টিপস

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন সংশোধন, জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়া। অনেকেই এ প্রক্রিয়াটি সম্পর্কে জানেন না এর ফলে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে থাকেন। এ সকল ব্যক্তিদের জন্য এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য বলা হচ্ছে। প্রিয় ভিউয়ার্স আসসালামু আলাইকুম আশাকরি ভালো আছেন। সৃষ্টিকর্তার অশেষ রহমতে আমরাও অনেক ভালো আছি। আজকে আমরা যে বিষয়টি সম্পর্কে আলোচনা করব সেটি আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন। আজকে আমরা আলোচনা করব জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়াটি সম্পর্কে।

জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল তথ্য খুবই গুরুত্বপূর্ণ আমাদের মাঝে। এ জন্ম নিবন্ধন সংক্রান্ত তথ্য জানার জন্য বিপুল সংখ্যক লোক অনলাইনে অনুসন্ধান করে থাকেন। এ কারণেই আজকের এই পোস্ট। যারা এ জন্ম নিবন্ধন সংক্রান্ত কোনো সমস্যায় রয়েছেন তারা অবশ্যই এই পোষ্টের মাধ্যমে তার সমাধান খুঁজে পাবেন। জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল তথ্য রয়েছে এই পোস্টের মধ্যে। এই বিষয়ে সকল সমাধান পাওয়ার আশা নিয়ে যারা অনলাইনে এসেছেন তারা এখান থেকে এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। সুতরাং পুরো পোস্টটি মনোযোগের সাথে পড়ার জন্য বিশেষভাবে বলা হচ্ছে।

জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল তথ্যের পাশাপাশি জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়াটি সম্পর্কে জানতে পারবেন এখান থেকে। সহজ উপায় রয়েছে যে পদ্ধতি অনুসরণ করে আপনি খুব সহজেই অল্প সময়ের মধ্যে জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে গণতান্ত্রিক বাংলাদেশ সরকার অনুমোদিত জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষে একটি অফিশিয়াল ওয়েবসাইট অনুমোদন দিয়েছেন। সরকারি সাইটের মাধ্যমে আপনি এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন। তবে অনেকেই এই প্রক্রিয়াটি সম্পর্কে এখন পর্যন্ত জানেন না। তাই আমরা এই পোস্টটি আপনাদের জন্ম নিবন্ধন যাচাই প্রক্রিয়াটি সম্পর্কে বিস্তারিত তথ্য দিবো সেই সাথে যাচাই করার মাধ্যম তুলে ধরবো।

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

প্রিয় ভিউয়ার্স আপনি কি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করতে চান ? তাহলে এই প্রক্রিয়াটি সম্পর্কে জানুন। যেসকল ধারা অনুযায়ী আপনাদের জন্ম নিবন্ধন যাচাই করতে হবে সেই ধারাগুলো এখানে দেওয়া রয়েছে। অবশ্যই আপনাদের এই নিয়মগুলো সম্পর্কে জানতে হবে। তবে এখানে একটি উল্লেখযোগ্য বিষয় রয়েছে সেটি হচ্ছে জন্ম নিবন্ধন যাচাই করতে গেলে আপনাকে অবশ্যই জন্ম নিবন্ধন নাম্বার ও জন্মতারিখ জানতে হবে। এই তথ্য ব্যতীত আপনি জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না। যাচাইয়ের জন্য যে প্রক্রিয়া গুলো অনুসরণ করতে হবে তা নিচে দেওয়া হল।

  • http://bdris.gov.bd/br/search

*সাইটে ভিজিট করলে যে পেজ আসবে সেখানে জন্ম নিবন্ধন নম্বরের ঘরে জন্ম সনদ নম্বর দিন।

*নিচের ঘরে ক্যালেন্ডার থেকে জন্ম তারিখ সিলেক্ট করে দিন।

*এরপর অনুসন্ধানে ক্লিক করুন। কিছুক্ষণের মাঝেই আপনার সামনে জন্ম নিবন্ধনের সকল তথ্য চলে আসবে৷

আরো পড়ুন

জন্ম নিবন্ধন যাচাই কপি

জন্ম নিবন্ধন কপি যাচাই এই বিষয়টি সম্পর্কে অনেকেই জানি। আবার অনেকে এ বিষয়টি সম্পর্কে জানিনা। এ কারণেই আমরা এখানে এ বিষয়টি উল্লেখ করছি । আশা করি এই বিষয়টি সম্পর্কে জানলে আপনি উপকৃত হবেন । জন্ম নিবন্ধন কপি হিসেবে আপনি অফিশিয়াল পেজ থেকে প্রিন্ট অপশনে চাপতে পারেন। সুতরাং কিডস করে বের করে নিতে পারেন এবং সহজ পদ্ধতিতে স্ক্রিনশট করে নিতে পারেন। বর্তমান সময়ে এভাবে অনেকেই জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করে থাকেন। খুবই সহজ একটি পদ্ধতি আপনারা চাইলে এভাবে আপনার জন্ম নিবন্ধন পত্র সংগ্রহ করতে পারেন। তবে এক্ষেত্রে অনেক সময় এটি ব্যবহারের যোগ্য হয়না। তবে কিছু কিছু ক্ষেত্রে এটি ব্যবহার করা সম্ভব।

"<yoastmark

জন্ম নিবন্ধন তথ্য যাচাই

বিভিন্ন ক্ষেত্রে প্রক্রিয়াটি জানার প্রয়োজন হয়ে থাকে। প্রয়োজনের তাগিদে অনেকেই এই বিষয়টি সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে থাকেন। এমন অনুসন্ধানকারী আপনি হয়ে থাকলে এখান থেকে এর সমাধান পেতে পারেন অর্থাৎ এ প্রক্রিয়াটি সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে পারেন এখান থেকে। এই বিষয়ে বিস্তারিত তথ্য নিচে দেওয়া রয়েছে আপনারা চাইলে সেখান থেকে এ বিষয়গুলি সম্পর্কে জেনে নিতে পারেন।

*ভিজিট করুন http://everify.bdris.gov.bd/

*এরপর যে পেজ আসবে সেখানে উপরের ঘরে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর টাইপ করুন। সতর্কতার সাথে সঠিক নম্বর দিবেন।

*নিচের ঘরে জন্ম তারিখ দিতে হবে। এখানে প্রথমে হবে জন্ম সাল, এরপর জন্মের মাস, সবশেষে জন্মের দিন। যেমন কারও জন্ম তারিখ যদি হয় ১০ মার্চ ২০০০। তাইলে লিখতে হবে ২০০০০৩-১০।

*এরপর সার্চ বাটনে ক্লিক করুন। কিছুক্ষণের মাঝেই জন্ম নিবন্ধনের তথ্য দেখতে পারবেন। জন্ম নিবন্ধনের তথ্যের সাথে জন্ম সনদ মিলিয়ে সকল তথ্য যাচাই করে নিবেন।

জন্ম নিবন্ধন সনদ যাচাই

আপনি কি আপনার জন্ম নিবন্ধন সনদ যাচাই প্রকৃতি সম্পর্কে জানতে চান। অথবা অন্য কারো জন্ম নিবন্ধন সনদ কি সঠিক কিনা এই বিষয়টি সম্পর্কে জানার আগ্রহ নিয়ে আমাদের ওয়েবসাইটিতে এসেছেন। তাহলে সঠিক ওয়েবসাইটে এসেছেন আমরা আশা করি এখান থেকে এই বিষয়ে সুষ্ঠু ধারণা পেতে চলেছেন। এই সমস্যার অনলাইন সমাধান পেতে বাংলাদেশ সরকার একটি সুব্যবস্থা করেছেন আপনারা সঠিক তথ্য দিয়ে সেখান থেকে সমাধান পেতে পারেন। এ প্রক্রিয়াটি সম্পর্কে নিচে আলোচনা করা হলো। BDIRS এর ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে পারবেন।

"<yoastmark

জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম নিবন্ধন সংশোধনের লক্ষ্য নিয়ে যারা আমাদের ওয়েবসাইটে এসেছে তারা এখান থেকে এ বিষয়ে সঠিক সমাধান পেতে চলেছেন। অনেক ওয়েবসাইট রয়েছে যারা এই বিষয়ে আপনাদের সামনে প্রতারণা করেন। তাই আপনাদের সুবিধার্থে আমরা এই পোস্টে জন্ম নিবন্ধন সংসদের অফিসিয়াল ওয়েবসাইটের লিংক দিয়ে রাখবো যে ওয়েবসাইটে ভিজিট এর মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারেন। তবে এখানে কিছু শর্ত বা নিয়মাবলী দেওয়া রয়েছে আপনারা অবশ্যই এই বিষয়গুলো জেনে তারপর অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করবেন অন্যথায় আপনি আপনার জন্ম নিবন্ধন কি সংশোধন করতে পারবেন না।নিচে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে এরপর https://bdris.gov.bd/br/correction এই সাইটে গিয়ে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে আবেদন করতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

বিপুল সংখ্যক মানুষ রয়েছে যারা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড এর লক্ষ্যে অনুসন্ধান করে থাকেন অনলাইনে। এক্ষেত্রে এই পোস্টে আমরা এই বিষয়টি পরিস্কার ভাবে আলোচনা করবো। সম্পূর্ণ পোস্টটি পড়লে আপনি এই বিষয় সর্ম্পকে বিস্তারিত জানতে পারবেন। আমরা চেষ্টা করেছি এ বিষয়ে আপনাদের সুষ্ঠু ধারণা দেওয়ার জন্য। সুতরাং পুরো পোস্টটি পড়ার জন্য বিশেষভাবে বলা হচ্ছে। সকলের অবগতির জন্য জানাচ্ছি জন্ম নিবন্ধন সংক্রান্ত তথ্য পাবলিক করা হয়নি। সুতরাং সরকারি ওয়েবসাইট ব্যতীত অন্য কোথাও এ বিষয়ে আপনাদের সমাধান পাওয়া সম্ভব নয়। একারণেই এখান থেকে এর সমাধান পেতে হলে সরকারি ওয়েবসাইট এর লিঙ্ক প্রদান করা হচ্ছে।

জন্ম নিবন্ধন সনদের কপি অনলাইনেই ডাউনলোড করতে পারবেন। সেজন্য ভিজিট করতে হবে  https://bdris.gov.bd/br/search

তারপর ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর টাইপ করতে হবে। নিচের ঘরের ক্যালেন্ডার থেকে জন্ম তারিখ সিলেক্ট করতে হবে। এরপর অনুসন্ধানে ক্লিক করলে জন্ম নিবন্ধন সনদের অনলাইন কপি আসবে। আপনি সেটা ডাউনলোড করার অপশন পাবেন।

জন্ম নিবন্ধন ফি

*শিশুর জন্মের ৪৫ দিনের মাঝে নিবন্ধন করলে কোন ফি লাগে না।

*৪৫ দিন থেকে ৫ বছরের মাঝে নিবন্ধন করলে ২৫ টাকা ফি লাগবে৷

*৫ বছরের পর নিবন্ধন করলে ফি লাগবে ৫০ টাকা।

জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করতে   ক্লিক করুন

জন্ম নিবন্ধন সংশোধন এর ক্ষেত্রে কিছু নির্দিষ্ট ফি প্রযোজ্য। জন্ম নিবন্ধন ফি সমুহ নিম্নরুপঃ

বিষয় ফিসের হার
দেশে বিদেশে
জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ফ্রি ফ্রি
জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর হইতে ৫ (পাঁচ) বৎসর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে) ২৫/- টাকা ১ মার্কিন ডলার
জন্ম বা মৃত্যুর ৫ (পাঁচ) বৎসর পর কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে) ৫০/- টাকা ১ মার্কিন ডলার
জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ফি ১০০/- টাকা ২ মার্কিন ডলার
জন্ম তারিখ ব্যতীত নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি ৫০/- টাকা ১ মার্কিন ডলার
বাংলা ও ইংরেজি উভয় ভাষায় মূল সনদ বা তথ্য সংশোধনের পর সনদের কপি সরবরাহ ফ্রি ফ্রি
বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সনদের নকল সরবরাহ ৫০/- টাকা ১ মার্কিন ডলার
Back to top button
Close