টিপস

জন্ম নিবন্ধন সংশোধন ২০২২| জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

জন্ম নিবন্ধন সংশোধন করার উদ্দেশ্য নিয়ে যারা আমাদের ওয়েবসাইটটিতে এসেছে তাদেরকে জানাই ধন্যবাদ। এখানে আমরা আপনাদের সামনে এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। ফলে আপনি জানতে পারবেন কিভাবে জন্ম নিবন্ধন সংশোধন করবেন । জীবনের গুরুত্বপূর্ণ কাগজগুলোর মধ্যে একটি হচ্ছে জন্ম নিবন্ধন পত্র। শিক্ষাক্ষেত্রে চিকিৎসা ক্ষেত্রে সহ বিভিন্ন ক্ষেত্রে এই কাগজটির প্রয়োজনীয়তা অনেক। জাতীয় পরিচয় পত্র পাওয়ার পূর্বে পর্যন্ত এটি বিশেষ ভূমিকা পালন করে থাকেন। সুতরাং বলা যায় এটির গুরুত্ব অপরিসীম। এটির ব্যবহার সম্পর্কে আমরা সকলেই জানি। এত গুরুত্বপূর্ণ একটি কাগজ হওয়ার সত্তেও অনেক সময় এটি মধ্যে ভুল-ভ্রান্তি হয়ে থাকে । এক্ষেত্রে এটির সংশোধনের প্রয়োজন হয় ।

জন্ম নিবন্ধন সংশোধন বলতে জন্ম নিবন্ধন তথ্য গুলোর মধ্যে কোন একটি ভুল হলে সেটি সংশোধন করার বিষয়টিকে বোঝানো হয়েছে। আপনার জন্ম নিবন্ধন পত্রে যদি কোনো তথ্য যেমন নাম বয়স অথবা পিতা-মাতার নাম গ্রামের নাম সহ অন্য কিছু ভুল হলে আপনি এটা সংশোধন করতে পারবেন। এটা কিভাবে সংশোধন করবেন এ বিষয়ে আমরা এখানে আলোচনা করব। সুতরাং আপনি যদি আপনার জন্ম নিবন্ধন পত্র সংশোধন করতে চান অথবা আপনার পরিবারের জন্ম নিবন্ধন পত্র সংশোধন করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। আশা করি এই পোস্টের মাধ্যমে আপনি উপকৃত হবেন।

জন্ম নিবন্ধন সংশোধন

আপনার কি জন্ম নিবন্ধন পত্রে কোনো ভুলভ্রান্তি রয়েছে। যদি কোন ধরনের ভুল থেকে থাকে তাহলে আপনি এটি সংশোধন করে নিতে পারবেন। এর জন্য আপনাকে জন্ম নিবন্ধন সংশোধন সংশোধনের জন্য একটি আবেদন করতে হবে । এর জন্য কিছু পদক্ষেপ রয়েছে সেগুলো আপনাদের অনুসরণ করতে হবে পদক্ষেপগুলো নিচে দেওয়া হল।

*** আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে হলে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন।

*** যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করে তাদের নাম সংশোধন করে আসতে হবে। এরপর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে। আর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না দিয়ে থাকেন, তবে আপনার জন্ম নিবন্ধন নম্বরের সাথে পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করতে হবে। পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে, সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

জন্ম নিবন্ধন তথ্য যাচাই

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম নিবন্ধন যাচাই

Back to top button
Close