Skip to content

তাহাজ্জুদ নামাজের দোয়া ও ফজিলত

তাহাজ্জুদ নামাজের দোয়া ও ফজিলত

আসসালামু আলাইকুম আশা করি ভাল আছেন আল্লাহর অশেষ মেহেরবানি আমরা অনেক ভালো আছি আজকে আমরা ইসলামিক বিষয় এর আরেকটি গুরুত্বপূর্ণ আলোচনায় উপস্থিত হয়েছি আপনাদের মাঝে। আশা করছি আজকের আলোচনার বিষয় সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছেন আপনাদের সহযোগিতায় আজকে আমরা তাহাজ্জুদের নামাজের দোয়া ও ফজিলত সম্পর্কে জানাবো অবশ্যই এই বিষয়গুলো সম্পর্কে অর্থাৎ এই গুরুত্বপূর্ণ আমল গুলো সম্পর্কে জানার প্রয়োজনীয়তা রয়েছে। সুতরাং প্রতিটি মুসলমান ভাই ও বোন অবশ্যই আজকের পোস্টটি সম্পূর্ণ পড়বেন এক্ষেত্রে এই ফজিলত পূর্ণ আমল সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

প্রতিদিন কিছু সংখ্যক মানুষ অনলাইন ভিত্তিক অনুসন্ধান করে থাকেন তাহাজ্জুদের নামাজের দোয়া সম্পর্কে জানার জন্য। এক্ষেত্রে আজকের আলোচনায় আমরা তা যদি নামাজের দোয়া সম্পর্কে জানাবো আপনাদের দোয়ার উচ্চারণ সহ অর্থ প্রদানের চেষ্টায় কাজ করেছি আশা করছি এই তথ্যগুলো দিয়ে আপনাদের সহযোগিতা করতে সক্ষম হবো আমরা। পাশাপাশি এর ফজিলত সম্পর্কে জানাবো আপনাদের সুতরাং পুরো পোস্টের সাথে থাকুন এক্ষেত্রে আপনারা অবশ্যই উপকৃত হবে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইল।

তাহাজ্জুদ নামাজের ফজিলত

ফজিলত পূর্ণ একটি ইবাদত হচ্ছে তাহাজ্জুদ। অনেকেই এর ফজিলত সম্পর্কে জানি না এর ফলে অলসতা অবহেলা এ আমল থেকে দূরে থাকি আমরা। এক্ষেত্রে অবশ্যই আমাদের এর ফজিলত সম্পর্কে জানার পারব আমরা। তাইতো আজকের আলোচনায় আমরা তা যদি নামাজের ফজিলত সম্পর্কে কিছু তথ্য প্রদান করতে আগ্রহ প্রকাশ করেছি আপনাদের মাঝে। আপনারা অবশ্যই এই নামাজের ফজিলত সম্পর্কে জানবেন এবং এই আমলটি করার চেষ্টা করবেন এর ফজিলত নিচে তুলে ধরা হলো।

  • তারা ধৈর্যশীল, সত্যবাদী, অনুগত ব্যয়কারী ও রাতের শেষ প্রহরে ক্ষমাপ্রার্থী।(সুরা আলে ইমরান, আয়াত : ১৭)
  • আল্লাহ তায়ালা ইরশাদ করেন, ‘তারা শয্যা ত্যাগ করে তাদের প্রতিপালককে ডাকে আশায় ও আশঙ্কায়। আর আমি তাদের যে রিজিক দিয়েছি, তা থেকে তারা ব্যয় করে। ’ (সূরা: সাজদা, আয়াত: ১৬)।
  • শুধু নামাজ আদায় নয়, রাতের শেষ ভাগে আল্লাহর দরবারে কান্নাকাটি করা ও ক্ষমা প্রার্থনা করা খাঁটি ঈমানদারের অন্যতম বৈশিষ্ট্য। ঈমানদারদের গুণাবলি সম্পর্কে কোরআনে বলা হয়েছে, ‘তারা ধৈর্যশীল, সত্যবাদী, অনুগত ব্যয়কারী ও রাতের শেষ প্রহরে ক্ষমাপ্রার্থী। ’ (সূরা: আলে ইমরান, আয়াত: ১৭)।
  • তাহাজ্জুদ নামাজ পাঁচ ওয়াক্ত নামাজের পর শ্রেষ্ঠ নামাজ। মহানবী হজরত মুহাম্মাদ (সা.) বলেছেন, ‘রমজানের পর সর্বশ্রেষ্ঠ রোজা হলো আল্লাহর মাস মুহাররমের রোজা। আর ফরজ নামাজের পর সর্বশ্রেষ্ঠ নামাজ হলো রাতের তাহাজ্জুদের নামাজ। ’ (মুসলিম, হাদিস নম্বর : ১১৬৩)।

তাহাজ্জুদের নামাজের দোয়া

অনেকেই চিন্তিত তাহাজ্জত নামাজের জন্য কোন দোয়া পড়তে হয় দোয়া বাংলা উচ্চারণ করছেন এমন ব্যক্তিগণ অবশ্যই এখান থেকে উপকৃত হবেন বিষয়ভিত্তিক আলোচনা আমরা দোয়া ও বাংলা উচ্চারন-অর্থ দেওয়ার চেষ্টা করেছি সুতরাং আজকের পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে প্রতিটি মুসলিম ভাই ও বোনদের জন্য আগ্রহের সাথে তাহাজ্জুদের নামাজের দোয়া পড়ার জন্য বিশেষভাবে বলা হচ্ছে। সুতরাং আপনারা যারা এই নামাজের দোয়া সম্পর্কে জানতেন না এখান থেকে জেনে নিতে পারছেন। নিচে তাহাজ্জুদের নামাজের দোয়া প্রদান করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: