টিপস

বিদেশ থেকে আইডি কার্ড করার নিয়ম

বিদেশ থেকে আইডি কার্ড করার নিয়ম: প্রিয় ভিউয়ার্স আপনাদের সকলের প্রতি রইল আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। ভিউয়ার্স আমরা আজকে আপনাদের মাঝে সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী একটি পোষ্ট নিয়ে উপস্থিত হয়েছি। আমাদের আজকের এই পোস্টটি হচ্ছে বিদেশ থেকে আইডি কার্ড করার নিয়ম সম্পর্কিত একটি পোস্ট। অর্থাৎ আমরা আজকে আপনাদের মাঝে তুলে ধরব কিভাবে বিদেশ থেকে আইডি কার্ড তৈরি করা যায়। আপনারা আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করলে বিশ্বের যে কোন দেশে অবস্থান করার মাধ্যমেই কিভাবে বাংলাদেশে আইডি কার্ড তৈরি করা যায় সেসব নিয়ম জানতে পারবেন। অনেকেই কর্মসূত্রে দীর্ঘদিন যাবত প্রবাস জীবন অতিবাহিত করছেন। অনেকেই প্রবাসে অবস্থান করে নিজের দেশের জাতীয় পরিচয় পত্র তৈরি করতে অনলাইনে বিভিন্ন জায়গায় বিদেশ থেকে আইডি কার্ড তৈরি করার নিয়ম সম্পর্কে জানার জন্য খুঁজে বেড়ায়। তাদের উদ্দেশ্যে আমাদের আজকের এই পোস্টটি। আশা করি আপনারা আমাদের আজকের এই পোস্ট টির মাধ্যমে উপকৃত হবেন।

ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র কে সংক্ষেপে nid কার্ড বা আইডি কার্ড বলা হয়। এটি একটি দেশের নাগরিকদের জন্য এমন একটি বাধ্যতামূলক নথি যা প্রতিটি জনগণকে ১৮ বছর পূর্ণ হওয়ার সাথে সাথে এই নথির আওতাভুক্ত হতে হয়। এই বাধ্যতামূলক নথি ভুক্তকরণ ও বাংলাদেশ সরকারের জাতীয় পরিচয় পত্র প্রদানের জন্য নির্বাচন কমিশন অফিস কর্তৃপক্ষ সর্বদা নিয়োজিত থাকে। জাতীয় পরিচয় পত্র প্রদান করার মাধ্যমে একজন ব্যক্তি একটি দেশের বা একটি স্বাধীন রাষ্ট্রের নাগরিক হিসেবে অন্তর্ভুক্ত হয়ে থাকে।

একজন নাগরিক হিসেবে একটি রাষ্ট্রের বসবাসকারী ব্যক্তির প্রধান শর্ত হচ্ছে তার জাতীয় পরিচয় পত্র কিংবা আইডি কার্ড। যার মাধ্যমে একজন ব্যক্তি একটি দেশের নাগরিক হিসেবে গণ্য করা হয়। প্রতিটি নাগরিকের জন্য আইডি কার্ড পায় জাতীয় পরিচয় পত্র গুরুত্বপূর্ণ একটি কার্ড যার মাধ্যমে একজন নাগরিক কে সঠিকভাবে সনাক্ত করা সম্ভব হয়। বর্তমান সময় বাংলাদেশ সরকার জাতীয় পরিচয় পত্র প্রদান প্রক্রিয়াটি অনলাইন এর মাধ্যমে চালু করেছে। এই প্রক্রিয়া টি চালু করার মাধ্যমে বাংলাদেশের যেকোন জনগণ বিশ্বের যে কোন প্রান্ত থেকে জাতীয় পরিচয় পত্র লাভ করতে পারে।

বাংলাদেশি প্রবাসীদের ভোটার হতে কি কি কাগজপত্র লাগবে?

বাংলাদেশি প্রবাসীদের ভোটার হওয়ার জন্য ছয়টি ডকুমেন্ট প্রয়োজন হবে। ডকুমেন্ট ছয়টি হচ্ছে-

** পাসপোর্টের ফটোকপি (বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদপ্রত্রের ফটোকপি কিংবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র

** বাংলাদেশের নাগরিক হিসাবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পার্সপোর্ট কপি

** বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্ক আত্মীয়ের নাম ও মোবাইল নাম্বার

** আত্মীয়ের এনআইডি নম্বারসহ অঙ্গীকারনামা

** বাংলাদেশে কোথাও ভোটার হয়নি মর্মে লিখিত অঙ্গীকারনামা ও

** সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যায়নপত্র

বিদেশ থেকে আইডি কার্ড করার নিয়ম

বর্তমান সময় অনলাইন মাধ্যমে বাংলাদেশের যেকোনো জনগণ বিষয় যে কোন প্রান্ত থেকে নিজের দেশের আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র তৈরি করতে পারছে। এ জাতীয় পরিচয় পত্র তৈরি করার জন্য নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। যে নিয়মগুলো সম্পর্কে অনেকের কোন ধারণা নেই বললেই চলে। এজন্য আমরা আজকে নিয়ে এসেছি বিদেশ থেকে আইডি কার্ড তৈরি করার নিয়ম সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্ট থেকে বিদেশ থেকে আইডি কার্ড তৈরি করার নিয়ম গুলো সম্পর্কে জানতে পারবেন। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে নিয়ম গুলো সংগ্রহ করে বিশ্বের যে কোনো দেশে অবস্থান করার মাধ্যমে আপনারা দেশের আইডি কার্ড তৈরি করতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্ট টি আপনার প্রবাসী বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে বিদেশ থেকে আইডি কার্ড তৈরি করার নিয়ম গুলো তুলে ধরা হলো:

বিদেশে বসে জাতীয় পরিচয়পত্র পাওয়ার সুযোগ নেই। এ জন্য অবশ্যই দেশে আসতে হবে। পাসপোর্ট বা বিদেশে বসবাসের প্রমাণপত্র নিয়ে তাঁকে যেতে হবে নিজের থানা বা উপজেলা নির্বাচন কার্যালয়ে। সেখানে জাতীয় পরিচয়পত্র পাওয়া এবং ভোটার হওয়ার আবেদনপত্র পূরণ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button