টিপস

নবজাতক শিশুর যত্ন । নবজাতক পরিচর্যা

নবজাতক শিশুর যত্ন। প্রিয় পাঠক বন্ধু নবজাতক শিশু থাকলে এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন। আশা করছি এ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করতে পারব। খুব কম সংখ্যক মানুষ নবজাতক শিশুর যত্ন নিতে সক্ষম হয়। রূপ ও মেধা বিকাশের জন্য নবজাতক শিশুর বিভিন্ন ধরনের যত্নের প্রয়োজন রয়েছে। একজন শিশু স্বাভাবিকভাবে বেড়ে ওঠার জন্য যেসকল পরিচর্যার প্রয়োজন সেই সকল পরিচর্যা আপনি করছেন তো ? বর্তমান সমাজের বিপুল সংখ্যক মানুষ নবজাতকের যত্ন নিতে ব্যর্থ। এর কারণ এই নবজাতক সম্পর্কিত তথ্য সম্পর্কে তাদের জ্ঞান নেই।

তারা জানেন না কীভাবে নবজাতক শিশুর পরিচর্যা করতে হয় কখন কোন বিষয়গুলি নিয়ে থাকতে হবে নবজাতক শিশুর সকল নিয়ম কানুন ও পরিচর্চার সম্পর্কিত আজকের এই পোস্ট। সুতরাং আপনারা যারা নবজাতক শিশুর যত্ন নিতে আগ্রহী নবজাতকের পরিচর্যা করতে সক্ষম তাদের জন্য গুরুত্বপূর্ণ এই পোষ্ট আশা করছি আমাদের পোস্টের সাথে থেকে আপনাদের প্রয়োজনীয় সহযোগিতা অর্থ গুলো সংগ্রহ করবেন।

মনে রাখতে হবে নবজাতক শিশুর স্বাভাবিক ভাবে বেড়ে ওঠেন। নবজাতক শিশুর সাথে এমন কিছু করবেন না যার জন্য পরবর্তী সময়ে এর খেসারত দিতে হয় আপনাদের। একজন নবজাতক শিশুর স্বাভাবিক ভাবে বেড়ে ওঠার জন্য যে সকল যত্নের প্রয়োজন রয়েছে সেই সকল যত্ন প্রদান করা হবে এখানে।

নবজাতক শিশুর যত্ন

নবজাতক শিশুর যত্ন খুবই গুরুত্বপূর্ণ একজন শিশুর স্বাভাবিকভাবে বেড়ে ওঠার জন্য। মেধাবিকাশ সহ বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ যেমন দেহের গঠন সহ বিভিন্ন বিষয়ে যত্নের প্রয়োজন রয়েছে। বর্তমান সময়ে বিশেষ করে গ্রামাঞ্চলে বাল্যবিবাহ ফলে নবজাতক শিশুর বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়ে থাকে এবং সঠিক যত্নের অভাবে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে পারেন না। এ ক্ষেত্রে অনেকেই বর্তমান সময়ে নবজাতকের যত্ন আগ্রহী হয়ে উঠেছেন জানতে আগ্রহী হয়েছেন কিভাবে নবজাতক শিশুর যত্ন নিতে হবে কিভাবে শিশুটি স্বাভাবিকভাবে বেড়ে উঠতে পারবে এর জন্য কি কি করা প্রয়োজন মা ও শিশুর চিকিৎসার ব্যবস্থা রয়েছে অনেকেই চিকিৎসা গ্রহণ করছে। অনেকেই নবজাতকের যত্ন নিতে আগ্রহী অনলাইন অনুসন্ধান করছেন তাদের জন্যে আমরা নিচে নবজাতক শিশুর যত্ন সম্পর্কিত কিছু তথ্য উল্লেখ করব ।

১। হাত ধুয়ে নিন

১। হাত ধুয়ে নিন

৩।  নবজাতকের নখ

৪। শিশুর চোখের যত্ন

৫। নবজাতকের জিহ্বা পরিস্কার রাখুন

৬। বাচ্চার কান পরিষ্কার রাখা

৭।নাকের যত্ন

৮। নবজাতকের পোষাক

৯। ডায়াপার পরানোর সঠিক নিয়ম

  শিশুকে গোসল করানো

নবজাতক শিশুর রূপচর্চা

বর্তমান সময়ে নবজাতক শিশুদের জন্য বিভিন্ন ধরনের সাবান লোশন ক্রিম রয়েছে যেগুলো বাচ্চাদের সুন্দর করতে সহযোগিতা করে। এছাড়াও ডাক্তারের পরামর্শ অনুযায়ী বিভিন্ন ধরনের ক্রিম লোশন ব্যবহার করতে পারেন। বাচ্চাদের সুন্দর করে তুলতে নবজাতক শিশুদের রূপ চর্চার গুরুত্ব অবশ্যই রয়েছে তবে সেটি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হওয়া উত্তম।

। নিয়মিত স্নান করানো

২। নিয়মিত রোদ লাগানো

 ডায়পার এরিয়ার যত্ন

 গুঁড়ো সাবানে ব্যবহার

৫। জীবাণু নাশকের ব্যবহার

৬। অবশ্যই বেবি প্রোডাক্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button