টিপস

পাসপোর্ট সংশোধন ২০২২। পাসপোর্ট সংশোধন করার সহজ নিয়ম

পাসপোর্ট সংশোধন ২০২২। অনেক সময় পাসপোর্ট এর দেওয়া তথ্যগুলো বানান সহ বিভিন্ন জায়গায় ভুল প্রমাণিত হয়ে থাকে। এক্ষেত্রে এই ভুল যুক্ত পাসপোর্ট ব্যবহারের অনুপযোগী হয়ে দাঁড়ায় অনেক ক্ষেত্রেই । একারণেই পাসপোর্ট সংশোধনের প্রয়োজন হয়ে থাকে । কিন্তু অনেকেই পাসপোর্ট সংশোধন এর বিষয় সম্পর্কে জানে না কিভাবে পাসপোর্ট সংশোধন করতে হবে পাসপোর্ট সংশোধন এর জন্য কোথায় যেতে হবে এই বিষয়ে নিয়ে চিন্তায় থাকেন । এ কারণেই এই বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করা হবে এই পোস্টটিতে। সুতরাং আপনারা যারা পাসপোর্ট করেছেন পাসপোর্ট এর মধ্যে কোথাও কোনো তথ্য ভুল রয়েছে এই ভুলটির সামাধান খুঁজছেন তাদের জন্য আমরা ভুল সংশোধনের উপায় সম্পর্কে জানাবো ।

সুতরাং আপনারা যারা এই সমস্যার মধ্যে রয়েছেন আমাদের সাথে থাকুন আমাদের পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন আশা করছি আপনার পাসপোর্ট সংক্রান্ত সকল সমস্যার সামাধান নিতে পারবেন এখান থেকে। সুতরাং এই সমস্যার সমাধান পেতে সম্পুর্ন পোস্ট টি মনোযোগ সহকারে পড়ার জন্য বিশেষভাবে বলা হচ্ছে এক্ষেত্রে আপনি উপকৃত হবেন।

পাসপোর্ট ভুল হলে করণীয় কি

অনেকেই রয়েছেন যারা পাসপোর্ট ভুল হলে কি করবেন করণীয় কি এই বিষয়গুলো সম্পর্কে জানেনা। এক্ষেত্রে চিন্তায় থাকেন অনেকেই রয়েছেন যারা বিভিন্ন মাধ্যমে অর্থ প্রদান করে থাকেন এই সমস্যার সমাধানের জন্য। এক্ষেত্রে আজকে আমরা আপনাদের জন্য সঠিক পদ্ধতি জানিয়ে দেবো যার মাধ্যমে আপনি আপনার এই সমস্যার সমাধান করতে পারবেন অর্থাৎ পাসপোর্ট ভোট হলে করণীয় কি কিভাবে সংশোধন করা যাবে এই সমস্ত বিষয়ে আলোচনা রয়েছে এখানে।

আপনারা সঠিক ওয়েবসাইটে অবস্থান করছেন আশা করি আপনার সমস্যার সমাধান দিতে পারবেন খুব সহজেই এর জন্য সম্পূর্ণ পোস্টটি ভালভাবে পড়ুন।

