Skip to content

পরিবারের দায়িত্ব নিয়ে উক্তি বাণী ও এসএমএস

পরিবারের দায়িত্ব

আসসালামু আলাইকুম সবাইকে আমাদের আজকের এই নতুন পোষ্টের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে শুরু করছি আমাদের এই লেখাটি। আমাদের আজকের এই লেখাটি হচ্ছে পরিবারের দায়িত্ব নিয়ে উক্তি সম্পর্কিত একটি লেখা। অর্থাৎ আমরা আজকে আমাদের এই লেখাটিতে পরিবারের দায়িত্ব নিয়ে বেশ কিছু উক্তি আপনাদের মাঝে প্রকাশ করবো। আমাদের আজকের এই পরিবারের দায়িত্ব নিয়ে উক্তি গুলো সংগ্রহ করার মাধ্যমে আপনারা নিজেদের পরিবারের দায়িত্ব কর্তব্য সম্পর্কে সুস্পষ্ট ভাবে ধারণা লাভ করতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটি করার একমাত্র উদ্দেশ্য হচ্ছে আপনাদের সকলকে পরিবারের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সুস্পষ্টভাবে ধারণা প্রদান করা। আমাদের আজকের এই পোষ্ট টিতে আপনারা পরিবারের দায়িত্ব নিয়ে উক্তি গুলো খুব সহজেই বুঝতে পারবেন। আশা করা যায় আমার আজকের এই লেখাটি আপনাদের সকলের দৃষ্টি আকর্ষণ করবে।

পরিবার আমাদের জীবনের প্রথম ও প্রধান গুরুত্বপূর্ণ একটি ধাপ। পরিবার সাধারণত মা-বাবা ভাই-বোন ও দাদা দাদী মিলে গঠন করা হয়। তবে বর্তমানে শহরায়ন ও নগরায়নের মাধ্যমে প্রাচীন যৌথ পরিবার গুলো ভেঙ্গে এখন অনু বা একক পরিবারে গঠিত হয় হয়েছে। অনু বা একক পরিবার গুলো শুধুমাত্র স্ত্রী সন্তান নিয়ে গঠিত হয়। পরিবার যে রকমই হোক না কেন প্রতিটি পরিবারের কিছু দায়িত্ব ও কর্তব্য থাকে যা পরিবার প্রধান কে পালন করতে হয়। যেমন পরিবারের প্রতিটি সদস্যের মৌলিক অধিকার গুলো সংরক্ষণ করা পরিবারের দায়িত্ব ও কর্তব্য মধ্যে প্রথমে অবস্থান করে। এরপর পরিবারের প্রতিটি সদস্যের শিক্ষা চিকিৎসা ও খাদ্যের ব্যবস্থা করা ও পরিবারের প্রধান দায়িত্ব গুলোর অন্তর্ভুক্ত। পরিবারের দায়িত্ব পালন করার প্রতি অবহেলা বা অনীহা দেখা গেলে পরিবারে অশান্তি সৃষ্টি হয়। তাই আমাদের সকলের উচিত পরিবারের দায়িত্ব ও কর্তব্য গুলো যথাযথ ভাবে পালন করা।

পরিবারের দায়িত্ব নিয়ে উক্তি

পাঠক বন্ধুরা আজকে আমরা আপনাদের জন্য পরিবারের দায়িত্ব নিয়ে বেশ কিছু উক্তি নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের এই পরিবারের দায়িত্ব নিয়ে উক্তি গুলো সংগ্রহ করলে আপনারা পরিবারের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সুস্পষ্টভাবে ধারণা লাভ করতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট টি আপনাদের কে পরিবারের প্রতিটি সদস্যের চাহিদা গুলো সম্পর্কে বুঝতে পারবেন। আমাদের আজকের এই পরিবারের দায়িত্ব নিয়ে উক্তি গুলো আপনাদের বুঝতে সুবিধার জন্য আমরা উক্তি গুলো সুন্দর ভাবে তুলে দেওয়া হয়েছে। নিচে পরিবার নিয়ে উক্তি গুলো তুলে দেওয়া হলো:

১। মধ্যবিত্ত পরিবারের মানুষগুলোই ধরণীর আসল রূপ দেখতে পায়।
_হুমায়ূন আহমেদ

২। বাড়িতে গিয়ে পরিবারের সাথে ভালো খাবার খাওয়া এবং বিশ্রাম করার চেয়ে ভালো আর কিছুই নেই ।
_ইরিনা শাইক

৩। পরিবার মানেই কাউকে পিছনে বা ভুলে যায় না।
_ডেভিড ওগডেন স্টিয়ার্স

৪। আপনার সত্য পরিবারকে যুক্ত করার মতো, বন্ধন রক্তের নয়। একে অপরের জীবনে শ্রদ্ধা ও আনন্দের।
_রিচার্ড বাচ

৫। পরিবার হলো দিক নির্দেশক যা আমাদের পরিচালিত করে। এটা হলো দুর্দান্ত উচ্চতায় পৌঁছানোর অনুপ্রেরণা এবং আমাদের সান্ত্বনা যখন আমরা মাঝে মাঝে ব্যার্থ হই ।
_ব্র্যাড হেনরি

৬। একটিমাত্র পুষ্পিত সুগন্ধ বৃক্ষে যেমন সমস্ত বন সুবাসিত হয়, তেমনি একটি সুপুত্রের দ্বারা সমস্ত কুল ধন্য হয়।” একটি কুবৃক্ষের কোটরের আগুন থেকে যেমন সমস্ত বন ভস্মীভূত হয়, তেমনি একটি কুপুত্রের দ্বারাও বংশ দগ্ধ হয়।
_ চাণক্য চাণক্য

পরিবারের দায়িত্ব নিয়ে স্ট্যাটাস

দায়িত্ব সম্পর্কিত বিষয় গুলো আমরা সকলেই জানি। দায়িত্ব মানুষকে বাস্তবতার সাথে সরাসরি সম্পর্কিত করে তোলে এ ক্ষেত্রে অনেক সময় নিজের সুখ শান্তি ইচ্ছে স্বপ্নর সামনে এসে দাঁড়ায় দায়িত্ব আর পরিবারের দায়িত্ব সম্পর্কিত বিভিন্ন ব্যক্তিগণ বিভিন্ন বিষয়ে বিভিন্ন ধরনের প্রদান করে থাকেন দায়িত্ব গ্রহণ না চাইলেও নিজের কাছে এসে ধরা দেয় তাই তো আজকের আলোচনায় আমরা দায়িত্ব সম্পর্কিত অর্থাৎ পরিবারের দায়িত্ব নিয়ে কিছু স্ট্যাটাস প্রদান করব আপনাদের মাঝে ।

১/ “আপনার ভাগ্য সন্ধানের জন্য আপনি বাসা ছেড়ে চলে যান এবং আপনি যখন এটি পেয়ে যান তবে আপনি বাড়িতে গিয়ে পরিবারের সাথে ভাগ করে নেন ।”— অনিতা বাকের

২/ ” পরিবারই একমাত্র জিনিস যা মুক্ত মানুষ নিজের জন্য এবং নিজের দ্বারা তৈরি করে। ”— গিলবার্ট কে।

৩/ “বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি পরিবার এবং প্রেম”— জন উডেন

৪/ “পরিবারের সাথে ভাল খাবার খাওয়া এবং আরামদায়ক হওয়ার চেয়ে ভাল আর কিছুই নয়”— ইরিনা শাইক

৫/ “আমাদের কাছে পরিবার মানে, একে অপরের চারপাশে রাখা এবং সেখানে থাকা।”— বারা বুশ

৬/ “পারিবারিক জীবনে প্রেম হল তেল, যা ঘর্ষণকে সহজ করে দেয়, সিমেন্ট যা একে অপরের নিকটে আবদ্ধ হয় এবং সংগীত যা সাদৃশ্য নিয়ে আসে”— ফ্রিডরিচ নিটশে

৭/ “অন্যান্য জিনিসগুলি আমাদের বদলে দিতে পারে, তবে আমরা পরিবারের সাথে শুরু এবং শেষ করি।”— অ্যান্টনি ব্র্যান্ড

৮/ “পরিবার হলো প্রকৃতির একটা সেরা শিল্পকর্ম ।”— জর্জ সান্তায়না

৯/ ” কোথাও যাওয়ার থাকলে বাড়ি আছে, কাউকে ভালোবাসার থাকলে পরিবার আছে আর দুটোই থাকা হলো সৌভাগ্যের বেপার ।”— সংগ্রহিত

১০/ “পরিবার হলো দিক নির্দেশক যা আমাদের পরিচালিত করে। এটা হলো দুর্দান্ত উচ্চতায় পৌঁছানোর অনুপ্রেরণা এবং আমাদের সান্ত্বনা যখন আমরা মাঝে মাঝে ব্যার্থ হই।”— ব্র্যাড হেনরি

১১/ “যেখানে পরিবার আছে সেখানে ভালবাসা রয়েছে।”— সংগ্রহিত

পাঠক বন্ধুরা এতক্ষণ ধরে আমাদের ওয়েবসাইটটি ফলো করার জন্য আমাদের ওয়েব সাইটের পক্ষ থেকে আন্তরিক ভাবে ধন্যবাদ জ্ঞাপন করছি। আপনাদের সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে এখানেই শেষ করছি আপনারা সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: