ইসলামিক

কুমিল্লা জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২২

প্রিয় ভিউয়ার্স আপনাদের সবাইকে পবিত্র মাহে রমজানের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমাদের আজকের এই পোস্ট। আমাদের আজকের পোস্টটি হচ্ছে কুমিল্লা জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২২ সম্পর্কিত একটি পোস্ট। কুমিল্লা জেলার মুসলিম ভাই-বোনদের কে সেহরি ও ইফতারের সঠিক সময়সূচী সম্পর্কে অবগত করাই আমাদের আজকের পোস্টটির উদ্দেশ্য। আপনারা আমাদের পোস্ট টি সংগ্রহ করলে কুমিল্লা জেলার সেহরি ও ইফতারের সঠিক সময় সূচি সম্পর্কে জানতে পারবেন। তাই আমাদের আজকের এই পোস্ট টি শুধুমাত্র কুমিল্লা জেলার মুসলিম ভাই-বোনদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রতি বছরের ন্যায় এ বছরেও আমাদের মাঝে উপস্থিত হলো পবিত্রতম একটি মাস রমজান মাস। এই মাসটি অত্যন্ত ফজিলত পূর্ণ একটি মাস। রমজান মাসের গুরুত্ব আমাদের সবার জীবনে রয়েছে। এ মাস টি তিনটি অংশে বিভক্ত। রহমত মাগফিরাত ও নাজাত। পবিত্র রমজান মাস রহমত দ্বারা শুরু হয় এবং নাজাত দ্বারা শেষ হয়। রমজান মাসে অত্যন্ত ফজিলত পূর্ণ একটি রাত রয়েছে যে রাতে মহান আল্লাহ তায়ালা সপ্ত আসমান থেকে চতুর্থ আসমানে নেমে আসেন তার আল্লাহওয়ালা বান্দাদের ডাকে সাড়া দিতে। সে রাতটি হলো পবিত্র লাইলাতুল কদরের রাত। এই রাতটি আমাদের কে আল্লাহ তায়ালা নাজাতের বেজোড় রাতগুলোতে খুঁজে নিতে বলেছেন। লাইলাতুল কদরের রাতের কিছু লক্ষণ রয়েছে যার মাধ্যমে আমরা এই রাতটি সঠিক ভাবে সনাক্ত করতে পারি। এ মাসের এতো বেশি ফজিলত রয়েছে যা আমরা বলে শেষ করতে পারবো না। তাই এই মাসটি আমাদের সবাইকে মহান রাব্বুল আলামীনের ইবাদত বন্দেগী করে কাটিয়ে দিতে হবে।

কুমিল্লা জেলার সেহরি ও ইফতারের সময়সূচী

রমজান মাসের সিয়াম পালন করার জন্য আমাদের সেহরি ও ইফতারের সময়সূচীর উপর গুরুত্ব আরোপ করতে হবে। কেননা সেহরি ও ইফতার ছাড়া একটি রোজা পরিপূর্ণতা লাভ করতে পারে না। রোজার শুরু হয় সেহরি খাওয়ার মাধ্যমে এবং শেষ হয় ইফতার করার মাধ্যমে। রোজা যেহেতু ফরজ একটি ইবাদত সেহেতু আমাদের সবাইকে সতর্কতার সাথে রোজা পালন করতে হবে। উত্তমরূপে আমাদের সিয়াম পালন করার জন্য সেহরি ও ইফতারের সময়সূচী সম্পর্কে সঠিকভাবে জানতে হবে।

অনেক সময় দেখা যায় আকাশে গাঢ় অন্ধকার বা আবহাওয়া জনিত কারণে ঝড় ও প্রবল বৃষ্টিপাত শুরু হয় এ সময় আমাদের সেহরি ও ইফতারের সঠিক সময় নির্ধারণ করা খুব কঠিন হয়ে যায়। আপনাদের কে যাতে এ রকম পরিস্থিতির সম্মুখীন হতে না হয় সেজন্য আমি আজ আপনাদের মাঝে তুলে ধরবো কুমিল্লা জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২২ সম্পর্কিত একটি ক্যালেন্ডার। আমার ক্যালেন্ডার টি আপনাদের সকল দ্বিধা কাটিয়ে উঠতে সাহায্য করবে। নিচে আমাদের কুমিল্লা জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২২ এর ক্যালেন্ডার টি তুলে দেওয়া হলো:

রমজান এপ্রিল/মে বার সাহরীর সতর্কতামূলক
শেষ সময়
ফজরের ওয়াক্ত
শুরু
ইফতারের
সময়
০১ ০৩ এপ্রিল রবি ৪:২৫ am ৪:৩১ am ৬:১৫ pm
০২ ০৪ এপ্রিল সোম ৪:২৪ am ৪:৩০ am ৬:১৫ pm
০৩ ০৫ এপ্রিল মঙ্গল ৪:২২ am ৪:২৮ am ৬:১৬ pm
০৪ ০৬ এপ্রিল বুধ ৪:২২ am ৪:২৮ am ৬:১৬ pm
০৫ ০৭ এপ্রিল বৃহস্পতি ৪:২১ am ৪:২৭ am ৬:১৭ pm
০৬ ০৮ এপ্রিল শুক্র ৪:২০ am ৪:২৬ am ৬:১৭ pm
০৭ ০৯ এপ্রিল শনি ৪:১৯ am ৪:২৫ am ৬:১৭ pm
০৮ ১০ এপ্রিল রবি ৪:১৮ am ৪:২৪ am ৬:১৮ pm
০৯ ১১ এপ্রিল সোম ৪:১৭ am ৪:২৩ am ৬:১৮ pm
১০ ১২ এপ্রিল মঙ্গল ৪:১৬ am ৪:২২ am ৬:১৯ pm
১১ ১৩ এপ্রিল বুধ ৪:১৫ am ৪:২১ am ৬:১৯ pm
১২ ১৪ এপ্রিল বৃহস্পতি ৪:১৩ am ৪:১৯ am ৬:১৯ pm
১৩ ১৫ এপ্রিল শুক্র ৪:১২ am ৪:১৮ am ৬:২০ pm
১৪ ১৬ এপ্রিল শনি ৪:১১ am ৪:১৭ am ৬:২০ pm
১৫ ১৭ এপ্রিল রবি ৪:১০ am ৪:১৬ am ৬:২০ pm
১৬ ১৮ এপ্রিল সোম ৪:০৯ am ৪:১৫ am ৬:২১ pm
১৭ ১৯ এপ্রিল মঙ্গল ৪:০৮ am ৪:১৪ am ৬:২১ pm
১৮ ২০ এপ্রিল বুধ ৪:০৭ am ৪:১৩ am ৬:২২ pm
১৯ ২১ এপ্রিল বৃহস্পতি ৪:০৬ am ৪:১২ am ৬:২২ pm
২০ ২২ এপ্রিল শুক্র ৪:০৫ am ৪:১১ am ৬:২৩ pm
২১ ২৩ এপ্রিল শনি ৪:০৪ am ৪:১০ am ৬:২৩ pm
২২ ২৪ এপ্রিল রবি ৪:০৩ am ৪:০৯ am ৬:২৪ pm
২৩ ২৫ এপ্রিল সোম ৪:০৩ am ৪:০৯ am ৬:২৪ pm
২৪ ২৬ এপ্রিল মঙ্গল ৪:০২ am ৪:০৮ am ৬:২৫ pm
২৫ ২৭ এপ্রিল বুধ ৪:০১ am ৪:০৭ am ৬:২৫ pm
২৬ ২৮ এপ্রিল বৃহস্পতি ৪:০০ am ৪:০৬ am ৬:২৫ pm
২৭ ২৯ এপ্রিল শুক্র ৩:৫৯ am ৪:০৫ am ৬:২৬ pm
২৮ ৩০ এপ্রিল শনি ৩:৫৮ am ৪:০৪ am ৬:২৬ pm
২৯ ০১ মে রবি ৩:৫৭ am ৪:০৩ am ৬:২৭ pm
৩০ ০২ মে সোম ৩:৫৬ am ৪:০২ am ৬:২৭ pm

পবিত্র মাহে রমজানের পবিত্রতায় নিজেকে পবিত্র করে তুলুন এই প্রত্যাশা ব্যক্ত করে আমার আজকের পোস্ট টি এখানেই শেষ করছি। এতক্ষন ধরে আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য ধন্যবাদ। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Back to top button
Close