Skip to content

২০২২ সালের এইচএসসি পরীক্ষার প্রশ্ন কেমন হবে? মানবন্টন ও নম্বর বিভাজন প্রকাশ

২০২১ সালের এইচএসসি পরীক্ষার প্রশ্ন কেমন হবে

প্রিয় শিক্ষার্থী ভাই বোন আশা করি ভাল আছেন, আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট। যে সকল শিক্ষার্থীর 2021 সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের জন্য এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। এখান থেকে তারা জানতে পারবে এবারের এইচএসসি পরীক্ষার প্রশ্ন কেমন হবে । করোনা পরিস্থিতির কারণে সঠিক সিলেবাস এর মাধ্যমে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। এই কারণে অনেকেই বিভ্রান্তি রয়েছে কেমন হবে প্রশ্ন। অধিকাংশ শিক্ষার্থী জানেনা এবারের প্রশ্ন কেমন হবে প্রশ্নের মান বন্টন সহ বিস্তারিত সকল তথ্য।

যে সকল শিক্ষার্থী এই ধরনের সমস্যার মধ্যে আছেন তারা এখান থেকে এটির সমাধান পেতে পারেন। এখান থেকে আপনারা জেনে নিতে পারবেন । এবারের এইচএসসি প্রশ্নের ধরণ ও মান বন্টন সম্পর্কে।

আমরা জানি যে সাধারণত এইচএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসের প্রথমদিকে শুরু হয়।

কিন্তু করণা মহামারীর কারণে নির্দিষ্ট সময়ে পরীক্ষা নেওয়া হচ্ছে না, এছাড়াও প্রশ্নের ধারা পরিবর্তনসহ সিলেবাস ওমান বর্ধনে বিশাল পরিবর্তন এসেছে। খুবই সংক্ষিপ্ত আকারে নেওয়া হবে এবারের এইচএসসি পরীক্ষা। নতুন নিয়মে পরীক্ষা দিতে হতাশ শিক্ষার্থীরা। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় তারা জানেন না কীভাবে না হবে তাদের পরীক্ষা এ বিষয়ে বিস্তারিত জ্ঞান সল্পতার কারনে বিভ্রান্তির শিকার শিক্ষার্থী। তবে হতাশ হওয়ার কিছু নেই। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হয়ে সুষ্ঠু পরীক্ষা দেওয়ার কথা বলেছেন শিক্ষা মন্ত্রণালয়।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার প্রশ্ন কেমন হবে

বিগত বছরগুলোর মতো এবারে এইচএসসি পরীক্ষা গুলো নেওয়া হবে না। প্রশ্নের ধারা ও মানবতা নিয়ে কিছুটা পরিবর্তন হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী নেওয়া পরীক্ষাগুলো হচ্ছে সংক্ষিপ্ত আকারে। এই সংক্ষিপ্ত প্রশ্ন সম্পর্কে আজকের এই পোস্ট। যারা এখন পর্যন্ত তাদের প্রশ্নের মানবন্টন সম্পর্কে জানেন না। তোমার কি পরীক্ষা নেওয়া হবে সেখানে লিখিত কত এবং mcq কত মার্ক থাকবে এই বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। সাধারণভাবে ৬০ মার্কেট সৃজনশীল প্রশ্ন প্রদান করা হয়, এবং 40 মার্কের বহুনির্বাচনী প্রশ্ন। এবারে সেটি পরিবর্তন করে 35 মার্কের লিখিত পরীক্ষা। এবং 25 মার্কের বহুনির্বাচনী নির্ধারণ করা হয়েছে শিক্ষার্থীদের জন্য। আশাকরি প্রশ্নের ধারা সম্পর্কে বুঝতে পেরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: