অ্যাসাইনমেন্ট

নবম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

নবম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

আজকে আমরা কথা বলবো নবম শ্রেণির চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান নিয়ে। নবম শ্রেণীর শিক্ষার্থীরা জেনে গেছেন আপনাদের নতুন সপ্তাহের চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান সিলেবাস তৈরি করা হয়েছে। অনেকেই ইন্টারনেটে নবম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান পেতে অনুসন্ধান করছেন। আপনারা যাতে খুব সহজেই আপনাদের নবম শ্রেণির চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করতে পারেন। জন্য আমরা অনেক কষ্ট করে নবম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর তুলে ধরেছি আজকের এই পোস্টে।

নবম শ্রেণির নতুন সপ্তাহের অ্যাসাইনমেন্ট সিলেবাস প্রকাশ করা হয়েছে এপ্রিলের 1 তারিখ। সব শিক্ষার্থী এই সিলেবাস আপনাদের হাতে পাবেন এপ্রিলের 2 তারিখ। তাই আজকে আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন নবম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান জমা দেওয়ার শেষ তারিখ এপ্রিলের ৮-৯ তারিখ। তাই দেখে নিন নবম শ্রেণির ৩য় সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর। নবম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ (৩য় সপ্তাহ)। এখানে দেওয়া হয়েছে নবম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ চারু ও কারুকলা বিষয়ের এসাইনমেন্ট প্রশ্নের উত্তর ও সমাধান। চারু ও কারুকলা ৯ম শ্রেনির এসাইনমেন্ট দেখে নিন।

৯ম শ্রেণি চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ২০২১

যারা ৯ম শ্রেণি চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর পাওয়ার জন্য অনুসন্ধান করছেন। সবাইকে আমাদের পোস্টের এই অংশের স্বাগতম কারণ এখানে আমরা তুলে ধরেছি নবম শ্রেণির চারু ও কারুকলা এসাইনমেন্ট প্রশ্নের উত্তর। এখান থেকে আপনারা খুব সহজেই আপনাদের নবম শ্রেণী এসাইনমেন্ট ২০২১ চারু ও কারুকলা সমাধান জানতে পারবেন। এবং আমরা আশা রাখি এর মাধ্যমে আপনারা নবম শ্রেণির চারু ও কারুকলা বিষয়ে ভাল নাম্বার পাবেন।

৯ম শ্রেণি চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর ২০২১

প্রথম অধ্যায়: শিল্পকলা

পাঠ: ১
শিল্পকলা

পাঠ: ২
শিল্পকলার শ্রেণিবিভাগ

পাঠ: ৩



শিল্পকলা চর্চার গুরুত্ব

পাঠ: ৭


১০
শিল্পকলার গুরুত্বপূর্ণ

অংশ: চিত্রকলা ও
কারুকলা
পাঠ: ১১

১. শিল্পকলা কী? বাংলাদেশের সংস্কৃতিকে সমৃদ্ধ করার জন্য শিল্পকলা চর্চা গুরুত্বপূর্ণ কেন? ব্যাখ্যা কর।

শিল্পকলা কী?


শিল্পকলা: শিল্পকলা বলতে বিশ্বের বিভিন্ন সমাজ ও সংস্কৃতিতে বিদ্যমান বহুবিধ কিছু মানব কর্মকাণ্ডকে বোঝায়, যেগুলো দেখা, শোনা বা পড়ার যোগ্যতা কিংবা পরিবেশন করার মতো এমন বিশেষ কোনও কিছু (বস্তু, পরিবেশ বা অভিজ্ঞতা)। সৃষ্টি করা হয়, যার মাধ্যমে সৃষ্টিকারীর কল্পনাশক্তি বা কারিগরি দক্ষতার বহিঃপ্রকাশ ঘটে এবং দর্শক, শ্রোতা বা পাঠক বিভিন্ন ইন্দ্রিয়ের মাধ্যমে ও বুদ্ধি দিয়ে মানসিকভাবে যার সৌন্দর্য ও আবেগ উদ্রেককারী ক্ষমতার তারিফ করে। শিল্পকলায় সৃষ্ট বস্তু শিল্পকর্ম বলে এবং যে ব্যক্তি শিল্পকলার চর্চা করে | শিল্পকর্ম সৃষ্টি করেন, তাকে শিল্পী বলে।

বাংলাদেশের সংস্কৃতিকে সমৃদ্ধ করার জন্য শিল্পকলা চর্চা গুরুত্বপূর্ণ কেন? ব্যাখ্যা কর।


