উক্তি

সমালোচনা নিয়ে উক্তি ও স্ট্যাটাস

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক ভাই ও বন্ধুগণ আশা করি আপনারা সকলে ভালো আছেন। আমরাও ভালো আছি। পাঠক বন্ধুগণ আজকে আমরা আপনাদের মাঝে সমালোচনা নিয়ে উক্তি সম্পর্কিত একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের এই পোস্টে আমরা সমালোচনা নিয়ে বেশ কিছু উক্তি আপনাদের মাঝে প্রকাশ করবো। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা সমালোচনা সম্পর্কিত সকল উক্তি একসাথে পেয়ে যাবেন এবং সমালোচনা সম্পর্কে সামগ্রিক কিছু আলোচনা ও আমাদের আজকের এই পোষ্ট টি থেকে জানতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট সংগ্রহ করার মাধ্যমে আপনারা সমালোচনার কতিপয় নেতিবাচক ইতিবাচক প্রভাব সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। নিঃসন্দেহে আমি বলতে পারি আমাদের আজকের এই পোস্টটি আপনাদের ব্যক্তিত্ব কে শক্তিশালী করে তুলবে।

সমালোচনা হলো কোনো কিছুর পিছনে গভীরভাবে আলোচনা বা নেতিবাচক মন্তব্য প্রকাশ করা নিন্দা প্রকাশ করা। যে সমালোচনা করে তাকে সমালোচক বলে। বর্তমান আজকে এই পৃথিবীতে সমালোচনা শব্দটি খুবেই জনপ্রিয়তা লাভ করছে কেননা এখনকার সময়ে যেকোনো কাজের পিছনেই একদল মানুষ আছে যারা সমালোচনা বা নেতিবাচক মন্তব্য প্রকাশ করতে থাকে। সমালোচকদের কারণে আমাদের সমাজে অনেক বিভ্রান্তিকর সমস্যা দেখা দেয়। সমালোচনার কারণে মানুষকে অনেক খারাপ পরিস্থিতি মুখোমুখি হতে হয়। সমালোচক মানুষের কাজেই হলো প্রতিটি ভাল কাজের পিছনে সমালোচনা করা। সমালোচনা করা মানুষের স্বভাব চরিত্রের বাজে গুণ গুলোর মধ্যে অন্যতম একটি গুণ। আমাদের সমাজের সমালোচক ব্যক্তিদেরকে কেউ পছন্দ করেনা সবাই তাদের মনে প্রাণে ঘৃণা করে থাকে। তাই আমাদের সবাইকে সমালোচনা করা থেকে বিরত থাকতে হবে। তাহলে আমরা মানুষ হিসেবে নিজের ব্যক্তিত্বকে সুন্দর করতে পারব।

সমালোচনা নিয়ে উক্তি

বর্তমান পৃথিবীতে সমালোচকদের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। যার ফলশ্রুতিতে অনেকেই সমালোচনা নিয়ে উক্তি সম্পর্কে অনলাইন ওয়েবসাইটে অনুসন্ধান করে যাচ্ছে। তারা সমালোচনা নিয়ে উক্তি গুলো সংগ্রহ করে প্রচার মাধ্যমে শেয়ার করে দিতে চায় যেন সমাজ থেকে সমালোচকদের অনেক দূরে অবস্থান হয়। এজন্য আমি আজ আপনাদের মাঝে নিয়ে এসেছি সমালোচনা নিয়ে বেশ কিছু উক্তি আমার আজকের এই উক্তি গুলো সংগ্রহ করার মাধ্যমে আপনারা সমালোচকদের শায়েস্তা করতে পারবেন। আপনি আমাদের আজকের এই সমালোচনা নিয়ে উক্তি গুলো সংগ্রহ করে আপনি আপনার পরিচিত জনদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। আপনি গণমাধ্যমেও আমাদের আজকের এই উক্তিগুলো স্ট্যাটাস আকারে ব্যবহার করতে পারবেন। নিচে সমালোচনা নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

১. খারাপ সমালোচনার দিকে মন দিয়ো না। আজকের খবরের কাগজ কালকের টয়লেট পেপার।
— জ্যাক ওয়ার্নার

২. যদি আলোচিত হতে চাও, সমালোচনাকে ভয় করো না, মনে রেখ সমালোচনাও এক প্রকার আলোচনা।
— শেখ হাসিনা

৩. সমালোচনা করার অধিকার তারই আছে যার সাহায্য করার মতো হৃদয় আছে।
— আব্রাহাম লিংকন

৪. পরের দোষত্রুটি লইয়া কেবলই সমালোচনা করিতে থাকিলে মন ছোটো হইয়া যায়, স্বভাব সন্দিগ্ধ হইয়া উঠে, হৃদয়ের সরসতা থাকে না।
— রবীন্দ্রনাথ ঠাকুর

৫. কাউকে নিয়ে সমালোচনা করাটা যতটা সহজ, তার জায়গায় দাঁড়িয়ে তার পরিস্থিতি বোঝাটা ঠিক ততটাই কঠিন।
— ডেল কার্নেগি

৬. আপনি যা বুঝেন না তা নিয়ে সমালোচনায় জড়ায়েন না, কেননা আপনি জানেন না যে সেই ব্যক্তিটি কেমন পরিস্থিতিতে আছে।
— এলভিস প্রিসলি

৭. প্রশংসার ক্ষেত্রে উদার এবং সমালোচনার আগে সচেতন হওয়াই একজন জ্ঞানীর পরিচয়।
— সংগৃহীত

৮. সমালোচনাকে ভয় পাওয়া মানে সফলতাকে দূরে ঠেলে দেয়া।
— মারশা এগান

৯. যদি কেউ আপনার গঠনমূলক সমালোচনা করে এবং আপনি তাকে দোষ দেন। তবে সমস্যাটা আপনার মধ্যেই বিদ্যমান।
— নোমান আলি খান

১০. সমালোচনা এড়ানোর শুধু একটিই উপায় রয়েছে তা কি জানেন- কিছু করবেন না, কিছু বলবেন না এবং কিছু হওয়ার চেষ্টা করবেন না।
— এরিস্টটল

১১. যদি আপনি সমালোচনা সহ্য করার ক্ষমতা না রাখেন, তাহলে নতুন কিছু বা ভিন্ন কিছু করার উদ্যোগ না নেয়াই ভালো।
— জেফ বেজোস

১২. আপনি যদি কোন ভালো কাজ করেন তাহলে লোকে আপনার সমালোচনা করবেই। আম গাছে আম ধরে বলেই লোকে ঢিল ছোঁড়ে। ফজলি আম গাছে আরও বেশি ঢিল ছোঁড়ে। শেওড়া গাছে কেউ ভুলেও ঢিল ছোঁড়ে না।
— এ.কে ফজলুল হক

১৩. অধিকাংশ ক্ষেত্রে অন্যায় সমালোচনা হচ্ছে আড়াল করা প্রশংসা। যার অর্থ হচ্ছে তুমি কারো হিংসা এবং পরশ্রীকাতরতার কারণ হয়েছ। মনে রেখো মরা কুকুরকে কেউ কখনো লাথি দেয় না।
— ডেল কার্নেগি

১৪. সমালোচক হচ্ছেন তাঁরা, যাঁরা পথ চেনেন, কিন্তু গাড়ি চালাতে পারেন না।
— কেনেথ টাইন্যান

১৫. অন্যের সমালোচনা করতে লোকে বিনা পয়সায় উপরী খাটে।
— চার্লস করথিয়াস

১৬. সমালোচকরা হলো হারেমের খোজার মতো । তারা প্রতি রাতে সেখানে থাকে, ব্যাপারটা হতে দেখে, কিভাবে হয় সেটাও জানে, কিন্তু নিজেরা করতে পারে না।
—- ব্রনডান বেহান

১৭. আমাদের মধ্যে সবচেয়ে বড় যে সমস্যাটা তা হলো আমরা প্রশংসার দ্বারা নিজেরদের ধ্বংস ডেকে আনতে চাইলেও, সমালোচনার দ্বারা নিজেদের ঠিক করে নিতে চাই না।
— নরম্যান ভিনসেন্ট পিয়ালি

১৮. সমালোচনা এড়াতে কিছু করো না,কিছু বলো না এবং কিছু হয়ো না।
— আলবার্ট হাবার্ড

১৯. যারা কিছু করে দেখানোর উদ্যমী হয় তারাই সমালোচনার সম্মুখীন হয়।
— সেথ গোডিন

২০. অন্যের গঠনমূলক সমালোচনার অনেক দরকার আপনার পরবর্তী পর্যায়ে পৌছানোর জন্য।
— উয়েন্ডি স্টারল্যান্ড

সমালোচনা নিয়ে স্ট্যাটাস

আমাদের সমাজে কিছু ব্যক্তি রয়েছেন যারা নিজেরাই যে কোন ক্ষেত্রে উদ্যোগ নিতে ব্যর্থ তবে মানুষের যে কোন বিষয় নিয়ে তারা সমালোচনা করে থাকেন এটা তাদের স্বভাবের মধ্যে অন্তর্ভুক্ত এক্ষেত্রে এমন ব্যক্তিদের থেকে দূরে থাকাই ভালো বলে মনে করছি আমরা। এমন ব্যক্তিদের দিকে ফিরে তাকানোর প্রয়োজন নেই আপনি আপনার লক্ষ্য নিয়ে ব্যস্ত থাকুন এক্ষেত্রে আপনি জীবনে সফল কামি হতে পারবেন সমালোচনা করা ইসলাম দৃষ্টিভঙ্গিতে খুবই বড় মানের একটি পাপ সুতরাং আমরা সকলেই ইসলামিক পন্থী হতে চেষ্টা করব পাপ কাজগুলো ছেড়ে দেওয়ার চেষ্টা করবো। সমালোচনা থেকে নিজেকে দূরে রাখবো সমালোচনা কে কেন্দ্র করে কিছু স্ট্যাটাস তুলে ধরা হচ্ছে নিচে :

১। আপনি যদি কোন ভালো কাজ করেন তাহলে লোকে আপনার সমালোচনা করবেই। আম গাছে আম ধরে বলেই লোকে ঢিল ছোঁড়ে। ফজলি আম গাছে আরও বেশি ঢিল ছোঁড়ে। শেওড়া গাছে কেউ ভুলেও ঢিল ছোঁড়ে না।
_আবুল কাশেম ফজলুল হক

২। প্রশংসার ক্ষেত্রে উদার এবং সমালোচনার আগে সচেতন হওয়াই একজন জ্ঞানীর পরিচয়।
_সংগৃহীত

৩। সমালোচনা বিরুদ্ধে একমাত্র মোকাবেলা হলো অস্পষ্টতা
_জোসেফ এ্যাডিসন

৪। পরের দোষত্রুটি লইয়া কেবলই আলোচনা করিতে থাকিলে মন ছোটো হইয়া যায়, স্বভাব সন্দিগ্ধ হইয়া উঠে, হৃদয়ের সরসতা থাকে না।
_রবীন্দ্রনাথ ঠাকুর

৫ । বেশিরভাগ লোকেরা বিশ্বাস করে ব্রেইন ওয়াশ করেছেন যে তাদের কাজ বিশ্বকে নকশা করা, এটি নকশা করা নয়।
_সেট গডিন

৬। অধিকাংশ ক্ষেত্রে অন্যায় সমালোচনা হচ্ছে আড়াল করা প্রশংসা। যার অর্থ হচ্ছে তুমি কারো হিংসা এবং পরশ্রীকাতরতার কারণ হয়েছ। মনে রেখো মরা কুকুরকে কেউ কখনো লাথি দেয় না
_ডেল কার্নেগি

পরিশেষে আপনাদের সকলের উন্নত ব্যক্তিত্ব প্রত্যাশা করে আমার আজকের এ লেখাটি এখানেই শেষ করছি । আবারো দেখা হবে নতুন কোনো আলোচনা নিয়ে সে পর্যন্ত আপনারা সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button