টিপস

ডাইলোসিস কি ও কেন করতে হয় । ডাইলোসিস করার খরচ কত টাকা

ডাইলোসিস কি কেন করতে হয় ডায়ালাইসিস করার খরচ সহ ভাইরাস সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জানানো হবে আজকের আলোচনা। এই সমস্ত তথ্যের পাশাপাশি ডায়ালাইসিস রোগীদের খাবারের তালিকা প্রদান করা হবে আপনাদের মাঝে এছাড়াও এখান থেকে জানতে পারবেন কিডনির সমস্যার কত পয়েন্ট গেলে ডাইলোসিস করার প্রয়োজন হয়ে থাকে। প্রিয় পাঠক বন্ধু আপনারা যারা এ বিষয়ে সম্পর্কে জানতে আগ্রহী জানার জন্য অনলাইন এসেছেন তারা আজকের আলোচনা থেকে এই বিষয় সম্পর্কে সঠিক তথ্য গুলো জানতে পারবেন বলে আশা রাখছি। আমরা আমাদের আলোচনার মাধ্যমে বিভিন্ন বিষয়ে তথ্য প্রদান করে থাকি তারই ধারাবাহিকতায় আজকে আপনাদের ডাইলোসিস সম্পর্কিত বিভিন্ন বিষয়ে তথ্য প্রদান করব আগ্রহ নিয়ে আমাদের সাথে থাকলে এই বিষয়গুলো সম্পর্কে জানতে সক্ষম হবেন।

প্রিয় পাঠক বন্ধু আপনার পরিবার কিংবা অন্য কোনো ব্যক্তির ডায়ালাইসিস করার প্রয়োজন হয়ে থাকলে ডাইলোসিস সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে হবে অবশ্যই । যেহেতু ডায়ালিসিস খুব কমসংখ্যক ব্যক্তিদের করা হয়ে থাকে এ ক্ষেত্রে অনেকেই জানেনা ডাইলোসিস কি এটি কিভাবে করতে হয় পাশাপাশি লাইসেন্স করার খরচ সম্পর্কে ধারণা রাখতে আগ্রহী অনেকেই। তাই চিপস বিষয়ের আরেকটি আলোচনায় আপনাদের এই সমস্ত বিষয়ে তথ্য প্রদান করার লক্ষ্য নিয়ে কাজ করেছি আমরা। আলোচনা সাপেক্ষে আপনাদের মূল্যবান এই তথ্যগুলো প্রদান করার চেষ্টা করব।

ডাইলোসিস কি ?

আমরা যারা ডায়ালাইসিস সম্পর্কে জানি না তারা এখান থেকে ডাইনোসর সম্পর্কে জানতে পারব এবং বুঝতে পারবো এটা কি কি জন্য করতে হয় । চিকিৎসকের মতে ডাইলোসিস কি এ বিষয়ে সম্পর্কে জানতে হলে নিচের চোখ রাখুন। অর্থাৎ হচ্ছে

ডায়ালাইসিস হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে যাদের কিডনি সঠিকভাবে কাজ করে না তাদের শরীর থেকে অতিরিক্ত তরল, বর্জ্য এবং টক্সিন অপসারণ করা হয়। কিডনি হল দুটি শিমের আকৃতির অঙ্গ যা পাঁজরের খাঁচার ঠিক নীচে মেরুদণ্ডের উভয় পাশে অবস্থিত। কিডনি হল অপরিহার্য অঙ্গ যা প্রধান কার্য সম্পাদন করে ।

ডাইলোসিস করতে কতো টাকা লাগে

অনেক রোগীদের ডায়ালাইসিস করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসক। এক্ষেত্রে ডাইনোসর সম্পর্কে জানার পাশাপাশি ডাইলোসিস করার খরচ সম্পর্কে জানতে হয় অনেকে। আমরা সাধারণভাবে ডালের সম্পর্কিত এই বিষয়গুলো সম্পর্কে জানি না এক্ষেত্রে ডাইলোসিস করার খরচ সম্পর্কে ধারণা নেই তাই আপনাদের ধারণা দেওয়ার জন্য আজকের আলোচনাটি নিয়ে এসেছি।

ডায়ালাইসিসে ভালো থাকতে হলে সপ্তাহে দুইবার প্রয়োজন হয়। প্রতি ডায়ালাইসিসে গড়ে সরকারি হাসপাতালগুলোতে খরচ পড়ে ৫০০-৭০০ টাকা, বেসরকারি প্রতিষ্ঠানে খরচ পড়ে অনেক। এখানে প্রতি ডায়ালাইসিসের খরচ ৪০০০-৫০০০ টাকার মতো খরচ হয়।

টাইলোসিস রোগীদের খাবারের তালিকা

যে সমস্ত রোগীদের ডায়ালাইসিস করা হয়েছে এমন ব্যক্তিদের জন্য কোন খাবারগুলো উপযুক্ত কোন খাবারগুলো খাওয়ালে রোগীর জন্য ভালো এই বিষয়ে সম্পর্কে জানার অবশ্যই প্রয়োজন রয়েছে। এক্ষেত্রে আমরা অবশ্যই আপনাদের পরামর্শ দিব চিকিৎসক এর পরামর্শ অনুযায়ী ডায়ালাইসিস রোগীদের খাবার খাওয়ানো। তবে অনেকেই এটি না করে অনলাইন থেকে এ বিষয়ে জানতে আগ্রহ প্রকাশ করেছে তবে আবারও আমরা অনুরোধ করছি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবার খাওয়ানোর কথা বলছি তবে এখানেও আমরা অনলাইন অনুসন্ধান করে তাহলে রোগীদের কী খাবার তালিকা তুলে ধরার চেষ্টা করছি।

১. সালমন

২. ব্রোকলি

৩. দারুচিনি

৪. ডিম

৬. দই

Back to top button
Close