Skip to content

পিঠা নিয়ে উক্তি স্ট্যাটাস ও কিছু কথা

পিঠা নিয়ে উক্তি স্ট্যাটাস

প্রিয় পাঠক বন্ধুরা আজকে আমরা আপনাদের মাঝে পিঠা নিয়ে উক্তি স্ট্যাটাস ও কিছু কথা সম্পর্কিত একটি পোস্ট নিয়ে আলোচনা করবো। আমরা আজকে আমাদের এই আলোচনায় আপনাদের মাঝে পিঠা নিয়ে বেশ কিছু উক্তি স্ট্যাটাস ও পিঠা নিয়ে কিছু কথা তুলে ধরবো। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে পিঠা নিয়ে উক্তি ও স্ট্যাটাস গুলো সংগ্রহ করার মাধ্যমে পিঠা সম্পর্কে সুস্পষ্টভাবে বুঝতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটি দ্বারা আপনারা গ্রামের সংস্কৃতিতে পিঠার প্রয়োজনীয়তা ও গুরুত্ব উপলব্ধি করতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটি আপনাদেরকে গ্রামীন ঐতিহ্য ও সংস্কৃতির লালিত পিঠার গুরুত্ব পিঠার গুরুত্ব স্মরণ করিয়ে দিবে ।আশা করছি আমাদের আজকের এই পোস্টটি আপনাদের সকলের দৃষ্টি আকর্ষণ করবে।

পিঠা গ্রাম বাংলার সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ একটি জায়গা দখল করে আছে। প্রাচীনকালে বাংলার প্রতিটি ঘরে ঘরে বাহারি রকমের পিঠা তৈরির প্রচলন ছিল। তারা শরৎকালের নতুন ফসল ঘরে তোলার সাথে সাথে নবান্ন উৎসব ও পিঠাপুলির উৎসব পালন করত। গ্রামীণ সংস্কৃতিতে এই উৎসবগুলো অধিক গুরুত্ব ও যত্নশীলতার মাঝে পালন করা হতো ।যদিও বর্তমান আজকের এই বাংলায় পিঠা তৈরীর প্রচলনটি প্রায় বিলুপ্ত হওয়ার পথে তবুও বাংলার প্রতিটি ঘরে ঘরে এখনো পিঠা তৈরীর নিয়ম চালু রয়েছে। বাংলার ঘরে ঘরে শীতকালে বিভিন্ন রকম পিঠা তৈরির প্রচলন চালু রয়েছে। শীতলী এখনো তারা প্রতিটি ঘরে ঘরে বিভিন্ন রকম পিঠাগুলো আয়োজন করে থাকে। বাড়িতে নতুন কোন আত্মীয় এলে তারা পিঠা তৈরি করে আপ্যায়ন করে থাকে। পিঠা তৈরির এই রীতিটি প্রতিটি বাঙালির সাংস্কৃতির জুড়ে চিরকাল থাকবে।

পিঠা নিয়ে উক্তি

পিঠা গ্রামীণ সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। তাইতো পিঠা নিয়ে বিখ্যাত জ্ঞানী গুণী জনেরা বিভিন্ন রকম উক্তি প্রদান করে গেছেন আজকে আমরা আপনাদের মাঝে পিঠা নিয়ে সেরকমই কিছু উক্তি তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে পিঠা তৈরীর সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে জানতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্ট থেকে পিঠা তৈরীর সংস্কৃতি ও ঐতিহ্যগুলো আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিতে পারবেন। আমাদের আজকের এই পিঠা নিয়ে উক্তিগুলো আপনাদেরকে পিঠা তৈরির প্রতি আগ্রহী হতে সাহায্য করবে। আপনি আমাদের আজকের এই পিঠা নিয়ে উক্তিগুলো আপনার পরিচিত জনের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে পিঠা নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

চৈত্রে চালিতা, বৈশাখে নালিতা, আষাড়ে..ভাদ্রে তালের পিঠা। আর্শ্বিনে ওল, কার্তিকে কৈয়ের ঝুল

– ক্ষণা

পিঠা নিয়ে স্ট্যাটাস

অনেকেই শীতকালের পিঠা বলি নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিতে চান তাদের কথা ভেবে আমরা আজকে আমাদের এই পোস্টটি নিয়ে এসেছি। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা পিঠা নিয়ে বেশ কিছু স্ট্যাটাস আপনাদের মাঝে তুলে ধরবো। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে পিঠা নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করার মাধ্যমে আপনাদের সোশ্যাল মিডিয়ায় পিঠা নিয়ে আপনার পছন্দনীয় স্ট্যাটাস দিতে পারবেন। আমাদের আজকের এই পিঠা নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদেরকে বিভিন্ন রকম পিঠা তৈরির প্রতি আগ্রহী আগ্রহ তৈরি করতে সাহায্য করবে। আপনি আমাদের আজকের এই পিঠা নিয়ে স্ট্যাটাস গুলো আপনার পরিবার-পরিজনদের মাঝে শেয়ার করার মাধ্যমে তাদেরকে পিঠার সংস্কৃতি সম্পর্কে জানিয়ে দিতে পারবেন। নিচে পিঠা নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

শীতের পিঠা

– আলী আকবর হিমু

শীতের পিঠা
———–আলী আকবর হিমু

পাঠালী গুড় শীতের পিঠা,
খেতে মজা গন্ধ মিঠা,
খেজুর রসে ধোঁয়া গরম,
নতুন চালের পিঠা নরম,

পরব চলে সারা বাড়ি
পিঠা নিয়ে কাড়াকাড়ি,
পিঠা পুলি মিষ্টি রসাল,
চুলার ওমে শীতের সকাল,

পিঠা যাবে কুটুম পাড়া,
ভোরের আগে ভীষণ তাড়া,
নবান্নে তাই শীতের ভোরে,
পিঠা রসের গন্ধ উড়ে,

পিঠা নিয়ে কিছু কথা

পাঠক বন্ধুরা, এখানে আমরা আপনাদের মাঝে পিঠা নিয়ে কিছু কথা তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই পিঠা নিয়ে কিছু কথা বলার মাধ্যমে পিঠার ইতিহাস সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করলে আপনি পিটার সৃষ্টির আদিকাল গ্রামীণ সংস্কৃতিতে এর অবদান ও গুরুত্ব উপলব্ধি করতে পারবেন। আমাদের আজকের এই পিঠা নিয়ে কিছু কথা বলার মাধ্যমে আপনারা বুঝতে পারবেন বাংলার সংস্কৃতিতে পিঠার অবদান কতটা জুড়ে ছিল। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে পিঠা তৈরির ইতিহাস জেনে নিয়ে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে পিঠা নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: