শুভেচ্ছা বার্তা

প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা

আসসালামু আলাইকুম সকলের প্রতি রইল আমাদের ওয়েবসাইট এর পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। পাঠক বন্ধুরা আজকে আমরা আপনাদের মাঝে নিয়ে এসেছি প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা প্রিয় শিক্ষক সম্পর্কে সুন্দর ভাবে জানতে পারবেন এবং প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা সম্পর্কে স্পষ্টভাবে ধারণা লাভ করতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটি শেয়ার করার মাধ্যমে আপনারা শিক্ষক সম্পর্কে পরিপূর্ণ ভাবে জানতে পারবেন এবং বুঝতে পারবেন। আমাদের আজকের এই প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা সম্পর্কিত পোস্ট টি আপনাদের সকলকে প্রিয় শিক্ষকের প্রতি সম্মান ও ভালোবাসা বাড়িয়ে দিতে সাহায্য করবে। আমাদের আজকের এই লেখাটির মাধ্যমে আপনারা প্রিয় শিক্ষকের মর্যাদা সম্পর্কে সুন্দরভাবে বুঝতে পারবেন। আশা করি আমাদের আজকের এই লেখা টি আপনাদের সকলের জীবনে প্রিয় শিক্ষকের প্রতি সম্মান প্রদর্শনের সাহায্য করবে।

শিক্ষক হল জাতি গঠনের কারিগর। পৃথিবীতে সবথেকে সম্মানিত পেশা হচ্ছে শিক্ষকতা। শিক্ষক আমাদের জীবনে অতি আপন একজন ব্যক্তি যার সাথে আমাদের রক্তের সম্পর্ক না থাকলেও আত্মার সম্পর্ক রয়েছে। আমরা পৃথিবীতে বাবা-মার কাছ থেকে জন্মলাভ করে থাকি আর শিক্ষকের কাছ থেকে আমরা আমাদের জীবনের আদর্শ ন্যায়-নীতি ও স্বভাব চরিত্রের শিক্ষা গ্রহণ করে থাকি।

শিক্ষক আমাদের জীবনে একজন উত্তম বন্ধুর মতো যিনি আমাদেরকে মমতা ও ভালোবাসা দিয়ে শিক্ষা দিয়ে থাকেন। পৃথিবীতে আমাদের জীবনে কিছু কিছু শিক্ষক রয়েছে যা মনের মনিকোঠায় সারা জীবন চিরস্মরণীয় হয়ে থাকেন। সেই শিক্ষকদের আমাদের জীবনে প্রিয় শিক্ষক বলা হয়। প্রিয় শিক্ষক আমাদের জীবনে একজন ভালো বন্ধুর দায়িত্ব পালন করে থাকেন কখনো কখনো পিতা বা মাতার দায়িত্ব পালন করে থাকেন আবার কখনও কখনও তিনি শিক্ষকের দায়িত্ব পালন করে থাকেন। প্রিয় শিক্ষকের অনুপ্রেরণায় আমরা নিজের জীবন সাজাতে পারি। প্রিয় শিক্ষক আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একজন মানুষ হয়ে সারা জীবন হৃদয়ে স্মরণীয় হয়ে থাকেন যাকে কেন্দ্র করে আমরা নিজের জীবন পরিচালিত করে থাকি।

প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা

প্রিয় ভিউয়ার্স এখানে আমরা প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা আপনাদের মাঝে তুলে ধরবো। আশা করছি আমাদের প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা সম্পর্কিত আলোচনা টি আপনাদের সকলের দৃষ্টি আকর্ষণ করবে। অনেকেই আছেন যারা প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা বা বাণী অনলাইন বা ওয়েবসাইটে অনুসন্ধান করে যান তাদের জন্য আমাদের আজকের এই লেখা টি। আমরা আজকে শুধুমাত্র তাদের কথা বিবেচনা করে নিলাম প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা সম্পর্কিত পোস্টটি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা বা বাণী গুলো সংগ্রহ করে প্রিয় শিক্ষকদের প্রতি সম্মান প্রদর্শনে কাজে লাগাতে পারবেন এবং আপনার বন্ধু-বান্ধবদের মাঝে প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা সম্পর্কিত বাণী গুলো শেয়ার করে দিতে পারবেন। এতে করে আপনার বন্ধু-বান্ধব দের প্রিয় শিক্ষকদের প্রতি সম্মান অনেকাংশে বেড়ে যাবে। নিচে প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা বা বাণী গুলো তুলে দেওয়া হলো:

“বিদ্যালয়ের শিক্ষক হইতেছেন একজন মিস্ত্রী, যিনি গঠন করেন মানবাত্মা – আল্লামা ইকবাল”

