ইসলামিক

কবর জিয়ারতের নিয়ম। কবর জিয়ারতের দোয়া সহ সকল হাদিস

কবর জিয়ারতের নিয়ম। আসসালামু আলাইকুম আশাকরি ভালো আছেন। আল্লাহর অশেষ রহমতে আমরাও অনেক ভালো আছি। সৃষ্টিকর্তার রহমতে আজকে আমরা সুন্দর একটি পোষ্ট নিয়ে উপস্থিত হতে পেরেছি আপনাদের মাঝে। অনেকেই কবর জিয়ারতের নিয়ম নীতি গুলো সম্পর্কে জানেন না। কিভাবে কবর জিয়ারত করতে হয় এই দোয়া সহ এ বিষয়ে অনেক কিছু জানার এবং সেখানে রয়েছে এই বিষয়গুলি জানার উদ্দেশ্যে অনুসন্ধান করে থাকেন। এ বিষয়গুলি জানার উদ্দেশ্য নিয়ে অনলাইনে অনুসন্ধান করে থাকলে এটি আপনার জন্য সহযোগে একটি পোস্ট।

সুতরাং কবর জিয়ারতের নিয়ম নীতি গুলো সম্পর্কে বিস্তারিত জানুন এখান থেকে। এই নিয়ম-নীতিগুলো অনেকের অজানা অনেকেই জানেন না এই বিষয়ে জানার জন্য আগ্রহ রয়েছে এমন ব্যক্তি পুরো পোস্টের সাথে থেকে ।

কবর জিয়ারতের নিয়ম

আপনারা যারা কবর জিয়ারতের নিয়ম সম্পর্কে জানেন না তারা অবশ্যই এখান থেকে কবর জিয়ারতের নিয়ম সম্পর্কে জানবেন। আশা করি সঠিক তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করতে পারবো। আমরা এই বিষয়গুলি লিখে প্রকাশ এর থেকে ভিডিওর মাধ্যমে জানিয়ে দেওয়া টা উত্তম বলে মনে করছি। এক্ষেত্রে আপনি সঠিক তথ্য পাবেন এর কারণ আমরা একজন ইসলামিক চিন্তাবিদ মুফাসসিরে কুরআন মাওলানা বক্তৃতার মাধ্যমে এই বিষয়টি উল্লেখ করেছি। আশা করি আপনি সঠিক তথ্য নিয়ে সহযোগিতা পাবেন।

জুমার দিন কবর জিয়ারত

রাসুল (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি প্রতি জুমায় তার মা-বাবা বা তাদের একজনের কবর জিয়ারত করবে, তাকে ক্ষমা করে দেওয়া হবে এবং মা-বাবার সঙ্গে সদ্ব্যবহারকারীদের মধ্যে গণ্য করা হবে। (আল মুজামুল আউসাত : ৬১১৪)

রাসূল (সা.) বলেন, আমি তোমাদের আগে কবর জিয়ারতে নিষেধ করেছিলাম; এখন থেকে কবর জিয়ারত কর। কেননা তা দুনিয়া বিমুখতা এনে দেয় এবং আখিরাতের কথা স্মরণ করিয়ে দেয়। (সুনানে ইবনে মাজাহ, হাদিস : ১৫৭১)।

কবরের পাশে গিয়ে প্রথমে এ দোয়া পড়ুন- ‘আসসালামু আলাইকুম দারা ক্বাওমিম মুমিনিন ওয়া ইন্না ইনশাআল্লাহু বিকুম লা-হিকুন। (সহিহ মুসলিম : ২৪৯)।

দরুদ শরিফ, সূরা ফাতিহা, আয়াতুল কুরসি, সূরা ইখলাস ও যেসব সূরা সহজ মনে হয়, সেগুলো পড়ে মৃত ব্যক্তির রুহের ওপর সওয়াব পাঠিয়ে দিন।

Back to top button
Close