Skip to content

পদ্মফুল নিয়ে ক্যাপশন, উক্তি স্ট্যাটাস পোস্ট কবিতা

পদ্মফুল নিয়ে ক্যাপশন

পদ্মফুল নিয়ে ক্যাপশন: প্রিয় পাঠক বন্ধুরা আজকে আমরা আপনাদের মাঝে শেয়ার করবো পদ্মফুল নিয়ে বেশ কিছু ক্যাপশন। আমাদের আজকের এই পোস্টটি আমরা পদ্ম ফুল নিয়ে ক্যাপশন গুলো দ্বারা সুন্দরভাবে সাজিয়েছি। আপনারা যারা পদ্মফুল নিয়ে ক্যাপশন গুলো খুঁজে বেড়াচ্ছেন তারা আমাদের আজকের এই পোস্ট থেকে পদ্মফুল নিয়ে ক্যাপশন গুলো সংগ্রহ করতে পারবেন। আমরা আপনাদের সকলের জন্য আমাদের আজকের এই পদ্মফুল নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরেছি। আশা করছি আমাদের আজকের এই পোস্টের পদ্মফুল নিয়ে ক্যাপশন গুলো আপনাদের সবার ভালো লাগবে। আর আমাদের আজকের এই পদ্মফুল নিয়ে ক্যাপশন গুলো ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধু-বান্ধব প্রিয় মানুষদের কাছে শেয়ার করুন।

প্রকৃতির হরেক রকমের ফুলের মত পদ্ম ফুল অন্যতম একটি ফুল। এই ফুল সাধারণত বিলের ধারে পুকুর বা ডোবার পানিতে ফুটে থাকে। পদ্মফুল অনেক রঙের হয়ে থাকে। এটি লাল ও সাদা রঙ্গের পাতা বিশিষ্ট পানির মধ্যে ভাসতে থাকে। যা প্রকৃতির অপরূপ সৌন্দর্যকে দ্বিগুণ বাড়িয়ে তোলে। অনেকেই পদ্ম ফুল তুলে এনে মালা তৈরি করে থাকে। আবার অনেকে ই পদ্মফুল ঝড়ে যাওয়ার পর এর বীচি সংগ্রহ করে এনে খাদ্য উপকরণ হিসেবে ব্যবহার করে থাকে। পদ্ম ফুলের ডাল তরকারি হিসেবে বাজারে বিক্রি করা হয়। বিগত বছরগুলোতে এটি যেখানে সেখানে পাওয়া গেলেও বর্তমান সময়ে শহরায়ন ও নগরায়নের ফলে পুকুর ডোবা গুলো ভরাট করার কারণে ধীরে ধীরে এই ফুলের বিলুপ্তি ঘটছে। তবুও গ্রামীন সমাজে বর্ষাকালে এখনো এই ফুল দেখতে পাওয়া যায়। একই বর্ষাকালের সৌন্দর্যকে ফুটিয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পদ্মফুল নিয়ে ক্যাপশন

অনেকেই পদ্মফুল নিয়ে ক্যাপশন গুলো সংগ্রহ করার জন্য অনলাইনে পদ্মফুল নিয়ে ক্যাপশন লিখে সার্চ করে যায়। আমরা আজকে তাদের জন্য নিয়ে এসেছি পদ্মফুল নিয়ে বেশ কিছু ক্যাপশন। আমাদের এই পোস্টটিতে আমরা পদ্মফুল নিয়ে সকল ধরনের ক্যাপশন তুলে ধরেছি। আপনারা যারা পদ্মফুল নিয়ে ক্যাপশন গুলো সংগ্রহ করার জন্য বিভিন্ন জায়গায় অনুসন্ধান করে যাচ্ছেন। তারা আমাদের ওয়েবসাইট থেকে আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করার মাধ্যমে পদ্মফুল নিয়ে ক্যাপশন গুলো সংগ্রহ করতে পারবেন। আপনি আমাদের আজকের এই পদ্মফুল নিয়ে ক্যাপশন গুলো সংগ্রহ করে আপনি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। এমনকি আমাদের আজকের এই ক্যাপশন গুলো আপনি সোশ্যাল মিডিয়ায় ক্যাপশন আকারে ব্যবহার করতে পারবেন। নিচে পদ্মফুল নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

