টিপস

গর্ভবতী মায়েরদের খাবারের তালিকা ২০২২| প্রথম তিন মাসের খাবারের তালিকা

আজকে আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। আশা করি আপনি বুঝতে পেরেছেন আজকের পোস্টের বিষয়টি কি । বিভিন্ন বিষয়ে জ্ঞান থাকলেও আমাদের এই বিষয়টি নিয়ে কোনো জ্ঞান নেই। অনেকেই রয়েছে যারা গর্ভবতী মায়ের সম্পর্কে বিস্তারিত তথ্য জানেন না কোন সময় কি করা উচিত এবং কোন সময় কি খাওয়া উচিত এই বিষয়গুলো তাদের কাছে অজানা। তাই এই পোস্টে আমরা এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। সুতরাং আপনি যদি গর্ভবতী মহিলাদের খাবারের তালিকা সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি অবশ্যই মনোযোগ সহকারে পড়বেন আমরা আশা করি এই পোস্টের মাধ্যমে আপনারা উপকৃত হবেন।

গর্ভবতী মহিলাদের খাবারের তালিকা নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। কখন কোন সময়ে কি ধরনের খাবার খেলে মা ও সন্তান দুজনের জন্য ভালো হবে এই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা রয়েছে এই পোস্টে।

গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবারের তালিকা

প্রথম তিন মাস খুবই গুরুত্বপূর্ণ একটি সময়। এ সময়ে প্রতিদিন বাচ্চা 1 গ্রাম করে বৃদ্ধি পায়। তাই এই সময়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলাচল করা প্রয়োজন। এই সময়ে খুবই সাবধান থাকতে হবে এবং নিয়মিত ব্লাড প্রেসার মাপতে হবে। শরীরের প্রয়োজন অনুসারে হালকা কিছু ব্যায়াম করতে হবে এবং সামান্য কিছু হাঁটাচলা করা জরুরি। এবং অভিজ্ঞ চিকিৎসক এর মাধ্যমে খাবারের তালিকা করে নেওয়া প্রয়োজন।

গর্ভাবস্থায় যেসব খাবার খাওয়া যাবে না

১. অতিরিক্ত পরিমানে শর্করাযুক্ত খাবার যেমন, মিষ্টি খাবার, ফাস্টফুড, তেলের পিঠা খাওয়া যাবে না।
২. চা-কপি ক্যাফেইন যুক্ত খাবার খাওয়া যাবে না। এতে আয়রন শোষণে বাধা দেয়।
৩. অতিরিক্ত লবণাক্ত খাবার খাওয়া যাবে না। এতে উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভবনা থাকে।

গর্ভবতী মায়েরদের খাবারের তালিকা

এখানে আমরা দিয়ে রাখব গর্ভবতী মায়েদের খাবারে তালিকাটি। যে তালিকাটি জানার জন্য আপনারা আমাদের ওয়েবসাইটটি এসেছেন সেটি জানতে পারবেন এখান থেকে। আশা করি এই তালিকাটি সম্পর্কে জেনে আপনি উপকৃত হবেন। আমরা অনেক রিসার্চ এর মাধ্যমে এই সকল খাবার আপনাদের জন্য নির্বাচন করেছি। স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে আজকের এই পোষ্ট আপনাদের জন্য উপস্থিত করেছি। নিচে খাবারের তালিকা দেওয়া হল।

প্রতিদিনের খাদ্যতালিকা: সকাল আটটা থেকে সাড়ে আটটা—রুটি চারটি অথবা পরোটা দুটি, একটি ডিম ও দুই কাপ সবজি। ১১টা থেকে সাড়ে ১১টা—২৫০ মিলিগ্রাম দুধ অথবা বাদাম ৬০ গ্রাম, বিস্কুট দুটি অথবা মুড়ি, যেকোনো একটি মৌসুিম ফল। দুপুর—ভাত তিন কাপ (মাঝারি চায়ের কাপে), মাছ বা মাংস দুই টুকরো, সপ্তাহে একদিন সামুদ্রিক মাছ, শাকসবজি, সালাদ ও লেবু, ডাল এক কাপ। বিকেল পাঁচটা থেকে ছয়টা—দুধ ২৫০ মিলিগ্রাম বা স্যুপ অথবা ৬০ গ্রাম বাদাম, বিস্কুট অথবা মুড়ি ৩০ গ্রাম অথবা নুডলস এক কাপ। রাত—ভাত চার কাপ, মাছ বা মাংস অন্তত দুই টুকরো, সপ্তাহে একদিন সামুদ্রিক মাছ, শাকসবজি এবং এক কাপ ডাল।

১. ডিম

সুপারফুড হিসাবে বিবেচিত ডিম প্রোটিন, ভিটামিন এবং খনিজ সরবরাহ করে। ডিমের মধ্যে প্রোটিন তৈরি অ্যামিনো অ্যাসিডগুলি কোষের পুনরুত্থান এবং মেরামতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং একটি সুস্থ শিশুর জন্য বিশেষত প্রয়োজনীয়।

২. কলা

কলা প্রকৃতির অন্যতম সেরা উপহার এবং গর্ভবতী মহিলার পক্ষে সেরা খাবার ।  একটি কলাতে ১০০ এর বেশি ক্যালোরি থাকে এবং এটি ফলিক অ্যাসিড , ভিটামিন বি ৬, ক্যালসিয়াম এবং পটাসিয়ামের দুর্দান্ত উত্স। কলা অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ এবং একটি দুর্দান্ত খাদ্য।

৩. মিষ্টি আলু

৪. মাংস

৫. বাদামের মাখন

৬. ওটমিল

৭. সালমন

৮. দই

৯. ব্রোকলি

১০. নন-ফ্যাট মিল্ক

১১. মটরশুটি

Back to top button
Close