টিপস

কাতারের আয়তন জনসংখ্যা ধর্ম মাথাপিছু আয় নারী ও প্রধানমন্ত্রী

কাতারের আয়তন জনসংখ্যা ধর্ম মাথাপিছু আয় নারী ও প্রধানমন্ত্রী: কাতার একটি দেশ বিশ্বে ব্যাপক সুনাম অর্জন করেছে এই দলটি বিশ্বকাপ ফুটবল খেলা এই দেশটিতে অনুষ্ঠিত হওয়ার পরবর্তী সময় থেকে বেশ পরিচিতি লাভ করেছে এই দেশটি এছাড়াও দেশটির পরিবেশ সৌন্দর্যের প্রতি মুগ্ধ অনেকেই আজকের আলোচনায় আমরা কাতার সম্পর্কে বিস্তারিত বেশ কিছু তথ্য দিয়ে সহযোগিতা করব আপনাদের। এই দেশটি সম্পর্কে বেশ কিছু তথ্য জানার আগ্রহ প্রকাশ করে অনেকেই আছেন তাই তো আমরা আমাদের আজকের আলোচনায় আপনাদের জানতে চাওয়ার সেই বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে আজকের আলোচনাটি নিয়ে এসেছি।

সুতরাং এই দেশটি সম্পর্কে জ্ঞান অর্জনের আগ্রহ প্রকাশ করে আমাদের আলোচনা এসে থাকলে অবশ্যই সম্পূর্ণ আলোচনার সাথে থাকার মাধ্যমে টাকা বেশি সম্পর্কিত বেশ কিছু বিষয় সম্পর্কে জানতে সক্ষম হবেন। আমরা চেষ্টা করব এই দেশটির সাধারণ বিষয়গুলো সম্পর্কে আপনাদের জানাতে এছাড়াও আপনার এদেশ সম্পর্কে কোন বিষয় সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে থাকে কমিটির মাধ্যমে আমাদের জানানোর সুযোগ থাকছে।

কাতার শহর

কাতার শহরটি খুবই সুন্দর। এ শহরে রয়েছে সুন্দর কিছু বিল্ডিং অর্থাৎ দালান যেগুলো দেখতে অনেক সুন্দর আর এই দেশটিতে প্রযুক্তির ব্যবহার রয়েছে বেশ উন্নত। অনেকেই রয়েছেন যারা কাতারে রাজধানীর বিষয় সম্পর্কে জানতে চান তাদের উদ্দেশ্যে জানিয়ে রাখছি কাতারের রাজধানী হচ্ছে দোহা। দেশটির বেশ উন্নত একটি দেশ এর পিছনে উল্লেখযোগ্য কারণ হচ্ছে এদেশের মাথাপিছু আয় অনেক বেশি। বৃষ্টির শহর ও বেশ কিছু পর্যটক স্থান রয়েছে যার মাধ্যমে মানুষ আকৃষ্ট হয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিবছর অসংখ্য পর্যটক আসেন এখানে।

কাতারের আয়তন কত

কাতার দেশটির আয়তন সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন অনেকেই। দেশটির আয়তন সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করার কারণ এটি মূলত ছোট্ট একটি দেশ ফলে এর আয়তন এর বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করার উদ্দেশ্য নিয়ে অনলাইনে অনুসন্ধান করেন কিছু সংখ্যক ব্যক্তি। এ দেশটির চারদিকে বেশ কয়েকটি আরব দেশ প্রতিষ্ঠিত হয়েছে আর এই দেশের আয়তনের বিষয়টি আপনাদের মাঝে উল্লেখ করছি এই দেশের মোট আয়তন হচ্ছে ১১৪৩৭ বর্গ কিলোমিটার।

কাতারের জনসংখ্যা কত

আয়তনের পাশাপাশি অনেকেই জনসংখ্যার বিষয় সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে। তাই আমরা আপনাদের সহযোগিতার জন্য কাতারের জনসংখ্যার বিষয় সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহ করে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি। কাতার মূলত এটি মুসলিম দেশ জনসংখ্যা খুবই কম তবে এর বেশিরভাগ মানুষই হচ্ছে মুসলিম অর্থাৎ মুসলিম ধর্ম পালন করে থাকে। আপনারা যারা জনসংখ্যার বিশেষ সম্পর্কে জানাচ্ছেন তাদের জানিয়ে রাখছি এখানে মোট জনসংখ্যা প্রায় ২৯ লাখ। এর মধ্যে মাত্র 14% এই দেশের বাসিন্দা বাকি সব বিভিন্ন দেশ থেকে এখানে এসে বসবাস শুরু করেছে। অনেকেই রয়েছে যারা বিভিন্ন দেশ থেকে এসে কর্মরত ছিলেন এখানে পরবর্তী সময়ে এখানে বসবাস শুরু করে এবং অনেকেই নাগরিকত্ব লাভ করেছে। জনসংখ্যার মাধ্যমে একটি বিষয় আপনাদের জানিয়ে রাখি এই দেশটিতে পুরুষের তুলনায় নারীদের সংখ্যা অনেক কম আমরা একটি পরিসংখ্যানের মাধ্যমে জানতে পারি এই দেশে নারী সংখ্যা মাত্র 9 লাখ এর মত।

কাতারের মাথাপিছু আয় কত

ছোট এই দেশটি এত উন্নত হওয়ার কারণ এখানে মাথাপিছু আয় এর সংখ্যা অনেক বেশি। এছাড়াও কাতারে যে বিষয়টি সারা বিশ্বে লক্ষ্যনীয়তা হচ্ছে এখানে প্রচুর পরিমাণে খনিজ সম্পদ রয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে তেল ও গ্যাস। আর এই সমস্ত খনিজ সম্পদের কারণে দেশের মাথাপিছু আয় অনেক বেশি। বর্তমান সময়ে কাতারের মাথাপিছু আয় হচ্ছে এক লক্ষ তিরিশ হাজার ডলার। যে বিশ্বের উন্নত দেশগুলোর তুলনায় অনেক বেশি। আশা করা যাচ্ছে কিছুদিনের মধ্যে এই সংখ্যা আরো বড় হবে।

কাতারের ধর্ম

কাতার হচ্ছে একটি মুসলিম দেশ মোট জনসংখ্যার 65 ভাগেরও বেশি মুসলিম। এছাড়াও অন্যান্য ধর্মের মানুষ রয়েছে। যেহেতু অধিকাংশ এর বেশি মানুষ মুসলিম তাই এটিকে আমরা মুসলিম দেশ হিসেবে স্বীকৃতি প্রদান করছি আপনারা যারা কাতারে ভ্রমণ করতে যাচ্ছেন কিংবা কর্মের ক্ষেত্রে কাতার যেতে চাচ্ছেন তারা অবশ্যই আমাদের সাথে থেকে কাতারের বিষয় সম্পর্কে বেশ কিছু তথ্য জানতে সক্ষম।

কাতারের বর্তমান প্রধানমন্ত্রী

অনেকেই কাতারের প্রধানমন্ত্রীর বিষয় সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে থাকেন তবে আমরা তাদের সহযোগিতায় শুধুমাত্র কাদেরের বর্তমান প্রধানমন্ত্রীর নাম জানিয়ে সহযোগিতা করব কাতারের বর্তমান প্রধানমন্ত্রী হলেন শেখ খালিদ বিন খলিফা বিন আব্দুল আজিজ আল থানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button