“শিক্ষক-মােরা শিক্ষক,
মানুষের মােরা পরমাত্মীয়, ধরণীর মােরা দীক্ষক। – গােলাম মােস্তফা”

“শিক্ষকরা শিশুদের জীবনে যে ভূমিকা পালন করেন তা অতুলনীয়। – জন পোর্টার”

“মা সন্তানের সেরা এবং প্রথম শিক্ষক। – রেভাথি”

“যদি শিক্ষা দিতে চাও তবে কখনই শিক্ষক হতে চেও না। আমি শিক্ষক—এই অহঙ্কারই কাউকে শিখতে দেয় না।—শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র”

একজন শিক্ষকের উপরই বিদ্যালয়ের সমস্ত ছাত্র-ছাত্রীর ভবিষ্যৎ। এত বড় দায়িত্বকে তার কোনােমতেই অবহেলা করা উচিত নয়। – এইচ, জি, ওয়েলস”

“পিতা গড়ে শুধু শরীর, মােরা গড়ি তার মন,
পিতা বড় কিবা শিক্ষক বড়-বলিবে সে কোন জন? – গােলাম মােস্তফা”

“এ তাে আর মাটি-কাঠ-পাথর নিয়ে কাজ নয়, আসল মানুষ নিয়ে কাজ।—প্রেমেন্দ্র মিত্র”

“ছাত্রদের সামনে শিক্ষকের একটা মিথ্যা কথা তাঁর শিক্ষার সমস্ত মূল্য বিসর্জিত। – রুশাে”
“বাচ্চাদের এমন শিক্ষকের প্রয়োজন হয় যাদের নিজের চোখে তারা থাকে এবং যারা তাদের সাথে শ্রদ্ধার সাথে আচরণ করে। – মে-ব্রিট মোসার”

“শিক্ষকের প্রভাব অনন্তকালে গিয়েও শেষ হয় না। – হেনরি এ্যাডামস”

এক হাজার দিনের পরিশ্রমী অধ্যয়নের চেয়ে একদিন একজন শিক্ষকের কাছে পড়াশোনা করা অধিক ভালো।~ জাপানি প্রবাদ

যারা জানেন, তারা করেন। যাঁরা বোঝেন, তারা শেখান।~আরিস্টটল

“আপনার নিজের অভিজ্ঞতার চেয়ে মূল্যবান কোনও স্কুল বা শিক্ষক নেই। – মেহমেট মুরাত ইলদান”

একজন শিক্ষকের দায়িত্বগুলি অল্প বা ছোট নয়, তবে তারা মনকে উন্নত করে এবং চরিত্রকে শক্তি দেয়।~ ডোরোথিয়া ডিক্স

শিক্ষকতা হলো এমন একটি পেশা যা অন্যান্য সমস্ত পেশার সৃষ্টি করে।

আপনার নিকৃষ্টতম শত্রু আপনার সেরা শিক্ষক।~বুদ্ধা

প্রযুক্তি কেবল একটি সরঞ্জাম। বাচ্চাদের এক সাথে কাজ করার এবং তাদের অনুপ্রেরণার দিক থেকে শিক্ষক সবচেয়ে গুরুত্বপূর্ণ।~ বিল গেটস

“একজন শিক্ষকের সবচেয়ে বড় অর্জন এটি তার শিক্ষার্থীদের তাকে ছাড়িয়ে যেতে সক্ষম করে। – জন জি কেম্যানি”

আমি শিখেছি ভুলগুলি সাফল্যের মতো প্রায়শই একজন ভাল শিক্ষক হতে পারে। – জ্যাক ওয়েলচ”

“সৃজনশীল প্রকাশ এবং জ্ঞানে আনন্দ জাগ্রত করা শিক্ষকের সর্বোচ্চ শিল্প। – আলবার্ট আইনস্টাইন”

সাফল্য একটি পরিপূর্ণ শিক্ষক। এটি স্মার্ট মানুষের চিন্তায় তারা কখনো ব্যর্থ হবে না এটি ঢুকিয়ে দেয়।~ বিল গেটস

“নির্জনতা মহান শিক্ষক, এবং এর পাঠগুলি শিখতে আপনাকে অবশ্যই এতে মনোযোগ দিতে হবে। – দীপক চোপড়া”

শিক্ষক নিয়ে উক্তি

পরিশেষে মহান রাব্বুল আলামিনের দরবারে প্রার্থনা করছি যে পৃথিবীতে শিক্ষকতা পেশায় যারা নিজেকে নিয়োজিত রেখেছেন তাদের সকলকে আল্লাহতালা সুন্দর ও সুস্থ জীবন দান করুক আমিন।

Back to top button
Close