ইসলামিক

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

প্রিয় ভিউয়ার্স আপনাদের সবাইকে আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে পবিত্র মাহে রমজানের আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে শুরু করছি আমাদের আজকের এই আলোচনা। আমাদের আজকের আলোচনা টি হচ্ছে নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ এর ক্যালেন্ডার নিয়ে। আশা করি আমাদের পরিশ্রম টি স্বার্থক হবে এবং আজকের এই প্রকাশিত ক্যালেন্ডার টি নাটোর জেলার মুসলিম ভাই-বোনদের কাছে গ্রহণযোগ্যতা পাবে। আমাদের ক্যালেন্ডার টির মাধ্যমে আপনারা সেহরি ও ইফতারের সঠিক সময় সূচি সম্পর্কে জানতে পারবেন।

পৃথিবীতে আবার ও আবির্ভাব ঘটেছে পবিত্র মাহে রমজানের। পৃথিবীতে যখন পবিত্র মাহে রমজানের আগমন ঘটে তখন মহান আল্লাহ পাক রাব্বুল আলামীন আমাদের সবার জন্য তার রহমতের ভান্ডার উন্মুক্ত করে দেন। কেননা রমজান মাসের উসিলা করে মহান আল্লাহ তায়ালা আমাদের সকলের জীবনে রহমত ও বরকত দান করেন। রমজান মাসের সিয়াম পালনের মাধ্যমে আমরা মহান আল্লাহ তায়ালার কাছে সন্তুষ্টি অর্জন করতে পারি। পবিত্র রমজান মাস আমাদের কে মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভ করার সুযোগ করে দিয়েছেন।

রমজান মাসের সিয়াম আমাদের জীবনে গভীরভাবে প্রভাব ফেলে। এ মাসের সিয়াম পালন করার মাধ্যমে আমরা দুনিয়া ও আখিরাতে সফলতা লাভ করতে পারি। রমজান মাস সারা বিশ্বের প্রতিটি মুসলিমের জন্য গুরুত্বপূর্ণ ও ফজিলত পূর্ণ একটি মাস। তাই আমাদের সকলের উচিত রমজান মাসে উত্তমরূপে সিয়াম পালন করা এবং বাকি সব ইবাদত বেশি বেশি করে করা। তাহলে আমরা মহান আল্লাহ তায়ালার সান্নিধ্য লাভ করতে পারবো ইনশাআল্লাহ।

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী

রমজান মাসের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে সেহরি ও ইফতার। রমজান মাস উপলক্ষে আমরা যেমন রোজা পালন করে থাকি তেমনি আনন্দের সহিত আমরা সেহরি ও ইফতার খেয়ে থাকি। রমজান মাসের সেহরি ও ইফতার খাওয়ার মতো আনন্দঘন পূর্ণ ও অনুভূতি পূর্ণ মুহূর্ত আর কোনো টি হতে পারে না। এ মাসে প্রতিটি ধর্মপ্রাণ মুসলিমের ঘরে সেহরি খাওয়ার যেন ধুম পড়ে যায়। সেহরি খাওয়ার মাধ্যমে আমরা একটি রোজার শুরু করে থাকি।আর সেহরির একটি নির্দিষ্ট সময় রয়েছে এই সময় টি সাধারণত আনুমানিক রাত এক-তৃতীয়াংশ অর্থাৎ শেষ রাত থেকে সুবেহ সাদিকের পূর্ব পর্যন্ত সীমাবদ্ধ থাকে।

তবে অনেক সময় আকাশের অবস্থা খারাপ থাকায় আমরা সেহরির সঠিক সময় নির্ধারণ করতে পারি না এজন্য আমাদের দরকার একটি সেহরি ও ইফতারের সময়সূচীর ক্যালেন্ডারের। তাই তো আজ আমি আপনাদের মাঝে তুলে ধরবো নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ এর সম্পূর্ণ একটি নতুন ক্যালেন্ডার। আমার ক্যালেন্ডার টি আপনাদের সময় সম্পর্কিত সকল সমস্যার সমাধান দিতে পারবে। নিচে নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ এর ক্যালেন্ডার টি তুলে দেওয়া হলো:

রমজান এপ্রিল/মে বার সাহরীর সতর্কতামূলক
শেষ সময়
ফজরের ওয়াক্ত
শুরু
ইফতারের
সময়
রহমতের ১০ দিন
০১ ১২ মার্চ মঙ্গল ৪:৫৭ am ৫:০৩ am ৬:১৫ pm
০২ ১৩ মার্চ বুধ ৪:৫৬ am ৫:০২ am ৬:১৫ pm
০৩ ১৪ মার্চ বৃহস্পতি ৪:৫৫ am ৫:০১ am ৬:১৬ pm
০৪ ১৫ মার্চ শুক্র ৪:৫৪ am ৫:০০ am ৬:১৬ pm
০৫ ১৬ মার্চ শনি ৪:৫৩ am ৪:৫৯ am ৬:১৭ pm
০৬ ১৭ মার্চ রবি ৪:৫২ am ৪:৫৮ am ৬:১৭ pm
০৭ ১৮ মার্চ সোম ৪:৫১ am ৪:৫৭ am ৬:১৭ pm
০৮ ১৯ মার্চ মঙ্গল ৪:৫০ am ৪:৫৬ am ৬:১৮ pm
০৯ ২০ মার্চ বুধ ৪:৪৯ am ৪:৫৫ am ৬:১৮ pm
১০ ২১ মার্চ বৃহস্পতি ৪:৪৮ am ৪:৫৪ am ৬:১৮ pm

বন্ধুরা রমজান মাস উপলক্ষে আল্লাহ তায়ালা আপনাদের সবার জীবনে সুখ শান্তি ও সমৃদ্ধি দান করুক এই প্রত্যাশা ব্যক্ত করে আমার আজকের পোস্ট টি এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button