উক্তি

পিতা-মাতা নিয়ে উক্তি ও স্ট্যাটাস

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক ভাই-বোন বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমার আজকের এই পোস্টটি হচ্ছে পিতা-মাতা নিয়ে উক্তি ও স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। আমার আজকের এই পোস্টে আমি আপনাদের মাঝে পিতা-মাতা নিয়ে বেশ কিছু উক্তি স্ট্যাটাস তুলে ধরবো। আমার আজকের এই পিতা মাতা নিয়ে উক্তি ও স্ট্যাটাস সম্পর্কিত পোস্ট টির মাধ্যমে আপনারা পিতা মাতা নিয়ে একটি স্ট্যাটাস ও উক্তি গুলো সংগ্রহ করতে পারবেন। আমার আজকের এই পিতা-মাতা নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদেরকে পিতা মাতার প্রতি ভালোবাসা সম্মান ও শ্রদ্ধা সম্পর্কে জানতে সাহায্য করবে। আজকের এই পিতা মাতা নিয়ে উক্তি ও স্ট্যাটাস গুলো আপনাদেরকে পিতা মাতার প্রতি সম্মান প্রদর্শনে সাহায্য করবে। আশা করছি আমার আজকের এই পোস্টটি আপনাদের সকলের জীবনে কাজে লাগবে।

আমাদের জীবনে সবথেকে অতি আপন দুজন ব্যক্তি হচ্ছে পিতা মাতা। আমরা পিতা-মাতার মাধ্যমে এ পৃথিবীতে জন্ম লাভ করতে পেরেছি। পিতা-মাতা আমাদের জীবনে এমন দুজন ব্যক্তি যারা আমাদের জন্ম থেকে শুরু করে সব সময় আমাদের জীবনের সকল চাহিদাগুলো পূরণ করে থাকে। পৃথিবীতে পিতা-মাতা ছাড়া আমাদের জীবন অসম্পূর্ণ। তারা আমাদের সকল বিপদ আপদে ছায়ার মত সব সময় পাশে থাকে। পিতা-মাতা আমাদের উন্নত জীবনের কথা চিন্তা করে নিজের জীবনের সমস্ত চাওয়া-পাওয়া ও আনন্দগুলো বিসর্জন দিয়ে শুধুমাত্র আমাদের জন্য সবসময় পরিশ্রম করে থাকে। পৃথিবীতে তাদের ভালোবাসার কোনো তুলনা হয় না। পৃথিবীতে সমস্ত কিছুর বিনিময়ে হলেও তাদের ঋণ কখনো শোধ করা সম্ভব নয়। পিতা-মাতার অক্লান্ত ত্যাগ ও সীমাহীন ভালোবাসার প্রতিদান হিসেবে আমাদের সকলের উচিত পিতা-মাতাকে যোগ্য সম্মান দেওয়া। তাহলে আমরা সন্তান হিসেবে যোগ্য আদর্শ সন্তান হতে পারবো।

পিতা-মাতা নিয়ে উক্তি

অনেকে আছেন যারা পিতা-মাতার নিয়ে উক্তি গুলো সম্পর্কে অনুসন্ধান করে যাচ্ছেন তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি। পাঠক বন্ধুরা আজকে আমরা আপনাদের জন্য পিতা-মাতা নিয়ে বেশ কিছু উক্তি তুলে ধরবো। আমাদের আজকের এই উক্তি গুলো সংরক্ষণ করলে আপনি পিতা মাতা সম্পর্কে জানতে পারবেন। আমাদের আজকের এই উক্তি গুলো আপনাদেরকে পিতা-মাতার প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন করতে সাহায্য করবে। আমরা শুধুমাত্র আপনাদের কথা বিবেচনা করে আমাদের আজকের এই পিতা-মাতা নিয়ে উক্তি গুলো সংগ্রহ করেছি। আশা করি আমাদের আজকের এই উক্তি গুলো আপনাদেরকে পিতা মাতার প্রতি দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে ধারণা দিতে সাহায্য করবে। নিচে পিতা-মাতা নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

১. আমরা পিতামাতার ভালবাসা ততক্ষণ বুঝতে পারিনা, যতক্ষণ না আমরা নিজেরা পিতা-মাতা হই।
—– হেনরি ওয়ার্ড বিচার

২. পিতা-মাতার ভালোবাসা যতবারই বিভক্ত হোক না কেন, তা সম্পূর্ণই থাকে।
—– রবার্ট ব্রালট

৩. আপনার মায়ের চোখের দিকে তাকান, সেখানেই আপনি পৃথিবীর সবচেয়ে বিশুদ্ধতম ভালোবাসা খুঁজে পাবেন।
—- মিচ অ্যালবম

৪. সন্তানের জন্য পিতা-মাতার দেওয়া সেরা উপহার প্রতিদিন তার সময়ের কয়েক মিনিট।
—-ও. এ. বাতিস্তা

৫. কোন পিতা-মাতাই নিখুঁত হয় না, তাই শুধু সত্যিকারের পিতা-মাতা হওয়ার চেষ্টা করুন।
—- স্যু অ্যাটকিনস

৬. শিশুরা প্রথমে তাদের পিতামাতা কে ভালোবাসে, তারপর বড় হওয়ার সাথে সাথে তাদের বিচার করে, কখনো কখনো তাদেরকে ক্ষমা করে দেয়।
—-অস্কার ওয়াইল্ড

৭. পিতা-মাতা প্রথমে আপনাকে আপনার জীবন দেয়, অতঃপর তারা আপনাকে তাদের জীবন দেওয়ার চেষ্টা করে।
— চক পালাহ্নিউক

৮. পিতা-মাতা হল সেই হাড় যার উপর শিশুদের দাঁত গঠন হয়।
— পিটার উস্তিনোভ

৯. আপনার পিতা-মাতার ভালোবাসা বুঝতে হলে আপনাকে অবশ্যই সন্তান লালন পালন করতে হবে।
—- চীনা প্রবাদ

১০. পিতা-মাতা শুধু এমন ব্যক্তি নন যাদের থেকে আপনি এসেছেন। বরং বড় হয়ে আপনি ঠিক তাদের মতোই হতে চান।
—- জোডি পিকল্ট

১১. আত্মবিশ্বাসী প্রতিটি শিশুর পিছনে এমন পিতা-মাতা রয়েছেন যারা সর্বপ্রথম তাকে বিশ্বাস করেছিলেন।
—- ম্যাথিউ জ্যাকসন

১২. একজন ভাল পিতা হলেন অনুপ্রেরণা ও আত্মসংযম এর উৎস। আর একজন ভালো মাতা হলেন দয়া ও নম্রতার মূল।
— ড : টিপি চিয়া

১৩. আমার কৃতজ্ঞতা এবং তোমার পিতা মাতার কৃতজ্ঞতা আদায় কর।
—- সূরা লোকমান : ১৪

পিতা-মাতা নিয়ে স্ট্যাটাস

অনেকেই আছেন যারা পিতামাতাকে ভালোবেসে পিতা-মাতা নিয়ে স্ট্যাটাস দিতে চান। তাদের জন্য আমাদের আজকের এই পোস্ট টি। এখানে আমরা আপনাদের জন্য পিতা-মাতা নিয়ে বেশ কিছু স্ট্যাটাস নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের পিতা-মাতা নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করলে আপনি পিতা-মাতার গুরুত্ব সম্পর্কে জানতে পারবেন। আমাদের আজকের এই স্ট্যাটাস গুলো আপনি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে পিতা-মাতা নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনি আপনার ফেসবুক আইডি বা সোশ্যাল মিডিয়ায় পিতা-মাতা নিয়ে ক্যাপশন ও স্ট্যাটাস দিতে পারবেন। নিচে পিতা-মাতা নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

*মাগো তুমি দোয়া করো, থাকি যেন সুখে! তোমার সেবা করে মাগো, হাসি ফুটাই মুখে! আমার একটু জ্বর হলে, জাগতে কত রাত! আল্লার কাছে কেদেঁ কেদেঁ, করতে মোনাজাত।

*আসুন আমরা সবাই মা কে ভালোবাসি যেন বিদ্রাশ্রম বা রাস্তা কোন মায়ের স্থান না হয়। যেন কোন মা অনাহারে দিন না কাটায় ? মা তোমাকে অনেক ভালোবাসি !!

*আমি অনেক বুকা হতে পারি, অনেক খারাপ ছাত্র হতে পারি, আমি অনেক কাল হতে পারি। কিন্তু আমার মায়ের কাছে- আমি তার শ্রেস্ট সন্তান !!

*মায়ের গায়ে একটা ঘ্রান থাকে। ঘামে ভেজা হোক কিংবা কোন সুগন্ধীর হোক, সুনির্দিষ্ট একটা ঘ্রাণ। শুধু সন্তানরাই সে গন্ধ পায়।

*যতই ঝগড়া হোক, যতই তোমায় বকাবকি করুন, তোমায় সবচেয়ে বেশী, ভালবাসেন তোমার বাবা-মা !!

*কষ্ট বুকে চেপে একলা থাকি, কান্নার নোনাজল অধরে মাখি, লাভ কি বৃথা মনে কষ্ট চেপে, আয় না ফিরে তুই আমারি বুকে!!

**মা হল পৃথিবীর ১মাত্র ব্যাংক, যেখানে আমরা আমাদের সব দুঃখ, কষ্ট জমা রাখি এবং বিনিময়ে নিই বিনা সুদে অকৃত্রিম ভালবাসা !!

**মা জননী চোখের মনি, অসিম তোমার দান. খোদার পরে তোমার আসন আসমানের সমান. ত্রিভুবনে তোমার মত হয়না কারো মান।

**মা আমাদের সবসময় এটা বুঝাতে চাইতেন যে জীবনের চরম কষ্টের মূহুর্তগুলো তোমাদের হাসির কোন গল্পের অংশ হয়ে যাবে ১ সময়।

**মা মমতার মহল মা পিপাসার জল মা, ভালবাসার সিন্ধু মা উত্তম বন্ধু মা, ব্যাথার ঔষুধ মা কষ্টের মাঝে সুখ মা, চাঁদের ঝিলিক মা !!

**পৃথিবীতে সবাই তোমাকে ভালোবাসবে, সেই ভালোবাসার মাঝে, যে কোনো প্রয়োজন লুকিয়ে থাকে। BUT ২জন ব্যক্তি কোনো প্রয়োজন ছাড়াই, তোমাকে ভালোবাসবে সে হলো, মা-বাবা !!

*আমার দেখা সবচেয়ে আবেদনময়ী আমার মা।

*যার মা আছে, সে কখনই গরীব নয়।

*আমার মা বিস্ময়কর R আমার কাছে- উৎকর্ষতার আরেক নাম।

*মায়ের ১টি কষ্টের নিঃশ্বাস- ৭টি দোযখের চেয়েও ভয়ংকর!! R ১টি খূশির হাসি- ৮টি বেহেস্তের চেয়েও উত্তম। মা এর মনে কষ্ট দিওনা !

*মা মানে মমতা, মা মানে ক্ষমতা, মা মানে নিরাপত্তা, মা মানে নিশ্চয়তা, মা মানে আশ্রয়দাতা, মা মানে সকল আশা, মা মানে ১বুক ভালোবাসা।

উপরে আপনাদের জন্য কিছু জনপ্রিয় পিতা মাতা নিয়ে উক্তি  শেয়ার করলাম। সামনে অন্য কোনো বিষয়ে উক্তি শেয়ার করবো। সে পর্যন্ত ভালো থাকুন। ধন্যবাদ

Back to top button
Close