Skip to content

টক ঝাল মিষ্টি জলপাই এর আচার বানানোর পদ্ধতি।

আচার বানানোর উপায়

আজকের এই পোস্টে আমরা আলোচনা করব টক ঝাল মিষ্টি জলপাই এর আচার বানানোর উপায় সম্পর্কে। বর্তমান সময়ে বিপুল সংখ্যক মানুষ জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার বানানোর উপায় খুঁজছে অনলাইনে। তাই আমরা আজকে আপনাদের জন্য টক ঝাল মিষ্টি জলপাই এর আচার বানানোর উপায় নিয়ে উপস্থিত হয়েছি। অর্থাৎ জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার বানানোর সহজ উপায় দেওয়া আছে এই পোস্টে। অতএব টক ঝাল মিষ্টি জলপাই এর আচার বানানোর সহজ উপায় এর এই পোস্টটি সম্পুর্ণ পড়ার অনুরোধ রইল। এই পোষ্টের মাধ্যমে আপনারা যে বিষয়টি জানতে পারবেন তা হল টক ঝাল ও মিষ্টি জলপাই এর আচার বানানোর সহজ উপায় সম্পর্কে ।

এবং কিভাবে এই টক ঝাল মিষ্টি জলপাই এর আচার তৈরি করতে পারবেন এই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা রয়েছে এই পোস্টে। এখান থেকে জানতে পারবেন কি কি দিয়ে এই টক ঝাল মিষ্টি জলপাই এর আচার বানাতে হয়। এবং আচার বানানোর এই নিয়ম জানা থাকলে আমরা অবশ্যই এই টক ঝাল মিষ্টি জলপাই এর আচার তৈরি করতে পারব।

আচার বানানোর উপায়

এই পোস্টে আমরা আচার বানানোর সহজ উপায় সম্পর্কে আলোচনা করব। সুতরাং আপনারা যদি টক ঝাল মিষ্টি জলপাই এর আচার বানাতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। নিচের টক ঝাল মিষ্টি জলপাই এর আচার বানানোর উপায় গুলো দেওয়া হল।

উপকরণ :

জলপাই ২ কেজি, চিনি বা গুড় দেড় কাপ, আস্ত শুকনা মরিচ ৪-৫টি, আস্ত ধনিয়া দেড় চা চামচ, আস্ত জিরা ২ চা চামচ, আস্ত মৌরি দেড় চা চামচ, আস্ত কালোজিরা দেড় চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, রসুন কুঁচি ২ চা চামচ, তেজপাতা ২টি, দারুচিনি ২-৩ টুকরা, লবণ স্বাদ মত, ৪ কাপ পানি, ভিনেগার বা সিরকা আধা কাপ, সরিষার তেল আধা কাপ।

প্রণালী:

প্রথমে জলপাইগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে একটি পাত্রে নিয়ে চার কাপ পানি ও আধা চা চামচ হলুদ গুঁড়া দিয়ে ৮-১০ মিনিট সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে হাত দিয়ে ভেঙে চটকে ভর্তা বানিয়ে নিতে হবে। এরপর সব আস্ত মসলা আলাদাভাবে অল্প আঁচে তাওয়ায় হালকা টেলে নিতে হবে। টেলে নেয়া মসলাগুলো গ্রাইন্ডারে বা পাটায় মিহি করে গুঁড়া করে নিতে হবে।

এবার একটি প্যানে তেল গরম করে তেজপাতা ও দারুচিনি দিয়ে একটু নেড়ে রসুন কুঁচি দিতে হবে। রসুন কুঁচি হালকা বাদামি হলে চটকে রাখা জলপাইগুলো দিয়ে দিতে হবে। এখন লবন, চিনি, ভিনেগার, টেলে গুঁড়া করে রাখা সব মসলা মিশিয়ে তাতে দিন। তারপর ভালোভাবে আচারের পানি শুকিয়ে ভেজে নামিয়ে ফেলতে হবে। নামানোর আগে অবশ্যই লবণ আর চিনি টেস্ট করে লাগলে দিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: