শিক্ষা ও জীবন

ইচ্ছেমতো বয়স কমানো বন্ধ হচ্ছে শিক্ষার্থীদের

এখন থেকে, দেশের প্রাক স্কুল এবং প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিতে ভর্তির জন্য জন্ম সনদ অবশ্যই উপস্থাপন করতে হবে। শংসাপত্র অনুযায়ী, পাবলিক পরীক্ষার জন্য নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রাসঙ্গিক মন্ত্রীদের সিদ্ধান্ত অনুযায়ী পদক্ষেপ নিতে বলা হয়েছে। এটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর বয়স হ্রাস করার সম্ভাবনা বাদ দেয়।

আমরা শিখেছি যে 12 জানুয়ারী, প্রাথমিক ও গণশিক্ষা বিভাগ প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে ভর্তির ক্ষেত্রে জন্ম শংসাপত্র সংগ্রহ ও ধরে রাখতে পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেয়। তিনি বলেন, দশ ডিসেম্বরের বৈঠকে রাজনীতির বাইরে শিক্ষার্থীদের বয়স কমার প্রবণতাটি দেখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

সিদ্ধান্ত অনুসারে, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে জনসাধারণের পরীক্ষার জন্য জন্ম শংসাপত্র, নিবন্ধকরণ এবং নিবন্ধকরণের ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, মাদ্রাসার কারিগরি শিক্ষা ও শিক্ষা অধিদফতর এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রক নাবালিকাদের প্রবণতা বন্ধে সাইটে যথাযথ নির্দেশনা সরবরাহ করবেন।

এই ব্যবস্থার অংশ হিসাবে, বেসিক এবং গণশিক্ষা মন্ত্রণালয় ১২ জানুয়ারী বিভাগটিকে নেতৃত্ব দিয়েছিল, এই বিষয়টি মাথায় রেখে, গত সোমবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কীভাবে শিক্ষার্থীদের জন্ম শংসাপত্র সংগ্রহ ও রাখতে হবে সে বিষয়ে সাইটে নির্দেশনা জারি করেছিল।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রতন চন্দ্র পণ্ডিত গণমাধ্যমকে বলেছেন: “আমরা প্রাথমিক শিক্ষা মন্ত্রককে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছি।” তারা নির্দেশাবলী বাস্তবায়ন করবে।

সূত্রমতে, মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক, জেলা প্রাথমিক বিদ্যালয়ের কর্মকর্তাসহ উপজেলা শিক্ষা কর্মকর্তাদের এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। এর আগে, ১৯ জানুয়ারি মন্ত্রকের প্রাথমিক শিক্ষা সহায়তা কার্যক্রমের তৃতীয় ধাপের নির্দেশে শিক্ষার্থীদের জন্ম সনদের নিবন্ধন বাধ্যতামূলক ছিল। এই কর্মসূচির যে কোন ক্ষেত্রে সমস্যা হবে এমন যে কোনও উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে যোগাযোগ করে উপজেলা শিক্ষা অফিসার বিষয়টি সমাধান করবেন।

 

নতুন নতুন আপডেট পেতে আমাদের সাথে থাকুন এবং পোস্টি ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট এবং শেয়ার করে দিবেন

Back to top button
Close