টিপস

বিকাশ পিন রিসেট করার নিয়ম ২০২২| বিকাশ পাসওয়ার্ড চেঞ্জ

সৃষ্টিকর্তা মহান, বিকাশ পিন রিসেট করার নিয়ম। প্রিয় ভিউয়ার্স আজকে আমরা যে বিষয়টি নিয়ে আলোচনা করবো সেটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আশাকরি ইতিমধ্যে আপনারা আজকের আলোচনার বিষয়ে বুঝতে পেরেছেন। আজকে আমরা আলোচনা করবো বিকাশ পিন রিসেট করার নিয়ম সম্পর্কে। সুতরাং বিকাশের পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এখানে। সুতরাং যারা এই বিষয়ে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইটটিতে এসেছেন। তারা এখান থেকে এই বিষয়ে বিস্তারিত জ্ঞান লাভ করতে পারবেন। আমাদের উদ্দেশ্য সঠিক তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করার। অর্থাৎ যারা এই বিষয়ে জানার জন্য আগ্রহ প্রকাশ করছেন তারা অবশ্যই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন।

বিকাশ হচ্ছে মোবাইল ব্যাংকিং সিস্টেম। বাংলাদেশি এটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। মোবাইল ব্যাংকিং লেনদেনের ক্ষেত্রে প্রায় সকলেই এই ব্যাংকিং সিস্টেম কে বেছে নিয়ে থাকেন। সুতরাং সকলেরই বিকাশ একাউন্ট রয়েছে। এই বিকাশ একাউন্ট সুরক্ষিত রাখার জন্য কোম্পানি একটি কোড অর্থাৎ পাসওয়ার্ড ব্যবহার করার অনুমোদন রাখে। এই পাসওয়ার্ডটিও অনেক ক্ষেত্রে দেখা যায় অনেক ব্যক্তি ভুলে যান। ফলে তাঁর অ্যাকাউন্টটি থেকে লেনদেন সম্ভব হয় না। এক্ষেত্রে তাদেরকে পাসওয়ার্ড চেঞ্জ করার প্রয়োজন হয়ে থাকে। আর পাসওয়ার্ড পরিবর্তন বাড়ি সেট করার নিয়ম গুলো নিয়েই আজকের পোস্ট।

বিকাশ পাসওয়ার্ড বা পিন কি ?

অনেকের মনে এই প্রশ্ন। বিশেষ করে যারা নতুন ব্যবহারকারী রয়েছেন তারা এ বিষয়ে জানেন না। পিন বা পাসওয়ার্ড হচ্ছে বিকাশ একাউন্ট সংরক্ষণের একটি কোড । জেটি না থাকলে আপনার বিকাশ একাউন্ট থেকে যে কোন ব্যক্তি লেনদেন করতে সক্ষম হবে। অর্থাৎ আপনার অ্যাকাউন্টটি সিকিউরিটির জন্য এ পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। এই পাসওয়ার্ড বাপিন ব্যতীত কেউ আপনার বিকাশ একাউন্ট থেকে লেনদেন করতে পারবেন না। আশা করি পাসওয়ার্ড এর গুরুত্ব সম্পর্কে আপনারা বুঝতে পেরেছেন।

বিকাশ পিন ভুলে গেলে করণীয়

প্রিয় ভিউয়ার্স আপনাদের মধ্যে যাদের বিকাশের পিন ভুলে গেছেন তারা হতাশ হবেন না এখান থেকে এ বিষয়ে সমাধান পেতে চলেছেন। অনিয়মিত ব্যবহারের কারণে এই সমস্যা হয়ে থাকে। এছাড়াও পাসওয়ার্ড পরিবর্তন করতে গিয়ে অনেকেই অমনোযোগী হয়ে পাসওয়ার্ড দিয়ে থাকেন। এ কারণে পরবর্তী সময়ে পাসওয়ার্ড ভুলে যান। এছাড়াও আপনাদের সাথে সম্পর্কিত কোন সংখ্যা ছাড়া ভিন্ন ধরনের সংখ্যা দিয়ে পাসওয়ার্ড দিলে এরকম হয়ে থাকে। যে কারণেই হোক না কেন পাসওয়ার্ড অথবা পিন ভুলে গেলে আপনার করণীয় গুলো এখান থেকে জেনে নিতে পারবেন।

পূর্বে বিকাশ পিন হারিয়ে ফেললে বিকাশের হেল্পলাইনের সাহায্য নিতে হতো। আর এখন আপনি নিজেই, কিছু টিপস্ যানা থাকলে হারানো পিন রিসেট করে নিতে পারবেন।

বিকাশ পিন রিসেট করার নিয়ম ২০২২

প্রিয় ভিউয়ার্স এখান থেকে জানতে পারবেন কিভাবে আপনার বিকাশ পিন রিসেট করবেন এর নিয়ম গুলো সম্পর্কে। আমরা খুব সহজ ও সুন্দর ভাবে আপনাদের জন্য এ বিষয়টি তুলে ধরেছি আশাকরি সকলেই এখান থেকে ধারণা নিয়ে খুব সহজেই তার বিকাশ পিন রিসেট করতে পারবে। আমরা পর্যায়ক্রমে নিয়ম গুলো তুলে ধরেছি। সুতরাং আপনারা একটু মনোযোগ সহকারে পোস্টটি ফলো করে আপনার বিকাশ পিন রিসেট করে নিতে পারেন। পর জানুয়ারি আপনার বিকাশ পিন রিসেট করে নিন নিচের দেওয়া তথ্য অনুসারে।

কিভাবে মোবাইল ব্যাংকিং মেন্যু বা USSD থেকে বিকাশ পিন রিসেট করবেন।

তো ভিউয়াস আপনাকে ডায়াল প্যাডে *২৪৭# ডায়াল করে মোবাইল ব্যাংকিং মেন্যুর মাধ্যমে বিকাশ পিন রিসেট করতে পারবেন। মোবাইল ব্যাংকিং মেন্যু মাধ্যমে বিকাশ পিন রিসেট করতেঃ-

১. প্রথমত আপনার হাতে থাকা ফোনটির ডায়াল প্যাডে *২৪৭# ডায়াল করুন। পরবর্তী ইন্টারফেইসের জন্য একটু সময় নিয়ে অপেক্ষা করুন।

২. এ পর্যায়ে আপনার ফোনে একটি ইন্টারফেস শো করবে এবং সেখানে পর্যায়ক্রমে বিকাশের অপশন গুলো দেখতে পারবেন। পিন রিসেট করতে পর্যায়ক্রমিক নম্বর 9 এ লক্ষ্য দিবেন এবং সেখানে Reset PIN অপশনটি দেখতে পারবেন। এখন আপনি 9 ডায়াল করুন এবং Send অপশনে ক্লিক করুন। পরবর্তী ইন্টারফেইসের জন্য একটু অপেক্ষা করুন।

৩. এ পর্যায়ে আপনার কাছে চাওয়া হবে এনআইডি/ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট। আপনি বিকাশ একাউন্ট ক্রিয়েট করার সময় যে ডকুমেন্টস ব্যাবহার করছেন সেই নম্বর এনআইডি/ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট লিখে Send অপশনে ক্লিক করুন। পরবর্তী ইন্টারফেইসের জন্য ধর্য নিয়ে একটু অপেক্ষা করুন।

৪. এ পর্যায়ে আপনার কাছে জন্মসাল জানতে চাইবে তো আপনারা প্রথমে যে জন্ম সাল ব্যাবহার করছিলেন তা এখানে লিখে Send অপশনে ক্লিক করুন। পরবর্তী ইন্টারফেইসের জন্য আপনাকে একটু অপেক্ষা করতে হবে।

৫. তো ভিউয়াস, পূর্বের তিন মাসের মধ্যে শেষের দশটি লেনদেন করে থাকলে তা যেকোনো একটি বাচাই করুন।

৬. এ পর্যায়ে আপনি,শেষের দশটি লেনদেনের যেকোনো একটি এমাউন্ট পরিমাণ উল্লেখ করুন এবং Send বাটনে ক্লিক করুন। পরবর্তী ইন্টারফেইসের জন্য আপনাকে একটু অপেক্ষা করতে হবে।

৭. ধর্য সহকারে এতোক্ষণ পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রদানকৃত উপরোক্ত তথ্য গুলো সঠিক হলে ফিরতি এসএমএসের মাধ্যমে একটি অস্থায়ী পিন প্রদান করা হবে।

৮. এ পর্যায়ে আপনি ডায়াল প্যাডে *২৪৭# পুনরায় লিখে ডায়াল করুন। পরবর্তী ইন্টারফেইসের জন্য একটু অপেক্ষা করুন।

৯. তো ভিউয়াস, এই পর্যায়ে আপনি My bkash অপশনটি দেখতে পারবেন। 1 লিখে Send অপশনে ক্লিক করুন।

১০. পুনরায় আপনি 1 লিখে Send করুন। পরবর্তী ইন্টারফেইসের জন্য আপনাকে একটু অপেক্ষা করতে হবে।

১১. আপনাকে ফিরতি এসএমএসের মাধ্যমে যে, পিনটি প্রদান করা হয়েছিল। ‘Old PIN’ লেখা ফাঁকা জায়গায় অস্থায়ী পিনটি লিখুন এবং Send অপশনে ক্লিক করুন। পরবর্তী ইন্টারফেইসের জন্য অপেক্ষা করুন।

১২. তো ভিউয়াস,এ পর্যায়ে আপনার তৈরিকৃত পিনটি দুইবার প্রদান করুন। তো আপনাকে আনকিউ পিন তৈরি করতে হবে। তা না হলে আপনাকে অনেক প্রবলেম ফেস করতে হবে। পিন যদি সহজ দেন যে কেউ আপনার পিন বুঝে ফেলতে পারবে এবং আপনার বিকাশে থাকা টাকার কোনো সিকিউরিটি থাকবেনা। পরিশেষে টাকার সিকিউরিটির জন্য আনকিউ পিন প্রদান করতে হবে।

১৩. পরিশেষে আপনি দেখতে পারবেন আপনার তৈরিকৃত পিনটি সফলভাবে রিসেট হয়েছে।

বিকাশ অ্যাপসে বিকাশ পিন রিসেট

প্রিয় ভিউয়ার্স ইতিমধ্যেই আমরা কোড ডায়াল করে বিকাশের পিন অর্থাৎ পাসওয়ার্ড চেঞ্জ করার পদ্ধতি গুলো জানলাম। কিন্তু অনেকেই রয়েছে যারা বর্তমান সময়ে বিকাশ মোবাইল ব্যাংকিং কি অ্যান্ড্রয়েড অ্যাপস এর মাধ্যমে ব্যবহার করে থাকেন স্মার্ট ফোন দিয়ে। এক্ষেত্রে তাদের অ্যাপসের মাধ্যমে পাসওয়ার্ড পরিবর্তন করতে চাইলে ব্যতিক্রম কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। এই সকল পদ্ধতি গুলো নিয়ে আজকের এই পোস্ট। সুতরাং যারা স্মার্ট ফোন ব্যাবহার করেন এবং সেখানে বিকাশ অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহার করেন। তারা এখান থেকে অ্যাপসের মাধ্যমে পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম গুলো সম্পর্কে জানতে পারবেন। নিচে পদ্ধতি গুলো দেওয়া রয়েছে।

১. প্রথমে আপনাকে প্লে-স্টোর থেকে বিকাশ অ্যাপস ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে। তা হলে এখন আপনি বিকাশ অ্যাপসে প্রবেশ করুন।

২. আপনার তো পিন মনে নেই কিংবা হারিয়ে ফেলছেন তা হলে বিচলিত না হয়ে ‘Forget PIN’ অপশনে ক্লিক করুন।

৩. পিনটি রিসেট করার জন্য Reset PIN অপশনে ক্লিক করুন।

৪. এ পর্যায়ে আপনি যে ইন্টারফেসটি দেখতে পারবেন সেখানে “পরবর্তী” লিখাতে ক্লিক করুন।

৫. তো ভিউয়াস, আপনার সিমটি যে কোম্পানির (রবি,এয়ারটেল,বাংলালিংক,গ্রামীন,রবি) তা সিলেক্ট করুন। পরবর্তী ইন্টারফেইসের জন্য অপেক্ষা করুন।

৬. ফিরতি এসএমএসের মাধ্যমে ওটিপি প্রদান করা হবে। প্রদানকৃত ওটিপি আসার জন্য যদি কোনো পারমেশন চায় তাহলে তা Allow করে দিন।

৭. পরবর্তীতে স্বয়ংক্রিয়ভাবে ওটিপি সাবমিট হয়ে যাবে।

৮. এসএমএসের মাধ্যমে জাননো অস্থায়ী পিনটি প্রদান করুন।

৯. এ পর্যায়ে অস্থায়ী পিনটি দুই বার প্রদান করুন।

১০. এখন আপনার তৈরিকৃত পিনটি দিয়ে লগ-ইন করে দেখুন যে, নতুন পিন রিসেট সফল হয়েছে কিনা?

তো ভিউয়াস উপরোক্ত টিপস্ গুলো ফলো করলে, নিশ্চয়ই আপনি সফল ভাবে পিন রিসেট প্রক্রিয়াটি সমাপ্ত করতে পারবেন।

ভিউয়ার্স আশা করি এই বিষয়ে আপনি সঠিক সমাধান পেয়েছেন। বিকাশ পিন সংক্রান্ত কোন সমস্যা হলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারেন আমরা চেষ্টা করবো আপনাদের কমেন্টের উত্তর দেওয়ার। এছাড়াও এ বিষয়ে আপনার কোন মতামত থাকলে নিচের কমেন্ট বক্স এর মাধ্যমে জানিয়ে দিবেন। এতটা সময় আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Back to top button
Close