পাসপোর্ট সংশোধন ২০২২

আপনি কি পাসপোর্ট সংশোধন এর বিষয়ে জানতে আগ্রহী ? আপনার পাসপোর্ট এ উল্লেখিত কোন তথ্যের মধ্যে ভুল রয়েছে ? তাহলে এখান থেকে এর সমাধান খুঁজে নিতে পারেন। এর কারণ এই বিষয়ে পরামর্শের জন্য আমরা আজকের পোস্টটি নিয়ে উপস্থিত হয়েছি। এখান থেকে আলোচনাটি সম্পূর্ণভাবে পড়ুন আশা করি সুন্দর ও সহজ ভাবেই আপনি আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের বহিরাগমন অনুবিভাগ থেকে দেশের পাসপোর্ট আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের অনুযায়ী পাসপোর্ট প্রদানের পরিপত্র জারি করা হয়েছে। সে ক্ষেত্রে উল্লেখ রয়েছে পাসপোর্ট সংক্রান্ত কোন সমস্যা ভুল ভ্রান্তি থাকলে এর সঠিক সমাধান অর্থাৎ পাসপোর্ট সংশোধন এর ব্যবস্থা রয়েছে। সেখান থেকেই আপনি পাসপোর্ট সংশোধন করে নিতে পারবেন। এছাড়াও যারা অন্যভাবে পাসপোর্ট সংশোধন করতে আগ্রহী তারা নিচের নিয়ম অনুযায়ী পাসপোর্ট সংশোধন করতে পারেন।

পাসপোর্ট সংশোধনের সহজ উপায়

অনেকেই ভুল ধারণা পোষণ করতো অনেকেই ভাবতে পাসপোর্টে দেওয়া তথ্য কোন ধরনের ভুল হলে তা সংশোধনের উপায় নেই। উপরোক্ত আলোচনার মাধ্যমে আপনারা অবশ্যই জানতে পেরেছেন পাসপোর্ট সংশোধন এর উপায় রয়েছে এটি সত্যিই সংশোধন করা যায় তাও আবার সহোজ উপায়। যেকোনো ধরনের পাসপোর্ট আপনি সংশোধন করতে পারবেন । বাংলাদেশে MRP পাসপোর্ট হক অথবা E- Passport হক যে কোন কোনো ধরনের পাসপোর্টের তথ্য সংশোধন বা পরিবর্তন করতে চাইলে পাসপোর্টটি রি-ইস্যুর জন্য আপনাকে সর্বপ্রথম আবেদন করতে হবে। সুতরাং আমাদের সাথে থেকে আবেদন প্রক্রিয়া সহ বিস্তারিত সকল তথ্য জানবেন আশা করি এক্ষেত্রে আপনি আপনার সমস্যার সমাধান দিতে পারবেন।

পাসপোর্ট সংশোধন করার খরচ বা ফি কত?

অনেকেই অনলাইন থেকে পাসপোর্ট সংশোধন এর খরচ বাপি সম্পর্কে জানতে আগ্রহী হয়ে অনুসন্ধান করে থাকেন। কিন্তু এই বিষয়ে সঠিক তথ্য প্রদান করেনি অনেকেই। বিষয়টি সম্পর্কে জানার পর আমরা সঠিক তথ্য সংগ্রহ করেছি। এছাড়াও সরাসরি পাসপোর্ট অফিসে যোগাযোগের মাধ্যমে এ বিষয়ে সম্পর্কে নিশ্চিত হয়ে সঠিক অর্থাৎ পাসপোর্ট সংশোধন এর খরচ সম্পর্কে জেনে আপনাদের সামনে প্রকাশ করছি। অর্থাৎ বলা যায় পাসপোর্ট সংশোধন এর খরচ সম্পর্কে এখান থেকে আপনি সঠিক জানতে পারবেন নিচে তথ্য প্রদান করা হচ্ছে।

আবেদন ফরম জমা দেওয়ার সময় এক কপি রি-ইস্যু ফরম এবং এক কপি সত্যায়িত নতুন আবেদনপত্র, আপনার পাসপোর্টের তথ্য সংশোধন করার জন্য সাথে জমা দিতে হবে। পাসপোর্ট সংশোধনের ফিস আবেদনপত্র জমা দেওয়ার পর আর্জেন্ট বা ৭ দিনের মধ্যে Passport পেতে চাইলে ৬ হাজার ৯শ টাকা ফিস জমা দিতে হবে। আর ২১ দিনের মধ্যে সাধারণ সময় অনুযায়ী পাসপোর্ট পেতে চাইলে ফি দিতে হবে ৩ হাজার ৪শ ৫০ টাকা।

Back to top button
Close