ইসলামিক

চাঁদপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২২

আসসালামু আলাইকুম সবাইকে পবিত্র রমজানের শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে শুরু করছি আমাদের আজকের এই আলোচনা। আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে চাঁদপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী 2022 এর ক্যালেন্ডার। আমাদের ক্যালেন্ডার টি সংগ্রহ করলে আপনি চাঁদপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী সম্পর্কে সঠিকভাবে জানতে পারবেন। আমাদের ক্যালেন্ডারটি চাঁদপুর জেলার মুসলিম ভাই বোনদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনারা যেন সঠিক সময় সূচি মেনে রোজা পালন করতে পারেন তার জন্যই আমরা আপ্রান চেষ্টা করে এই ক্যালেন্ডারটি সংগ্রহ করেছি।

বছর ঘুরে আবারো সারাবিশ্বে মুসলিম জাতির মাঝে চলে এলো পবিত্র রমজান মাস।এ মাসটি অত্যন্ত ফজিলত পূর্ণ একটি মাস। রমজান মাসের ইবাদত বাকি সব মাসের ইবাদতের চেয়ে উত্তম।এ মাসের সিয়াম পালনকারী কে আল্লাহ তাআলা খুব ভালোবাসেন। রমজান মাসের রোজা সারা বিশ্বে মুসলিম জাতির উপর ফরয করা হয়েছে। তাইতো রমজান এলে ঘরে ঘরে রোজা রাখার ধুম পড়ে যায় । প্রতিটি ঘরে ঈদের আনন্দের মত আনন্দ বয়ে যায়। রোজার মাধ্যমে আল্লাহ তাআলার পরিশুদ্ধি লাভ করা যায়।

রমজান মাসের ইবাদত মহান আল্লাহ তাআলার নিকট অনেক বেশি প্রিয়। মহান আল্লাহতালা রমজান মাসের উসিলা করে আমাদের জীবনের সমস্ত অপরাধ ক্ষমা করে দেন। এ মাসের উসিলা করে আল্লাহতালা আমাদের জীবনে সফলতা দান করেন। রমজান মাসের গুরুত্ব ও ফজিলত বলে শেষ করা যাবেনা। তাই তো আমাদের সবার উচিত মহান আল্লাহ তায়ালার তাকাওয়া অর্জনের জন্য নিয়মিত ভাবে আল্লাহর ইবাদত করা এবং রমজান মাসে সিয়াম পালন সহ সব ধরনের ইবাদত বেশি বেশি করে আমল করা। তাহলে আমরা জীবনে দুনিয়া ও আখিরাতে সফলতা লাভ করতে পারবো এবং আল্লাহ তায়ালার আনুগত্য লাভ করতে পারবো ইনশাআল্লাহ।

চাঁদপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২২

রমজান মাসের সিয়াম পালন করার জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে সেহরি ও ইফতারের সঠিক সময়সূচি সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা রাখা। কেননা রমজান মাসের একটি রোজা শুরু হয় সেহরি খাওয়ার মাধ্যমে এবং শেষ হয় ইফতার করার মাধ্যমে। সেহরি খাওয়ার একটি নির্দিষ্ট সময় রয়েছে। এ সময়ট সাধারণত রাতের শেষ দিকে শুরু হয় এবং সুবেহ সাদিকের পূর্ব পর্যন্ত সীমাবদ্ধ থাকে। তবে এটি আনুমানিক সময় হিসেবে বিবেচিত হয় এর সঠিক সময়ে জানতে আমাদের অবশ্যই সেহরি ও ইফতারের সময়সূচী সম্পর্কিত ক্যালেন্ডার অনুসরণ করতে হবে। কেননা সময় মতো সেহরি ও ইফতার না করলে রোযা নাও হতে পারে বা রোজা নষ্ট হয়ে যেতে পারে।

আর রোজা না হলে আমাদের সমস্ত পরিশ্রম বিফলে যাবে। তাইতো আপনারা যাতে ফরজ ইবাদত থেকে বঞ্চিত হতে না পারেন এজন্য আমরা আপনাদের জন্য চাঁদপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি 2022 সম্পর্কিত একটি সম্পূর্ণ নতুন ক্যালেন্ডার প্রকাশ করতে যাচ্ছি । আমাদের ক্যালেন্ডারটি আপনাদেরকে সেহরি ও ইফতারের সঠিক সময়সূচী সঠিক সময়সূচী সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে সাহায্য করবে । নিচে চাঁদপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী 2022 এর ক্যালেন্ডার টি তুলে দেওয়া হলো:

