Skip to content

www.land.gov bd আর এস খতিয়ান – কিভাবে অনলাইনে জমির খতিয়ান দেখবেন

খতিয়ান অনলাইনে চেক করার উপায়

আর এস খতিয়ান অনলাইনে চেক করার উপায় । এই বিষয়টি অনেকের কাছে অজানা তাই আমাদের এই পোস্টটির মাধ্যমে আপনাদের জানিয়ে দেবো কিভাবে অনলাইনে আর এস খতিয়ান খুব সহজেই চেক করবেন। আর আপনি যদি এই প্রক্রিয়াটি ভালোভাবে বুঝে নেন তাহলে আপনার নিজের জমির খতিয়ান খুব সহজেই বের করতে পারবেন। এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় যেটি শিখে রাখা খুবই ভালো। এটি জন্য আপনাকে যে সকল তথ্য দিতে হবে এবং যেখানে গিয়ে খতিয়ান চেক করতে হবে সেই ওয়েবসাইট সহ বিস্তারিত তথ্য দিয়ে রাখছি।

আপনি যদি আপনার জমির আর এস খতিয়ান অনলাইনে চেক করতে চান তাহলে সঠিক জায়গায় এসেছে। এখানে আমরা খতিয়ান নাম্বার চেক এর জন্য যে সকল বিষয় জানা দরকার তার সবটুকু তুলে ধরব। তাই আপনি যদি আমাদের পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ে নেন তাহলে খুব সহজেই আর এস খতিয়ান নাম্বার অনলাইনে চেক করতে পারবেন।

জমির খতিয়ান দেখার ওয়েবসাইট

অর্থাৎ জমির খতিয়ান দেখতে হলে আপনাকে যে ওয়েবসাইটে ভিজিট করতে হবে সেটি বলে দেবো এখানে। এটি জানলে আপনি আপনার জমির খতিয়ান বের করার জন্য আরও একধাপ এগিয়ে থাকবেন। এর কারণ আমরা এখানে দিয়ে রাখব ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট এর ঠিকানা। আপনি এখান থেকে শুধু আপনার জমির খতিয়ান নাম্বার দেখা নয় বরং এটি ডাউনলোড করে রাখতে পারবেন।

নিজের জমির খতিয়ান নাম্বার দেখার ওয়েবসাইট এর নাম দেওয়া হল।

www.land.gov.bd

আরো পড়ুন

আর এস খতিয়ান দেখতে কি কি তথ্য লাগবে

আপনার জমির খতিয়ান দেখতে অথবা আপনি অন্য কারো জমির খতিয়ান বের করবেন তাহলে আপনাকে যে সকল তথ্য জানা দরকার সেগুলো তুলে ধরব এখানে। আপনাকে খতিয়ান দেখানোর পূর্বে এই সকল তথ্য দিয়ে নিশ্চিত করতে হবে। অন্যথায় আপনি আর এস খতিয়ান দেখতে পারবেন না। তাহলে বলা যায় এই তথ্যগুলো আপনার জন্য জানা জরুরী। তাহলে আমরা নিচে দিয়ে রাখছি কি কি তথ্য দিয়ে জমির খতিয়ান দেখা সম্ভব।

অর্থাৎ মোট ৪ ভাবে আপনি জমির খতিয়ান সংক্রান্ত তথ্য দেখতে পারবেন। সেগুলো হলোঃ

১/ মালিকের নাম

২/ মালিকের পিতার নাম

৩/ খতিয়ান নাম্বার

৪/ দাগ নাম্বার

আরএস খতিয়ান দেখার ধাপসমূহ

সহজ কয়েকটি ধাপ অতিক্রম করলে আপনি সফলতা অর্জন করবেন। আপনাদের বোঝার সুবিধার্থে আমরা ধাপে ধাপে বুঝিয়ে দিবো কি করার পর কি করলে আপনি খতিয়ান বের করতে পারবেন। আশা করি এ ধাপগুলো আপনার বুঝতে কোন সমস্যা হবে না। আর এই ধাপগুলো বসলে আপনি সহজেই জমির খতিয়ান বের করতে পারবেন। নিচের ধাপ গুলো দেওয়া হল অনুসরণ করে কাজ করুন।

প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে https://www.land.gov.bd/pages/R-S-Khotian

তারপর আপনার বিভাগ নির্বাচন করা লাগবে।

এবার আপনার জেলা শহরের নাম সিলেক্ট করুন।

পরবর্তীতে জমিটি কোন উপজেলায় অবস্থিত তা নির্বাচন করুন।

এবং সর্বশেষ কোন মৌজায় অবস্থিত তা নির্ধারণ করুন।

এবার আপনার যে তথ্যগুলো জানা আছে সেগুলো পূরণ করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন। তাহলে খুব সহজেই আপনি আপনার বা অন্য কারও জমির খতিয়ান এবং দাগ নম্বর দেখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: