টিপস

পুরনো কলকাতা হারানো ঐতিহ্য

ভারতের একটি স্বনামধন্য শহরের নাম হচ্ছে কলকাতা। এটি মূলত ভারতের একটি ঐতিহ্যবাহী শহর। পুরো ভারতের মধ্যমণি কলকাতাকে বলা হয়। বর্তমান সময় যেমন আধুনিকভাবে কলকাতা অনেক উন্নত হয়েছে তেমনি প্রাচীনকালে কলকাতা বেশ নামিদামি এবং ঐতিহ্যবাহী একটি শহর হিসেবে ব্যাপক পরিচিতি অর্জন করেছিল। কলকাতা সেই প্রাচীন ঐতিহ্য যদি ও বর্তমান সময়ে বিলুপ্তির পথে চলেছে তবুও কলকাতা এখনো জনপ্রিয় একটি শহর হিসেবে সকলের কাছে পরিচিত। তাইতো প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন দেশ থেকে কলকাতা শহরকে দেখার জন্য কিংবা কলকাতা শহরের বিভিন্ন ঐতিহ্য পরিদর্শন করার জন্য এখনো অনেকে যাতায়াত করে থাকেন। তাই আমরা আজকে সকলের উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে একটি পোস্ট শেয়ার করব যেখানে আমরা বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারতের জনপ্রিয় শহর কলকাতা ঐতিহ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনারা তথ্যগুলোর আলোকে ভারতের স্বনামধন্য ও ঐতিহ্যবাহী কলকাতা শহরের প্রাচীন ঐতিহ্য সম্পর্কে জানতে পারবেন যা বর্তমান সময়ে বিলুপ্তি হয়েছে। তাই আশা করা যায় এই প্রতিবেদনটি আপনাদের সকলের ভালো লাগবে।

বিশ্বের প্রতিটি দেশে বেশ কিছু স্বনামধন্য শহর রয়েছে যেগুলো বিভিন্ন কারণে সারা বিশ্বের প্রতিটি মানুষের কাছে পরিচিতি অর্জন করেছে। বাংলাদেশের যেমন সব থেকে বড় ঐতিহ্যবাহী শহর হচ্ছে ঢাকা যার প্রাচীন ঐতিহ্য থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত প্রতিটি মানুষের কাছে একটি জনপ্রিয় শহর হিসেবে পরিচিতি লাভ করেছে। তেমনি বিশ্বের প্রতিটি দেশের মতো ভারতের একটি শহর হচ্ছে কলকাতা। এটি মূলত পশ্চিমবঙ্গের অঙ্গরাজ্যের একটি জনবহুল শহর। স্কুল কলেজ থেকে শুরু করে অবকাঠামো কর কারখানা বিভিন্ন দিক থেকে কলকাতা বর্তমান সময়ে একটি জনপ্রিয় শহর হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রিয়তা পেয়েছে।

এটি যেমন বর্তমান সময়ের একটি সনামধন্য শহর হিসেবে পরিচিত তেমনি প্রাচীনকালে কলকাতায় ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের যন্ত্রপাতি কিংবা উপাদান বিদ্যমান ছিল যার কারণে একটি ঐতিহ্যবাহী শহর হিসেবে কলকাতা পরিচিত লাভ করেছিল। সময় পরিবর্তনের সাথে সাথে কলকাতার সেই ঐতিহ্য বর্তমান সময়ে বিলুপ্তির পথে। তাইতো অনেকেই কলকাতার প্রাচীন ঐতিহ্য সম্পর্কে বিভিন্ন বই কিংবা ঐতিহাসিকদের কাছ থেকে জেনে নিয়ে থাকে। প্রাচীন কলকাতা সম্পর্কে ইতিহাস অনুসন্ধান করার মাধ্যমে প্রতিটি মানুষ প্রাচীন কলকাতার ঐতিহ্য সম্পর্কে সুস্পষ্ট ভাবে ধারণা নিতে পারে।

পুরনো কলকাতা হারানো ঐতিহ্য

বর্তমান সময় ভারতের একটি জনপ্রিয় শহর হচ্ছে কলকাতা যা পশ্চিমবঙ্গের অঙ্গরাজ্যের একটি জনবহুল শহর হিসেবে পরিচিত। এখানে চলচ্চিত্র থেকে শুরু করে সকল ক্ষেত্রে বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রিয় একটি শহর হিসেবে কলকাতা নাম উঠে এসেছে। তবে প্রাচীনকালে কলকাতায় একটি ঐতিহ্যবাহী শহর হিসেবে সকলের কাছে পরিচিত ছিল। কিন্তু সময় পরিবর্তনের সাথে সাথে প্রাচীনকালের কলকাতার সেই পুরনো ঐতিহ্য অনেকটা হারিয়ে গেছে। তাইতো অনেক সময় অনেকেই কলকাতার পুরনো হারানো ঐতিহ্য সম্পর্কে জানতে চান তাদের জন্য এই প্রতিবেদনটি আমরা তুলে ধরেছি। আপনারা পুরনো কলকাতা হারানো ঐতিহ্য সম্পর্কে জানতে পারবেন অর্থাৎ প্রাচীনকালে কলকাতায় যে ঐতিহ্য ছিল সে সম্পর্কে জেনে নিতে পারবেন। নিচে পুরনো কলকাতা হারানো ঐতিহ্য সম্পর্কে সকল তথ্য তুলে ধরা হলো:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button