টিপস

প্রবাসীদের জন্য কোন দেশ ভালো

প্রবাসীদের জন্য কোন দেশ ভালো: বাংলাদেশ থেকে অসংখ্য মানুষ প্রবাস জীবন কাটাচ্ছে দেশের বাইরে। তবে এত সকল ব্যক্তি একই দেশে কর্মরত নেই একেক ব্যক্তি একেক দেশে কর্মরত রয়েছে। প্রতিনিয়ত আরো অনেকেই দেশের বাইরে যাচ্ছেন তবে অনেকের মনে এমন প্রশ্ন রয়েছে প্রবাসীদের জন্য কোন দেশ ভালো। আপনাদের মনের এই প্রশ্নের উত্তর নিয়েই উপস্থিত হয়েছি আজকের আলোচনায় আলোচনার সাথে সম্পূর্ণভাবে থাকার মাধ্যমে অবশ্যই জানতে পারবে প্রবাসীদের জন্য কোন দেশ ভালো। মূলত দেশের বাইরে কর্মসংস্থানের উদ্দেশ্যে গিয়ে থাকেন সকলেই। এখানে সামান্যতম সুযোগ সুবিধার পাশাপাশি ভালো বেতন হলেই খুশি থাকেন বেশিরভাগ মানুষ।

আমরা সমস্ত বিষয় উল্লেখ করার পরবর্তী সময়ে আপনাদের জানাবো কোন দেশ আপনার জন্য ভালো। অনেকেই রয়েছেন যারা বাইরের দেশে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করতে চাচ্ছেন এক্ষেত্রে কোন দেশে যাবেন কোন দেশে কি ধরনের কাজে কি রকম বেতন এই বিষয় সম্পর্কে জানতে চাই আমাদের আলোচনা সাথে থেকে এই সমস্ত বিষয় সম্পর্কে জানতে পারবেন। প্রথমত আমরা আপনাদেরকে যে বিষয় সম্পর্কে জানাবো তা হচ্ছে প্রবাসীদের জন্য কোন দেশ ভালো এই বিষয়টি। সুতরাং সম্পূর্ণ আলোচনা সাথে থেকে এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানুন আশা করছি আপনাদের সমস্ত বিষয় বিস্তারিত জ্ঞান সংগ্রহের মাধ্যমে সঠিক ধারণা প্রদান করতে সক্ষম হব অবশ্যই পুরো আলোচনার সাথে থাকবেন।

কোন দেশে প্রবাসী বেশি

অনেকেই জানার আগ্রহ প্রকাশ করেন বাংলাদেশ থেকে কোন দেশে বেশি সংখ্যক প্রবাসী রয়েছে। তাই আমরা আমাদের আজকের আলোচনায় আপনাদেরকে বাংলাদেশ থেকে প্রবাসীদের একটি তালিকার মাধ্যমে জানাবো কোন দেশের প্রবাসী সংখ্যা কত। বাংলাদেশ থেকে দেশের বাইরে থেকে অনেকেই আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে এটি খুবই সহজ একটি উপায় আপনি দেশের বাইরে ভালো বেতনে চাকরি করার মাধ্যমে একজন আর্থিক স্বাবলম্বী হতে পারেন। এক্ষেত্রে সামান্য কাজের অভিজ্ঞতা নিয়ে আপনি দেশের বাইরে গিয়ে ভালো বেতনের চাকরি পাওয়ার সুযোগ পাচ্ছে। বাংলাদেশ থেকে যে সমস্ত প্রবাসী রয়েছে এর মধ্যে বেশিরভাগ মানুষের কয়েকটি দেশে গিয়ে থাকেন এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সৌদি আরব, কাতার, কুয়েত, ইতালি, মালয়েশিয়া। এই কয়েকটি দেশে প্রবাসীদের সংখ্যা বড়। এছাড়াও এই দেশগুলোতে কাজের ভিসা পাওয়া অনেকটাই সহজ নিয়োগ বেশি তাই খুব সহজেই এই সমস্ত দেশগুলোতে বাংলাদেশের মানুষজন যাওয়ার আগ্রহ প্রকাশ করে যা বেতন ও সুযোগ-সুবিধার জন্য নিঃসন্দেহে ভালো।

 সৌদি আরব ১,০০৫,০০০ (২০০৬)
 সংযুক্ত আরব আমিরাত ৭০০,০০০ (২০০৯)
 যুক্তরাজ্য ৯৫০,০০০ (২০১৭)
 মালয়েশিয়া ১,০০০,০০০ (২০১৮)
 মার্কিন যুক্তরাষ্ট্র ১,১৮৭,৮১৬ (২০১৫)
 কুয়েত ১৫০,০০০ (২০০৫)
 কাতার ১৩৭,০০০ (২০১৩)
 ইতালি ১৩৫,০০০ (২০১২)