১. আমি নাইতে গিয়ে এক পদ্ম দেখেছি
তুলবো বলে তাহার উপর হাত রেখেছি,
যে পদ্ম অঙ্গে ঢেলেছে কতশত নীল
তাই দিয়ে সাজাবো আসমানী মঞ্জিল।

২. তারার মেলা লুকিয়ে রেখেছি মন ডগাতে
নিশিতে শুরু রক্ত খেলা শেষ হবে এই প্রভাতে,
স্বার্থকী তুই পদ্ম পানে রণে নেমে আয়
রাঙা দেহে সেজে আছি জলের কিনারায়।

৩. পদ্মা লতায় লতায় কাঁটা থাকে বলেই পদ্ম এত মূল্যবান।
পদ্মের পাপড়িগুলো একটি একটি করে ঝরে পরে ঠিকই কিন্তু কাঁটাগুলো হৃদয়ে বৃদ্ধ হয়।

৪. এক সময় বর্ষা ও শরৎকালে বাংলাদেশের বিলে ঝিলে ফুটে থাকতো শোভাবর্ধনকারী, মনোহরি পদ্মফুল।
“ওহে পদ্ম ফুল!
ভোরের হাওয়ায় শীতল স্পর্শে দুলছো দোদুল- দুল।”
আজকাল আর সর্বত্র পদ্মফুলের দেখা পাওয়া যায় না।

৫. “একা ঝিলের জলে শালুক পদ্ম তোলে কে
ভ্রমর – কুন্তলা কিশোরী?
আধেক অঙ্গ জলে, রূপের লহর তোলে
সে ফুল দেখে বেভুল সিনান বিসরি।।”
— কাজী নজরুল ইসলাম

৬. আজ নীল ফুলের নীল পদ্ম
নীলিমার মায়ায় আবদ্ধ
সবকিছু আজ তাই যেন
নীলের মাঝেই সীমাবদ্ধ।

৭. মা, তুমি স্নেহের আঁচল মোড়ানো
নীল পদ্ম ফুল
ক্ষমা করো মমতাময়ী
হয় যদি কভু অজ্ঞাত ভুল!

৮. আমার বন্ধু কে
তোমরা কি কেউ জানো?
অরন্যের লতিকা গুল্ম, নাকি নদীতে বয়ে যাওয়া স্রোত?
নাকি পাহাড়ের খন্ড আকৃতির স্তুপ
কিংবা সমুদ্র তলদেশের মৎস্যকন্যারা?
আমি আজ ভেবে ভেবে ক্লান্ত পরিশ্রান্ত,
হতবিহ্বল উদ্ভ্রান্ত।

তবে দিঘীরপাড়ের পদ্মফুল আমায় বলেছিল,
তোমার বন্ধু তুমি, শুধুই তুমি।
আরো আছে বই
সুকান্ত নজরুল জীবনানন্দ
আরো আছে রবীন্দ্রনাথ
যাকে পুজিলে জীবন
হবে সার্থক তোমার।
—- আইরিন আঁখি

৯. পৃথিবীতে যতই খারাপ থাকুক না কেন, শেষ পর্যন্ত সুন্দরের জয় নিশ্চিত। ঠিক তেমনি, কেউ তোমার কাছে খারাপ বানানোর যতই চেষ্টা করুক না কেন, তোমার মন যদি অবিচল থাকে যে তুমি ভালোই হবে, তাহলে তুমি তাই হবে।

১০. সকল সুযোগ-সুবিধা পেলেই যে মানুষ সফল হবে তার কোন নিশ্চয়তা নেই, মাঝে মাঝে সুবিধাবঞ্চিতদের মাঝেও জন্ম নেয় কিছু “গোবরে পদ্মফুল”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: