Skip to content

কবিদের বাণী উক্তি ও স্ট্যাটাস

কবিদের বাণী উক্তি

প্রিয় ভিউয়ার্স আজকে আমরা আপনাদের মাঝে কবিদের বাণী উক্তি ও স্ট্যাটাস সম্পর্কে আলোচনা করবো। আমাদের আজকের এই আলোচনা থেকে আপনারা কবিদের বাণী উক্তি ও স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে পারবেন। আমাদের আজকের এই কবিদের বাণী উক্তি ও স্ট্যাটাস গুলো আপনাদেরকে জীবন পরিচালনায় অনেক রকম সাহায্য করবে। কেননা কবিরা তাদের উন্নত ব্যক্তিত্ব ও অসাধারণ কৃতির জন্য আজও স্মরণীয় হয়ে আছেন সকলের কাছে। তাই তাদের বাণী উক্তি ও স্ট্যাটাস গুলো আমাদেরকে জীবন পরিচালনায় অনুপ্রাণিত করবে। আমরা তাদের বাণী ও উক্তি দ্বারা নিজেকে পরিচালনা করলে আমরাও তাদের মত স্মরণীয় ও বরণীয় হতে পারবো। আশা করছি আমাদের আজকের এই পোস্টে আপনাদের বাস্তব জীবনে অনেক কাজে লাগবে।

কবি বলতে সাধারণত তাদেরকে বোঝায় যারা কবিতার মাধ্যমে নিজের মনের ভাব প্রকাশ করে থাকেন। কবিরা সাধারণত প্রকৃতি প্রেমী হয়ে থাকেন । প্রকৃতি থেকে তারা নিজের কবিতার ভাষা ও ছন্দ সংগ্রহ করেন। আমরা কেবলমাত্র কবিতার মাধ্যমে প্রকৃতির এই অপরূপ শোভা ও সৌন্দর্য নিরূপণ করতে পারি। কেননা একজন কবি তার কবিতায় প্রকৃতির অপরুপ সৌন্দর্যের কথা ছন্দের মাধ্যমে অত্যন্ত সুন্দর ও সাবলীল ভাষায় তুলে ধরেন। যা থেকে আমরা সহজেই প্রকৃতির অপরূপ সৌন্দর্য সম্পর্কে বুঝতে পারি। কবিরা সাধারণত আত্মকেন্দ্রিক ও বাস্তববাদী হয়ে থাকেন। তারা আমাদেরকে আত্মকেন্দ্রিক ও বাস্তবতার শিক্ষা দিয়ে থাকেন। তাদের উন্নত ব্যক্তিত্বের কারণে তারা সকলের মাঝে স্থান পেয়েছেন। আমরা যদি একজন কবির জীবন অনুসারে নিজের জীবন পরিচালনা করে তাহলে আমরা উন্নত ব্যক্তিত্বের অধিকারী হতে পারবো। তাদের মুখের সুন্দর সুন্দর কথা ও বাণী গুলো আমাদেরকে অনুপ্রাণিত করে এবং নিজের স্বপ্ন পূরণ করতে উৎসাহ প্রদান করে।

কবিদের বাণী

আপনি কি কবিদের বাণী গুলো সংগ্রহ করতে চান। তাহলে আপনি আমাদের আজকের এই পোস্ট থেকে কবিদের বাণী গুলো সংগ্রহ করতে পারবেন। কেননা আমরা আজকে আমাদের এই পোস্টে আপনাদের মাঝে কবিদের বাণী গুলো তুলে ধরবো। কবিদের বাণী গুলো তো আপনারা নিজের জীবন পরিচালনার জন্য সকল রকম তথ্য সংগ্রহ করতে পারবেন। আপনি আজকের এই কবিদের বাণী গুলো সংগ্রহ করে তা থেকে শিক্ষা নিয়ে নিজের জীবনকে সুন্দরভাবে পরিচালনা করতে পারবেন। আজকের এই কবিতার বানী গুলো আপনি আপনার বন্ধু বান্ধব পরিচিত জনের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে আমাদের আজকের এই কবিদের বাণী গুলো তুলে ধরা হলো:

নদীর এপার কহে ছাড়িয়া নিশ্বাস, ওপারেতে সর্বসুখ আমার বিশ্বাস। নদীর ওপার বসি দীর্ঘশ্বাস ছাড়ে; কহে, যাহা কিছু সুখ সকলি ওপারে।

– রবীন্দ্রনাথ ঠাকুর

প্রহর শেষের আলোয় রাঙা সেদিন চৈত্রমাস তোমার চোখে দেখেছিলাম আমার সর্বনাশ।

– রবীন্দ্রনাথ ঠাকুর

আমি তোমারি বিরহে রহিব বিলীন, তোমাতে করিব বাস– দীর্ঘ দিবস, দীর্ঘ রজনী, দীর্ঘ বরষ-মাস । যদি আর-কারে ভালোবাস, যদি আর ফিরে নাহি আস, তবে তুমি যাহা চাও তাই যেন পাও, আমি যত দুখ পাই গো

– রবীন্দ্রনাথ ঠাকুর

যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি, আশু গৃহে তার দখিবে না আর নিশীথে প্রদীপ ভাতি

– কৃষ্ণচন্দ্র মজুমদার

তোমারে যে চাহিয়াছে ভুলে একদিন, সে জানে তোমারে ভোলা কি কঠিন

– কাজী নজরুল ইসলাম

আমাকে খোঁজো না তুমি বহুদিন-কতদিন আমিও তোমাকে খুঁজি নাকো;- এক নক্ষত্রের নিচে তবু – একই আলো পৃথিবীর পারে আমরা দুজনে আছি; পৃথিবীর পুরনো পথের রেখা হয়ে যায় ক্ষয়, প্রেম ধীরে মুছে যায়, নক্ষত্রেরও একদিন মরে যেতে হয়…