প্রবাসীদের বেতন কোন দেশে বেশি

অনেকেই ভালো বেতনের চাকরির উপর ভিত্তি করে বাইরের দেশের যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। কাজের যোগ্যতা ও অভিজ্ঞতার উপর ভিত্তি করে মূলত বেতন নির্ধারিত হয়ে থাকে। এক্ষেত্রে দেশ ও একটি গুরুত্বপূর্ণ বিষয় তবে আপনি যদি একজন দক্ষ ব্যক্তি হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার উপযুক্ত বেতন আপনি পেতে পারেন যেকোনো দেশে। এর জন্য আপনাকে জানতে হবে কোন কাজগুলোর চাহিদা বেশি। চাহিদা সম্পন্ন কাজের প্রতি দক্ষতা ও অভিজ্ঞতা থেকে থাকলে আপনি অবশ্যই ভালো একটি বেতনের চাকরি পেতে পারেন। এর জন্য আপনাকে দেশের বাইরে যাওয়ার আগে চাকরির দক্ষতা অভিজ্ঞতা সম্পর্কিত জ্ঞান অর্জন করতে হবে কাজ করার বিষয়ে সচেতন থাকতে হবে কোন কোন কাজের চাহিদা সপ্তবার শীর্ষে এই সমস্ত বিষয়ে সম্পর্কে জানিয়ে রাখছি নিচে।

বিদেশে কোন কাজের চাহিদা বেশি

প্রিয় পাঠক বন্ধুগণ আপনারা যারা বাইরের দেশে কাজের উদ্দেশ্যে যেতে চাচ্ছেন তারা এখান থেকে জেনে নিন বাইরের দেশে কোন কাজের চাহিদা বেশি। কাজের উপর ভিত্তি করে বেতন নির্ধারণ হয়ে থাকে এর পাশাপাশি কোন কাজের চাহিদা বেশি সেই চাহিদা সম্পন্ন কাজ এর অভিজ্ঞতা নিয়ে বাইরের দেশে গেলে খুব সহজেই কাজ পাওয়া সম্ভব এবং ভালো বেতন পাওয়া সম্ভব। আজকের আলোচনায় আমরা আপনাদেরকে জানাবো কোন কোন কাজের চাহিদা সবথেকে বেশি বাইরের দেশে।
১) ড্রাইভিং অভিজ্ঞতা থেকে থাকলে আপনি ভাল বেতনে একজন ড্রাইভার হিসেবে থাকতে পারেন।
২) রান্নার অভিজ্ঞতা থেকে থাকলে রান্না করতে পারলে আপনি অবশ্যই ভালো একটি রেস্টুরেন্টে চাকরি পেতে পারেন।
৩) ইলেকট্রিক্যাল কাজ সম্পর্কে জ্ঞান থাকলে আপনি বাইরের দেশগুলোতে এমন কাজ করতে পারেন।
৪) এছাড়া অনেকেই কৃষি কাজের জন্য বাইরের দেশে গিয়ে থাকেন এক্ষেত্রে বেতন তুলনামূলক কিছুটা কম হয়ে থাকে তবে বিভিন্ন ধরনের কাজ পাওয়া সম্ভব যেমন বাগান পরিষ্কার বাগান পরিচর্যার সহ কিছু কিছু মাঠের কাজ রয়েছে।
৫) রেস্টুরেন্টে ওয়েটারের কাজ এর অভিজ্ঞতা থেকে থাকলে আপনি ভালো রেস্টুরেন্ট গুলোতে ভালো বেতনে চাকরি পাওয়ার সুযোগ পাবেন

৬) এছাড়াও খুবই চাহিদা সম্পন্ন একটি কাজ হচ্ছে সিকিউরিটি গার্ড। বিভিন্ন দেশের সেনাবাহিনীগন খুব কম বয়সে চাকরি থেকে রিটার্ন নিয়ে দেশের বাইরে গিয়ে সিকিউরিটি গার্ড এর চাকরি করে থাকেন। আজকের আলোচনায় আমরা আপনাদেরকে সিকিউরিটি গার্ডের বেতন সম্পর্কিত বিষয়ে ধারণা প্রদান করব। এই দেশগুলোতে সিকিউরিটি গার্ডের বেতন অনেক বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button