Skip to content

জাতীয় পতাকা দিবস ২০২২, পতাকা দিবস ইতিহাস, এসএমএস, স্ট্যাটাস ও কবিতা

জাতীয় পতাকা দিবস ২০২২

জাতীয় পতাকা দিবস ২০২২। প্রিয় ভিজিটর আপনাদের সবাইকে জাতীয় পতাকা দিবসের শুভেচ্ছা। প্রতিবছর 2 মার্চ জাতীয় পতাকা দিবস পালিত হয়ে থাকে। বিগত অনেক বছর থেকেই এই দিবসটি পালিত হয়ে আসছে বর্তমানে এটি একটি জাতীয় দিবস। একটি পতাকার মূল্য কতটুকু তা আমরা সকলেই জানি । রক্তের বিনিময়ে অর্জিত হয় একটি দেশ দীর্ঘ নয় মাস যুদ্ধের ফলে আমরা পেয়েছি স্বাধীনতা আর বিশ্বের মানচিত্রে একটি দেশ বাংলাদেশ এই দেশের জাতীয় পতাকা রয়েছে লাল সবুজে ঘেরা।

এ বিষয়টি উপলব্ধি করলে আমরা বুঝতে পারি জাতীয় পতাকা দিবস এর গুরুত্ব। আপনারা যারা জাতীয় পতাকা দিবস সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে আগ্রহী তাদের জন্য এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। আশা করি আপনাদের প্রয়োজনীয় তথ্য উল্লেখ করা হবে এই পোস্টটিতে। জাতীয় পতাকা দিবস ঘিরে জাতীয় পর্যায়ে বিভিন্ন ধরনের আচার অনুষ্ঠান হয়ে থাকে এছাড়াও বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে এই দিবসটি পালন হয়ে থাকে।

সুতরাং আপনারা যারা জাতীয় পতাকা দিবস সম্পর্কে জানতে আগ্রহী তারা এই পোষ্টের সাথে থেকে জাতীয় পতাকা দিবস সংক্রান্ত বিভিন্ন তথ্য জানতে পারবেন। এখানে রয়েছে জাতীয় পতাকা দিবস সম্পর্কে ইতিহাস। জাতীয় পতাকা দিবস এসএমএস, স্ট্যাটাস ও কবিতা। বিস্তারিত এই তথ্যগুলো নিচে দেওয়া রয়েছে।

জাতীয় পতাকা দিবস

বছর ঘুরে আবারও আমাদের মাঝে উপস্থিত হয়েছে জাতীয় পতাকা দিবস। আবারো আপনাদের সকলকে জাতীয় পতাকা দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন। এই দিবসটি সঠিক নাম হচ্ছে জাতীয় পতাকা দিবস তবে একে আরেকটি নামে ডেকে থাকেন অনেকেই অনেকেই এটিকে বলে থাকেন পতাকা উত্তোলন দিবস। এর কারণ মার্চ মাসের 2 তারিখে জাতীয় পতাকা প্রথম উত্তোলন করা হয়ে থাকে এ ক্ষেত্রে অনেকেই এই সূত্র থেকে জাতীয় পতাকা উত্তোলন দিবস হিসেবে পরিচয় দিয়ে থাকেন অনেক ক্ষেত্রেই । এখানে আর এই বিষয়ে বিস্তারিত আলোচনা করছি না নিজে এই দিবস সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়া রয়েছে।

পতাকা দিবস ইতিহাস

জাতীয় পতাকা দিবস ইতিহাস সম্পর্কে জানতে আগ্রহী অনেকেই। এক্ষেত্রে আমরা আপনাদের সহযোগিতার লক্ষ্যে সাধারণ ও সংক্ষিপ্ত ভাবে জাতীয় পতাকার ইতিহাস সম্পর্কে আপনাদের জানাবো। যেহেতু এই জাতীয় পতাকা দিবস এর সাথে সরাসরি অনেক বিষয় সম্পর্কিত রয়েছে সেহেতু এই ইতিহাসটি অনেক বড় হবে এ বিষয়টি সকলের। এক্ষেত্রে আমরা সংক্ষিপ্ত আকারে কিছু সাধারন তত্থ্য তুলে ধরব এখানে আপনারা যারা এই বিষয়ের উপর ইতিহাস সম্পর্কে জানতে আগ্রহী তারা এখান থেকে জেনে নেবেন।

বাংলাদেশের জাতীয় পতাকা দিবস পালন করা হয় ২ মার্চ। ১৯৭১ সালের এই দিনটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কলাভবনে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়ে থাকে। সবুজ জমিনের উপর লাল বৃত্তের মাঝখানে সোনালী মানচিত্র খচিত পতাকা। সেই তখন থেকেই ধীরে ধীরে চলে আসতেছে আজকের এই জাতীয় পতাকা দিবস।

জাতীয় পতাকা দিবস এসএমএস, স্ট্যাটাস

জাতীয় পতাকা দিবস নিয়ে অনেকেই এসএমএস ও স্ট্যাটাস করে থাকে। এক্ষেত্রে এই বিষয়ে সহযোগিতার জন্য অনলাইন অনুসন্ধান করেন। সত্যিকার অর্থেই বাংলায় তেমন কোন ওয়েবসাইট নেই যারা আপনাদের জাতীয় পতাকা দিবস নিয়ে এসএমএস স্ট্যাটাস দিয়ে সহযোগিতা করবে। এক্ষেত্রে আমরা কিছু স্ট্যাটাস আপনাদের মাঝে প্রকাশ করছি।

  1. পতাকা আমাদের গৌরব।
  2. ভালবাসি দেশ ও দেশের পতাকা।
  3. বিশ্বের মানচিত্রে সবুজ ভূমির উপর লাল সূর্য , কে যেন আমাদের বাংলাদেশের পতাকা।
  4. জাতীয় পতাকার প্রতি সম্মান ও দেশের প্রতি অশেষ ভালোবাসা।
  5. ভালবাসি বাংলা কে, বাংলার মানুষকে ও বাংলাদেশের পতাকা কে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: