শিক্ষা ও জীবন

ঢাকার সেরা স্কুলের তালিকা

ঢাকার সেরা স্কুলের তালিকা: প্রিয় ভিউয়ার্স আমরা আজকে আপনাদের সকলের সহায়তার জন্য গুরুত্বপূর্ণ একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের এই পোস্টটি হচ্ছে ঢাকা সরকারি স্কুলের তালিকা সম্পর্কিত একটি পোস্ট। আমরা আমাদের আজকের এই পোস্টটি আপনাদের মাঝে ঢাকার সকল সরকারি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের নাম তুলে ধরবো। অনেকেই নিজের সন্তানদের ঢাকার ভালো স্কুলে পড়ানোর জন্য অনলাইনে ঢাকার সরকারি স্কুল সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটিতে ক্লিক করে থাকে। তাদের জন্যই আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েব সাইটে ঢাকা সরকারি স্কুলের তালিকা সম্পর্কিত এই পোস্টটি।

আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে ঢাকা সরকারি স্কুলের তালিকাটি সংগ্রহ করতে পারবেন। আশা করি আমাদের আজকের এই পোস্টটির মাধ্যমে আপনারা উপকৃত হবেন। স্কুল প্রতিটি শিক্ষার্থীর জীবনে প্রধান ও গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান। যেখানে একটি শিশুর সকল ধরনের সুযোগ-সুবিধার মাধ্যমে শিক্ষা গ্রহণ করে থাকে। শিশু তার সামাজিকীকরণের সকল ধরনের শিক্ষা নীতি-নৈতিকতা ও আদর্শের শিক্ষা স্কুল থেকে লাভ করে থাকে। স্কুলের মাধ্যমে একটি একটি শিশু তার ভবিষ্যৎ জীবনের ভিত্তি মজবুত করে তোলে। স্কুলের মাধ্যমে শিশুর সামাজিক বিকাশ ঘটে।

প্রাচীনকালে এই শিক্ষা প্রতিষ্ঠানটির আবির্ভাব ঘটেছিল তখন থেকে বর্তমান সময়ে অবধি শিক্ষা প্রতিষ্ঠানটি জাতি গঠনের প্রধান ভূমিকা পালন করে আসছে। বর্তমান বাংলাদেশ সরকার শিক্ষা ব্যবস্থাকে উন্নত করে তোলার জন্য বাংলাদেশের প্রতিটি অঞ্চলে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। যেগুলোর মাধ্যমে সকল স্থানের শিশুরা সকল ধরনের সুরক্ষার সাথে শিক্ষা গ্রহণ করতে পারছে। বাংলাদেশ সরকার শিশু সুরক্ষায় ও শিশুদের শিক্ষার প্রতি গুরুত্ব আরোপ করে বাংলাদেশ শিক্ষা খাতে প্রচুর পরিমাণ অর্থ ব্যয় করছে।

ঢাকার সেরা স্কুলের তালিকা

ঢাকা বাংলাদেশের মধ্য মনি ও রাজধানী। যার কারণে ঢাকা সকল দিক থেকে বাংলাদেশের প্রধান বৃহত্তর শহর হিসেবে পরিচিত। বাংলাদেশ সরকার ঢাকায় অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। যেগুলো সারা দেশের সবথেকে বড় বড় শিক্ষা প্রতিষ্ঠান। ঢাকার এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সারাদেশের সকল প্রান্ত থেকে শিক্ষার্থীরা শিক্ষালাভের উদ্দেশ্যে আসে। অনেকেই আবার অনলাইনে ঢাকার সরকারি স্কুল সমূহের তালিকাটি খুঁজে বেড়ায়। এজন্য আমরা আজকে আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি ঢাকা সরকারি স্কুলের তালিকা সম্পর্কিত এই পোস্টটি। আমরা এই পোস্টে আপনাদের মাঝে ঢাকার সরকারি স্কুলের নাম গুলো তুলে ধরবো। আপনার সন্তানকে একটি ভালো মানের স্কুলে ভর্তি করাতে আমাদের আজকের এই পোস্টটি সাহায্য করবে। নিচে ঢাকার সরকারি স্কুলের তালিকা তুলে ধরা হলো:

প্রথম
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ
491 জন শিক্ষার্থীর মধ্যে 2 জন বাদে সকল এ পাস করেছে এবং জিপিএ 5 পেয়েছে 457 জন প্রতিষ্ঠানটি অর্জন করেছেন 99. 13পয়েন্ট

দ্বিতীয়
মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ
1383 জন শিক্ষার্থীর মধ্যে সকলেই পাশ করে জিপিএ 5 পেয়েছে 1320 জন এবং এ প্রতিষ্ঠান এর পয়েন্ট হচ্ছে 98 দশমিক 46

তৃতীয়
রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজ
417 জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে শতভাগ এবং জিপিএ 5 পেয়েছে 412 জন

চতুর্থ
মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ
মাইলস্টোন কলেজ থেকে বাংলা ইংরেজি মাধ্যমের 958 জন শিক্ষার্থী অংশগ্রহণ করে সবাই উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ 5 পেয়েছে 877 জন

পঞ্চম
মোহাম্মদপুর প্রিপারেটরী উচ্চমাধ্যমিক স্কুল এন্ড কলেজ
তাদের পাশের হার শতভাগ ইংরেজি মাধ্যম এবং বাংলা মাধ্যমে বালক বালিকা মিলে more 570 জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে এর মধ্যে জিপিএ 5 পেয়েছে 444 জন।

ষষ্ঠ
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ
এদের পাশের হার শতভাগ 393 জন পরীক্ষার্থীর মধ্যে 375 জন গোল্ডেন এ প্লাস পেয়েছে

সপ্তম
সামসুল হক খান স্কুল এন্ড কলেজ
836 জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে 837 জন উত্তীর্ণ হয়েছে জিপিএ 5 পেয়েছে 681 জন

অষ্টম
মতিঝিল গভমেন্ট গার্লস হাইস্কুল
এই স্কুল থেকে 300 জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং জিপিএ 5 পেয়েছে 279 জন

নবম
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ
এ প্রতিষ্ঠানের পাস শতকরা শতভাগ এবছর বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নিয়েছে 305 জন এবং জিপিএ 5 পেয়েছে 279 জন

দশম
ময়মনসিংহ বিদ্যাময়ী সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়
ময়মনসিংহ বিদ্যাময়ী সরকারি বালিকা বিদ্যালয় 295 জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ 5 পেয়েছে 281 জন পাশের হার শতভাগ

  1. ভিকারুননিসা নূন স্কুল এবং কলেজ
  2. হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয়
  3. রাজউক উত্তরা মডেল স্কুল এবং কলেজ
  4. আইডিয়াল স্কুল এবং কলেজ
  5. মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button