রমজান এপ্রিল/মে বার সাহরীর সতর্কতামূলক
শেষ সময়
ফজরের ওয়াক্ত
শুরু
ইফতারের
সময়
০১ ০৩ এপ্রিল রবি ৪:২৭ am ৪:৩৩ am ৬:১৭ pm
০২ ০৪ এপ্রিল সোম ৪:২৬ am ৪:৩২ am ৬:১৭ pm
০৩ ০৫ এপ্রিল মঙ্গল ৪:২৪ am ৪:৩০ am ৬:১৮ pm
০৪ ০৬ এপ্রিল বুধ ৪:২৪ am ৪:৩০ am ৬:১৮ pm
০৫ ০৭ এপ্রিল বৃহস্পতি ৪:২৩ am ৪:২৯ am ৬:১৯ pm
০৬ ০৮ এপ্রিল শুক্র ৪:২২ am ৪:২৮ am ৬:১৯ pm
০৭ ০৯ এপ্রিল শনি ৪:২১ am ৪:২৭ am ৬:১৯ pm
০৮ ১০ এপ্রিল রবি ৪:২০ am ৪:২৬ am ৬:২০ pm
০৯ ১১ এপ্রিল সোম ৪:১৯ am ৪:২৫ am ৬:২০ pm
১০ ১২ এপ্রিল মঙ্গল ৪:১৮ am ৪:২৪ am ৬:২১ pm
১১ ১৩ এপ্রিল বুধ ৪:১৭ am ৪:২৩ am ৬:২১ pm
১২ ১৪ এপ্রিল বৃহস্পতি ৪:১৫ am ৪:২১ am ৬:২১ pm
১৩ ১৫ এপ্রিল শুক্র ৪:১৪ am ৪:২০ am ৬:২২ pm
১৪ ১৬ এপ্রিল শনি ৪:১৩ am ৪:১৯ am ৬:২২ pm
১৫ ১৭ এপ্রিল রবি ৪:১২ am ৪:১৮ am ৬:২২ pm
১৬ ১৮ এপ্রিল সোম ৪:১১ am ৪:১৭ am ৬:২৩ pm
১৭ ১৯ এপ্রিল মঙ্গল ৪:১০ am ৪:১৬ am ৬:২৩ pm
১৮ ২০ এপ্রিল বুধ ৪:০৯ am ৪:১৫ am ৬:২৪ pm
১৯ ২১ এপ্রিল বৃহস্পতি ৪:০৮ am ৪:১৪ am ৬:২৪ pm
২০ ২২ এপ্রিল শুক্র ৪:০৭ am ৪:১৩ am ৬:২৫ pm
২১ ২৩ এপ্রিল শনি ৪:০৬ am ৪:১২ am ৬:২৫ pm
২২ ২৪ এপ্রিল রবি ৪:০৫ am ৪:১১ am ৬:২৬ pm
২৩ ২৫ এপ্রিল সোম ৪:০৫ am ৪:১১ am ৬:২৬ pm
২৪ ২৬ এপ্রিল মঙ্গল ৪:০৪ am ৪:১০ am ৬:২৭ pm
২৫ ২৭ এপ্রিল বুধ ৪:০৩ am ৪:০৯ am ৬:২৭ pm
২৬ ২৮ এপ্রিল বৃহস্পতি ৪:০২ am ৪:০৮ am ৬:২৭ pm
২৭ ২৯ এপ্রিল শুক্র ৪:০১ am ৪:০৭ am ৬:২৮ pm
২৮ ৩০ এপ্রিল শনি ৪:০০ am ৪:০৬ am ৬:২৮ pm
২৯ ০১ মে রবি ৩:৫৯ am ৪:০৫ am ৬:২৯ pm
৩০ ০২ মে সোম ৩:৫৮ am ৪:০৪ am ৬:২৯ pm

পরিশেষে মহান রাব্বুল আলামিনের কাছে প্রার্থনা করছি তিনি যেন পবিত্র রমজান মাসের উসিলা করে সারা বিশ্বের সকল মুসলমানদের জীবনের সমস্ত গুনাহ মাফ করে দেন এবং সারা বিশ্বকে মহামারী করোনাৎভাইরাস এর কবল থেকে মুক্ত করে দেন আমিন।

Back to top button
Close