বাংলাদেশের সংস্কৃতিকে সমৃদ্ধ করার জন্য শিল্পচর্চার গুরুত্ব সামগ্রিক শিল্পকলা জগতে চিত্রকলা ভাস্কর্য সৃষ্টি এবং কারুকলা একটি গুরুত্বপূর্ণ অংশ। আমাদের সমাজ জীবনের বিভিন্ন ক্ষেত্রে চিত্রকলা ও কারুকলার অসীম গুরুত্ব আছে। যেসব কর্মক্ষেত্রের শিল্পীরা পেশা হিসেবে শিল্পকর্ম করে যাচ্ছে তা হলাে। গ্রামের পেশাজীবী কারুশিল্পীর কাজ, যেমন: কামার কুমার, তাঁতী, স্বর্ণকার, সুতার ও বাঁশ বেতের কারুশিল্প। মেয়েদের তৈরি নকশি কাঁথা শীতলপাটি পাখা ইত্যাদি ছাড়াও ও সূচি শিল্পের মাধ্যমে যুগ যুগ ধরে বংশপরম্পরায় গ্রামের সাধারণ মানুষের মধ্যে এসব শিল্পকলার চর্চা হচ্ছে। যাকে আমরা নাম দিয়েছি লোকশি ল্প, কারুশিল্প ও কুটির শিল্প। বর্তমান আধুনিক জীবন।

যাপনের লোকশিল্প, কারুশিল্প ও কুটির শিল্পের প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। আধুনিক জীবনযাপন বিভিন্ন কর্ম ক্ষেত্রে শিল্পীরা দায়িত্বপূর্ণ কাজ করে আসছে। বই-পুস্তক ও পত্র-পত্রিকার জন্য শিল্পী প্রয়োজন। টেলিভিশন এর প্রতিটি অনুষ্ঠান | নির্মাণের জন্য ডিজাইনার প্রয়োজন। নাটক সিনেমা তৈরিতে ডিজাইনারের

প্রয়ােজন । বিভিন্ন জিনিসপত্রের মোড়ক, বিজ্ঞাপন, পোস্টার তৈরি করতে চিত্রশিল্পী প্রয়োজন। তাই শিল্পকলা চর্চা প্রয়োজন এবং চিত্রকলা ও কারুকলা চর্চার প্রয়োজন এভাবে সংস্কৃতি চর্চার গুরুত্ব অপরিসীম।

কেন সমাজ, দেশ বা জাতির পরিচয কে আমাদের মাঝে তুলে ধরে তাদের শিল্প ও সংস্কৃতি। শিল্প একটি || বিশেষ সময় কেউ তুলে ধরে। মানব সভ্যতা এগিয়ে চলে মানুষের সৌন্দর্যবোধ কে কেন্দ্র করে। গুহা বাসী মানুষ যখন গাছ পাতা পশুর হাড় চামড়া ডালপালা দিয়ে ঘর । বানানো শিখল তখন থেকেই স্থাপত্য আজকের অবস্থানে এসেছে সৌন্দর্যবোধের। কারণে। নিজের ও সংস্কৃতিকে সমৃদ্ধ করার মানুষের রুচি সৌন্দর্যবোধ ও জাতীয়। | ঐতিহ্যের বিকাশের শিল্পকলা চর্চার গুরুত্ব অপরিসীম। সমাজকে সুন্দর করার জন্য, সুন্দরভাবে বাচার জন্য, আনন্দে থাকার জন্য এবং নিজেকে ও নিজের অনুভূতি প্রকাশ করার জন্য ছবি আঁকা , শিল্পকর্মের চর্চা করা একটি প্রয়োজনীয় কাজ। এ সকল কাজই আমাদের দেশকে সাহায্য করেছে আধুনিক | পৃথিবীর সাথে তাল মিলিয়ে চলার জন্য।

 

তাই পরিশেষে বলা যায় শিল্প চর্চা আমাদের দেশের শিক্ষা, ইতিহাস ও | সংস্কৃতিকে সমৃদ্ধ করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

সর্বশেষ কথা

সবার সাথে শেয়ার করুন নবম শ্রেণী চারু ও কারুকলা এসাইনমেন্ট উত্তর। কারণ সকল নবম শ্রেণির শিক্ষার্থীদের চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান অনেক দরকার।আর যদি তোমরা আমার পোস্টটি থেকে উপকৃত হয় তাহলে অবশ্যই শেয়ার করবে এবং তোমাদের সকল বন্ধু-বান্ধবীদের লিংক দিবা ।তোমাদের কাছে এত টুকুই চাওয়া।ধন্যবাদ সবাইকে।

Back to top button
Close