পরীক্ষা

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ । s.s.c exam Routine 2021

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ । s.s.c exam Routine 2021

এইচএসসি মানে হল হায়ার সেকেন্ডারি সার্টিফিকেট। [এইচএসসি পরীক্ষার রুটিন 2021] অর্থাৎ 11 এবং 12 তম শ্রেণী পড়া শেষ করে যে সকল শিক্ষার্থী একটি বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করে সেই পরীক্ষাকে এইচএসসি পরীক্ষা বলা হয়। এইচএসসি বা সমমানের পরীক্ষা প্রতিবছর এপ্রিল মাসের প্রথম সপ্তাহে শুরু হয়। 2020 সালে একটু ব্যতিক্রম ঘটেছে। 2020 সালের এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হবার  পরেও পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। শিক্ষার্থীদের অটো পাস করে দেওয়া হয়েছে সিদ্ধান্তটি বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকে নেওয়া হয়েছে।

গতকাল ২৯ শে ডিসেম্বর শিক্ষা মন্ত্রী দীপু মনি বলেন আগামী জুলাই আগস্ট মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং এপ্রিল মাসের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই তথ্য গতকাল সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকাশ করা হয়।

 

এই পোস্ট এ কি কি থাকছে-

১. 2021 সালের এইচএসসি পরীক্ষার রুটিন কবে প্রকাশিত হবে?
২. কেমন হবে এইসএসসি পরীক্ষার রুটিন?
৩. কিভাবে অনুষ্ঠিত হবে এইচএসসি পরীক্ষা 2021?
৪. সিলেবাস কিভাবে সাজানো হবে?
৫. পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে?
৬. শিক্ষার্থীদের ক্ষতিপূরণের জন্য সরকার কি ধরনের ব্যবস্থা গ্রহণ করছে?

এছাড়াও
১. 2020 সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে?
২. কিসের ভিত্তিতে জিপিএ প্রদান করা হবে।
৩. ভর্তি পরীক্ষায় কিভাবে শিক্ষার্থীদের নির্বাচন করা হবে?
৪. এই সকল শিক্ষার্থীদের ভবিষ্যৎ কী?

এইচএসসি পরীক্ষার রুটিন 2021 কবে প্রকাশিত হবে?

প্রতিবছর জানুয়ারি মাসের শেষ সপ্তাহে এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত করা হয়। কিন্তু 2021 সালের এইচএসসি পরীক্ষার সঠিক সময়ে অনুষ্ঠিত হচ্ছে না। পরীক্ষা অনুষ্ঠিত হবে জুলাই অথবা আগস্ট মাসে। তথ্যটি গতকাল শিক্ষা মন্ত্রী সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশবাসীকে জানিয়েছেন।

জুলাই-আগস্টে পরীক্ষা অনুষ্ঠিত হলে এইচএসসি পরীক্ষার রুটিন এপ্রিল মাসের শেষের দিকে পাওয়া যাবে। এদিকে এসএসসি পরীক্ষা এপ্রিল মাসে অনুষ্ঠিত হওয়ার কথা। যদি এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়,তাহলে অবশ্যই এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হবে।

কেমন হবে এইচএসসি পরীক্ষার রুটিন 2021?

রুটিন টি কেমন হবে এ বিষয়ে তেমন একটি ধারণা পাওয়া যাচ্ছে না। এটা সম্পূর্ণ শিক্ষাবোর্ড কর্তৃক নিয়ন্ত্রিত। তবে আশা করা যাচ্ছে পরীক্ষা খুব দ্রুত শেষ করা হবে এবং সকল বিষয়ে পরীক্ষা নেওয়া হবে না। শুধুমাত্র মূল বিষয়গুলো পরীক্ষা নেওয়া হতে পারে। যেমন: গণিত, পদার্থ, রসায়ন, বাংলা, ইংরেজি ।

এই বিষয়ে সম্পূর্ণভাবে কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

 

কিভাবে অনুষ্ঠিত হবে এইচএসসি পরীক্ষা 2021?

অন্যান্যবারের থেকে এ বছর এসএসসি পরীক্ষা অবশ্যই একটু ভিন্ন পদ্ধতিতে নেওয়া হবে। যেহেতু করোনাভাইরাস একটি সংক্রমণ রোগ। তাই শিক্ষার্থীদের মাঝখানে নিরাপদ দূরত্ব বজায় রেখে পরীক্ষার আসন বিন্যাস করা হবে। পরীক্ষার্থীদেরকে সবাইকে মুখে মাক্স, হাতে হ্যান্ড গ্লাভস এবং অন্যান্য শিক্ষা সংক্রান্ত পোশাক পড়তে হবে। এছাড়াও পরীক্ষা কেন্দ্র জীবানুনাশক দিয়ে জীবাণুমুক্ত করা হবে। বহিরাগত কোন ব্যক্তি পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবে না।

 

সিলেবাস কিভাবে সাজানো হবে?
সিলেবাস সম্পর্কে এখনো কোনো তথ্য পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে সকল বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হবে না। শুধুমাত্র নির্দিষ্ট কিছু বিষয়ের উপর পরীক্ষা নেয়া হবে। পরীক্ষা রুটিন প্রকাশ এর পূর্বেই সিলেবাস প্রকাশ করা হবে। সিলেবাসের আপডেট পেতে অবশ্যই নিয়মিত আমাদের সাথে থাকুন।

 

এইচএসসি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে 2021?
2021 সালের এইচএসসি পরীক্ষার হবার কথা ছিল এপ্রিল মাসে এবং এই পরীক্ষার ফলাফল প্রকাশ হবার কথা ছিল জুন মাসে। কিন্তু বিশ্বব্যাপী মহামারীর কারণে পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হচ্ছে না। জুলাই অথবা আগস্ট মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সাধারণত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার 90 দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়। ধারণা করা হচ্ছে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার 90 দিনের মধ্যে ফলাফল প্রকাশিত হবে। অক্টোবর-নভেম্বর মাসে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

ক্ষতিপূরণের জন্য সরকার কি ধরনের ব্যবস্থা নিচ্ছে?
বিশ্বব্যাপী covid-19 ভাইরাস এর কারণে শিক্ষার্থীদের পড়াশোনার অনেক বড় ক্ষতি হচ্ছে। বাংলাদেশ সরকার এ বিষয়ে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়ার চিন্তা করছেন। মাধ্যমে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ  করা হয়েছে। কিন্তু এইচএসসি এবং এসএসসি পরীক্ষার ক্ষেত্রে তা সম্ভব হচ্ছে না। তাই একটু দেরিতে হলেও এদের পরীক্ষা নেওয়া হবে। এদের ক্ষতি পূরণের দিকে সরকার চিন্তা করছে। এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি।

Back to top button
Close