– জীবনানন্দ দাশ

চিরসুখীজন ভ্রমে কি কখন ব্যথিতবেদন বুঝিতে পারে। কী যাতনা বিষে, বুঝিবে সে কিসে কভূ আশীবিষে দংশেনি যারে

– কৃষ্ণচন্দ্র মজুমদার

মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে-অকারণে বদলায়

– মুনীর চৌধুরী

সাত কোটি বাঙালিরে হে মুগ্ধ জননী রেখেছ বাঙালি করে মানুষ করনি

– রবীন্দ্রনাথ ঠাকুর

অধিকার ছাড়িয়া দিয়া অধিকার ধরিয়া রাখার মত বিড়ম্বনা আর হয় না

– রবীন্দ্রনাথ ঠাকুর

চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা, মুখ তার শ্রাবস্তীর কারুকার্য; অতিদূর সমুদ্রের’পর হাল ভেঙে যে নাবিক হারায়েছে দিশা

– জীবনানন্দ দাশ

কবিদের উক্তি

মানব জীবনকে সুন্দরভাবে পরিচালনা করার জন্য কবিরা অনেকগুলো উক্তি আমাদের জন্য বলে গিয়েছেন । আমরা তাদের উক্তিগুলো নিজের জীবনকে পরিচালনা করার জন্য ব্যবহার করতে পারি । কেননা কবিরা তাদের মাধ্যমে আমাদের জীবনে সমস্ত দিক নির্দেশনা তুলে ধরেছেন। তাইতো আমি আজকে আপনাদের মাঝে কবিদের বেশ কিছু উক্তি তুলে ধরবো। আমাদের আজকের এই পোস্টটি আমি সকল ধরনের কবিদের উক্তি আপনাদের মাঝে প্রকাশ করব। আপনি আমাদের আজকের এই পোস্ট থেকে আপনার পছন্দনীয় কবিদের উক্তি গুলো সংগ্রহ করে আপনি আপনার নিজের কাজে লাগাতে পারবেন। আপনাদেরকে সুন্দরভাবে যেমন পরিচালনার জন্য কবিদের উক্তিগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নিচে কবিদের উক্তিগুলো তুলে ধরা হলো:

কোনকালে একা হয়নিকো জয়ী, পূরুষের তরবারী; প্রেরনা দিয়েছে, শক্তি দিয়াছে, বিজয়ালক্ষী নারী

– কাজী নজরুল ইসলাম

ছোট ছোট বালুকণা, বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ, সাগর অতল।

– সংগৃহীত

ভাই বড়ো ধন, রক্তের বাঁধন যদি ও পৃথক হয়, নারীর কারন।

– ক্ষণা

একটি বই একশটি বন্ধুর সমান.. কিন্তু একজন ভালো বন্ধু পুরো একটি লাইব্রেরির সমান

– এ পি জে আব্দুল কালাম

তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দিবো

– নেপোলিয়ন বোনাপার্ট

স্বপ্ন সেটা নয় যেটা মানুষ, ঘুমিয়ে ঘুমিয়ে দেখে; স্বপ্ন সেটাই যেটা পূরনের প্রত্যাশা, মানুষকে ঘুমাতে দেয় না।

– এ পি জে আব্দুল কালাম

কিছু কিছু সময় আসে যখন আমরা বিশ্বাস ও অবিশ্বাসের সীমারেখায় অবস্থান করি। তখন আমরা একই সঙ্গে দেখতে পাই ও পাই না। বুঝতে পারি ও পারি না। অনুভব করতে পারি ও পারি না। সে বড় রহস্যময় সময়।

– হুমায়ূন আহমেদ

হাসি সবসময় সুখের কারণ বুঝায় না মাঝে মাঝে এটা ও বুঝায় যে আপনি কতটা বেদনা লুকাতে পারেন

– হুমায়ূন আহমেদ

ঘর খুলিয়া বাহির হইয়া জোছনা ধরতে যাই; হাত ভর্তি চান্দের আলো ধরতে গেলে নাই।

– হুমায়ূন আহমেদ

সবাই তোমাকে কষ্ট দিবে, তোমাকে শুধু এমন একজন কে খুঁজে নিতে হবে যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে

– হুমায়ূন আহমেদ

বিশ্ব কবির ‘সোনার বাংলা’, নজরুলের ‘বাংলাদেশ’, জীবনানন্দের ‘রূপসী বাংলা’ রূপের যে তার নেই কো শেষ, বাংলাদেশ।

– গৌরী প্রসন্ন মজুমদার

কবিদের স্ট্যাটাস

আপনি কি কবিদের স্ট্যাটাস গুলো সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে আমাদের ওয়েবসাইটের স্বাগতম। আমরা আজকে আমাদের ওয়েব সাইটে আপনাদের মাঝে কবিদের স্ট্যাটাস গুলো তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে কবিদের স্ট্যাটাস গুলো সংগ্রহ করে বাস্তব জীবনে নিজের কাজে লাগাতে পারবেন এবং আপনি আমাদের আজকের এই কবিদের স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দিতে পারবেন। তাই আর দেরি না করে চলুন আমাদের আজকের এই কবিদের স্ট্যাটাস গুলো দেখে নিই। নিচে কবিদের স্ট্যাটাস গুলো প্রকাশ করা হলো:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: