি । আশা করি মহান রাব্বুল আলামীন আপনাদেরকে অনেক ভালো রেখেছেন আলহামদুলিল্লাহ মহান রব্বুল আলামীনের মেহেরবানীতে অনেক ভালো আছি। আমরা আজকে আপনাদের মাঝে ঈদ-উল-ফিতর নিয়ে কিছু কথা তুলে ধরবো। আমাদের আজকের এই পোস্ট টি হচ্ছে ঈদুল ফিতর নিয়ে ইসলামিক কথা। অর্থাৎ আমরা আজকে আপনাদের মাঝে ঈদুল ফিতর নিয়ে ইসলামিক কিছু কথা তুলে ধরব আমাদের আজকের এই পোস্টটি থেকে আপনারা ঈদুল ফিতর সম্পর্কে সুন্দরভাবে ধারণা লাভ করতে পারবেন। আমাদের আজকের পোস্টটি থেকে আপনারা ঈদুল ফিতরের তাৎপর্য বুঝতে পারবেন। আশা করছি আমাদের আজকের এই পোস্ট টি আপনাদের অনেক কাজে লাগবে।

ঈদ আমাদের জীবনের ধর্মীয় উৎসব। ঈদ উপলক্ষে মহান রাব্বুল আলামীন আমাদের সবার জীবনে সুখ শান্তি ও সমৃদ্ধি দান করে থাকেন। ঈদের আগমনে মুখরিত হয়ে ওঠে সমগ্র পৃথিবী। ঈদ উপলক্ষে প্রতিটি মুসলিম নারী পুরুষ নতুন পোশাক ক্রয় করে থাকে। ঈদের দিন সকাল বেলা প্রতিটি মুসলিম পুরুষ গোসল সেরে নতুন কাপড় পরিধান করে আতর সুগন্ধি লাগিয়ে ঈদের সালাত আদায় করার উদ্দেশ্যে ঈদগাহ মাঠে একত্রিত হয়ে থাকে। সালাত শেষে ধনী-গরীব সকলেই আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য একে অপরের মাঝে ঈদের আনন্দ ও খুশি ভাগাভাগি করে থাকে। ঈদুল ফিতর উপলক্ষে মহান আল্লাহ তায়ালা ধনীদের উপর জাকাত ফরজ করে দিয়েছেন। জাকাত প্রদান করার মাধ্যমে মহান আল্লাহ তায়ালা ধনী গরিবের মধ্যে সমস্ত বৈষম্য দূর করে দেন। ঈদুল ফিতরের আগমনে প্রতিটি মানুষ একে অপরের মাঝে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হন। পবিত্র ঈদুল ফিতর আমাদের সকলের হৃদয়ে ভ্রাতৃত্ববোধ জাগিয়ে তুলতে সাহায্য করে।

ঈদুল ফিতর নিয়ে ইসলামিক কথা

অনেকেই আছেন যারা ঈদ-উল-ফিতর নিয়ে ইসলামিক কিছু কথা সম্পর্কে অনলাইনে বা ইন্টারনেটে বাংলায় অনুসন্ধান করে যান তাদের জন্য সুখবর। বন্ধুরা আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এলাম ঈদুল ফিতর নিয়ে ইসলামিক কিছু কথা সম্পর্কিত একটি পোস্ট। আমরা আজকে আপনাদের মাঝে ঈদ-উল-ফিতর নিয়ে বেশ কিছু ইসলামিক কথা আপনাদের মাঝে শেয়ার করবো। আমাদের আজকের এই পোস্ট টি পড়ার মাধ্যমে আপনারা ঈদুল ফিতর সম্পর্কে সুস্পষ্ট ভাবে ধারণা লাভ করতে পারবেন। আমাদের আজকের এই ঈদ-উল-ফিতর নিয়ে ইসলামিক কথা গুলো সংগ্রহ করলে আপনি আপনার বন্ধু বান্ধব ও পরিচিত জনদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। আপনার শেয়ার করার মাধ্যমে অনেকে ঈদ-উল-ফিতর সম্পর্কে ইসলামিক ভাবে সুন্দর ভাবে জানতে পারবে। আমাদের আজকের এই ঈদ-উল-ফিতর নিয়ে ইসলামিক কথা সম্পর্কিত এই পোস্ট টি আপনাদের সবার জন্য গুরুত্বপূর্ণ। নিচে ঈদুল ফিতর নিয়ে ইসলামিক কথা গুলো তুলে দেওয়া হলো:

ঈদ আরবি শব্দ। যার অর্থ ফিরে আসা। এমন দিনকে ঈদ বলা হয় যে দিন মানুষ একত্র হয় ও দিনটি বারবার ফিরে আসে। এ শব্দ দ্বারা এ দিবসের নাম রাখার তাৎপর্য হলো আল্লাহ রাববুল আলামিন এ দিবসে তাঁর বান্দাদেরকে নিয়ামাত ও অনুগ্রহ দ্বারা বারবার ধন্য করেন ও বারবার তাঁর ইহসানের দৃষ্টি দান করেন। যেমন রমাদানে পানাহার নিষিদ্ধ করার পর আবার পানাহারের আদেশ প্রদান করেন। ছদকায়ে ফিতর, হজ-যিয়ারত, কুরবানির গোশত ইত্যাদি নিয়ামাত তিনি বারবার ফিরিয়ে দেন। আর এ সকল নিয়ামাত ফিরে পেয়ে ভোগ করার জন্য অভ্যাসগতভাবেই মানুষ আনন্দ-ফুর্তি করে থাকে।

পবিত্র ঈদুল ফিতরের পবিত্রতায় আপনাদের সবার জীবন সাফল্যমন্ডিত হয়ে উঠুক এই আশাবাদ ব্যক্ত রেখে আজকের মতো আমার লেখাটি এখানেই শেষ করছি। আপনারা সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Back to top button
Close