উক্তি

জীবনের সমস্যা নিয়ে উক্তি

অভিনন্দন বন্ধুরা আজকে আমি আপনাদের জন্য জীবনের সমস্যার উক্তি নিয়ে হাজির হয়েছি।আশা করি আমার পোস্ট টি সবার ভালো লাগবে।আমাদের জীবনের চলার পথ অনেকটা কঠিন। জীবনে কখনো সুখ কখনো দুঃখ আবার কখনো সমস্যায় জীবন ছেয়ে যায়। সমস্যা ছাড়া মানব জীবন কল্পনা করা যায় না। মানুষের জীবনে অনেক রকমের সমস্যা দেখা দেয়। সব মানুষের জীবনেই কোনো না কোনো সমস্যা থাকবেই। মানুষের ব্যক্তি জীবন থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রীয় জীবনে সকল ক্ষেত্রেই সমস্যা লেগেই আছে। সমস্যা আছে বলেই মানুষের জীবন এতো সুন্দর। কেননা সমস্যা না থাকলে আমাদের জীবনের এতো গুরুত্ব থাকতো না।সমস্যা মানব জীবন মানুষের জীবনে বাস্তবতার শিক্ষা দেয়।

অনেক মানুষ আছে যারা প্রতি নিয়ত নতুন নতুন সমস্যায় ভুগছেন কিন্তু সমস্যার সমাধান না খুঁজে নিজেকে তিলে তিলে শেষ করে দিচ্ছেন। তাদেরকে বলছি আপনারা সমস্যাকে জটিল মনে না করে জীবনের অংশ হিসেবে মনে করুন। তাহলে দেখবেন সমস্যা আপনার জীবনে গুরুতর কোনো প্রভাব ফেলতে পারবে না।সমস্যা মানুষের জীবনে সব সময় নেতিবাচক প্রভাব ফেলে না কখনো কখনো সমস্যার কারণে মানুষ জীবনে অনেক কিছু জানতে পারে। তাই আমাদের জীবন সমস্যার অন্ধকারে ঢেকে গেলে ভয় না পেয়ে আমাদের সমস্যা থেকে উত্তরণের পথ খুঁজে বের করতে হবে।

জীবনের সমস্যা নিয়ে উক্তি

বন্ধুরা আমাদের জীবনের সাথে সমস্যা ওতপ্রোতভাবে জড়িত আছে। জীবনের পথটা সহজ করার জন্য আমাদের সমস্যাগুলো সমাধান করতে হবে। আমরা বিখ্যাত মনীষীদের জীবনে বা উক্তি থেকে সমস্যাগুলো সমাধান খুঁজে বের করতে পারি। কেননা তাদের জীবনের কাহিনী বা উক্তি গুলো আমাদের বাস্তব জীবন সম্পর্কে অনেক ধারণা দেয়। মনীষীদের জীবনী সামনে এগিয়ে চলার অনুপ্রেরণা যোগায়। আজকে আমরা এরকমই জীবনের সমস্যা নিয়ে বিখ্যাত মনীষীদের কিছু তে তুলে ধরবো উক্তি তুলে ধরবো আশা করি আমার লেখাটি আপনার বাস্তব জীবনে অনেক কাজে লাগবে। নিচে জীবনের সমস্যা নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলোঃ

সব সমস্যার প্রতিকারই হচ্ছে ধৈর্য্য।—- হোয়াটলি

যদি ভালোভাবে বাঁচতে চান তা হলে মনে রাখবেন-সমস্যাকে তুচ্ছজ্ঞান করতে হবে, আর্শীবাদকে গণ্য করতে হবে।

—- ডেল ক্যার্নেগি

এক দোর বন্ধ হলে দশ দোর খুলে যায়; বোবার এক মুখ বন্ধ হলে দশ আঙুল তার ভাষা তর্জমা করে দেয়—- সৈয়দ মুজতবা আলী

অন্যায় করে লজ্জিত না হওয়াটা আরেক অন্যায়।—- সক্রেটিস

“সমস্যা সর্বদা, একবার সমাধান পেয়ে যাওয়ার পর সরল হয়েই যায়”

—- টমাস আলভা এডিসন

সবসময়, যতক্ষণ না কাজ সমাধা হচ্ছে ততক্ষণ পর্যন্ত তা এক অসম্ভব বিষয় বলে মনে হয়।”

—- নেলসন ম্যান্ডেলা

এখানে কোনও বড় সমস্যা নেই, খুব সামান্য সমস্যা রয়েছে।

হেনরি ফোর্ড

আপনি যতই আপনার সমস্যাগুলি সম্পর্কে অভিযোগ করবেন তত বেশি সমস্যা সম্পর্কে আপনার অভিযোগ করতে হবে।

জিগ জিগ্লার

জীবনে সমস্যার প্রয়োজন আছে। সমস্যা আছে বলেই সাফল্যের এতো স্বাদ।

—- এ পি জে আবুল কালাম

জীবনে সমস্যা আসা মানেই থেমে যাওয়ার সংকেত না। বরং সমস্যা হলো সামনের দিকে এগিয়ে চলার পথ প্রদর্শক।
— রবার্ট এইচ স্কলার।

আপনার জীবনে আসা সকল সমস্যাকে সাদরে গ্রহণ করুন। চেষ্টাও করুন যেন দিনের শুরুতে নাস্তার সাথে সমস্যা গুলোকে গুলে খেয়ে নিতে।
— আলফ্রেড এ মন্টাপার্ট

আমরা যে পদ্ধতি অনুসরণ করে সমস্যাগুলোকে সৃষ্টি করি, ঠিক একই পদ্ধতি অনুসরণ করে সর্বদা সমাধান পাওয়া যায় না।
— আলবার্ট আইনস্টাইন।

আপনি যখন কোনো সমস্যার সম্মুখীন হন, তখন প্রাথমিকভাবে চিন্তা করুন কীভাবে সমাধান করবেন এবং সমস্যাটি মিটে গেলে চিন্তা করুন কেন আপনার জীবনে সমস্যাটির সৃষ্টি হলো।
— সাইমুন নায়েব।

কোনো সমস্যার সমাধান করতে হলে সেই সমস্যার শাখা প্রশাখায় বিচরণ না করে, মাটি খুঁড়ে সেই সমস্যার একদম গভীরে, শেকড়ে প্রবেশ করুন।
— এন্টনি ডি জে এঙ্গেলো।

Back to top button
Close