Skip to content

কম্পিউটার কাকে বলে ? কম্পিউটারের জনক কে

কম্পিউটার কাকে বলে

আইসিটি বিষয়ক আজকের পোস্টটি তে আপনাকে স্বাগতম। আজকের আলোচনায় আমরা আপনাদের জানাব কম্পিউটার কাকে বলে অর্থাৎ কম্পিউটারের সংখ্যা পাশাপাশি কম্পিউটারের জনক কে এই বিষয়ে জানার প্রয়োজনীয়তা থাকলে এখান থেকে জেনে নিতে পারেন। আইসিটি কিংবা কম্পিউটার সংক্রান্ত বিভিন্ন বিষয়ে জানতে অনেকেই অনলাইনে অনুসন্ধান করে থাকেন এক্ষেত্রে কম্পিউটার কাকে বলে অর্থাৎ কম্পিউটারের সংখ্যা অনেকক্ষেত্রেই প্রয়োজন হয়ে থাকে তাই বই খোঁজার সময় না পেয়ে অনলাইন থেকে জেনে নিতে আগ্রহ প্রকাশ করেন বর্তমান সময়ের শিক্ষার্থীসহ অনেক পাঠক বন্ধু।

তাইতো আজকের আলোচনায় আমরা আপনাদের কম্পিউটারের সংজ্ঞা পাশাপাশি কম্পিউটারের জনক কে তার বিষয়ে কিছু তথ্য প্রদান করব। উক্ত তথ্যের পাশাপাশি কম্পিউটার আবিষ্কারের তারিখ কত সালে কম্পিউটার আবিষ্কার করা হয় কিভাবে এই বিষয়ে আলোচনা করা হবে সুতরাং গুরুত্বপূর্ণ এই আলোচনার সাথে থাকার জন্য বিশেষভাবে বলা যাচ্ছে।

কম্পিউটার কাকে বলে

অনেকেই এই সংঘা সম্পর্কে না জানায় অনলাইন থেকে জানতে আগ্রহ প্রকাশ করেন। জ্ঞান অর্জনের ক্ষেত্রে আপনি অবশ্যই অনলাইনে সহযোগিতা নিতে পারেন এক্ষেত্রে আমরা আপনাদের কম্পিউটারের সংজ্ঞা প্রদান করব আজকের আলোচনায়।

গ্রিক শব্দ Compute অর্থ হিসাব বা গণনা করা। এই compute শব্দ থেকে  Computer শব্দটি  এসেছে। Computer শব্দের অর্থ গণনাকারী যন্ত্র।

কম্পিউটারের জনক কে

কম্পিউটারের জনক অর্থাৎ প্রথম কম্পিউটার কে আবিষ্কার করেছেন কত সালে এই বিষয় সম্পর্কে জানার প্রয়োজনীয়তা অবশ্যই রয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ সরকার ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছেন এক্ষেত্রে প্রায় সকল ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার রয়েছে তাই অবশ্যই কম্পিউটারের জনক কে এবং কম্পিউটার কত সালে কিভাবে তৈরি হয়ে থাকে এ বিষয়ে সম্পর্কে জানার প্রয়োজনীয়তা রয়েছে।

হাওয়ার্ড অ্যাইকনকে কম্পিউটারের জনক বলা হয়। কারণ তিনি সর্বপ্রথম কম্পিউটার আবিষ্কার করেছিলেন। পরে চার্লস ব্যাবেজ আধুনিক ভার্সন আবিষ্কার করেন বলে তাকে আধুনিক কম্পিউটারের জনক বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: