Skip to content

বয়স্ক ভাতার আবেদন , বয়স্ক ভাতার আবেদন ফরম 2022

বয়স্ক ভাতার আবেদন

বয়স্ক ভাতার জন্য আবেদন। প্রিয় ভিউয়ার্স আশা করি ভাল আছেন। আজকে গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আপনাদের সামনে আলোচনা করা হবে। অনেকের বাসায় বয়স্ক মানুষ রয়েছেন যারা বয়স্ক ভাতা পাওয়ার যোগ্য। এক্ষেত্রে কিভাবে আমরা এই ভাষাটি নিতে পারি এর জন্য আবেদন করার প্রক্রিয়া এবং আবেদনের যোগ্যতা সহ বিস্তারিত তথ্য নিয়ে উপস্থিত হয়েছি আমরা। সুতরাং আজকের পোস্টটি সম্পুর্ণ পড়ার মধ্যে আপনি এ বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জন করতে পারবেন। জানতে পারবেন কিভাবে বয়স্ক ভাতার আবেদন করতে হয়। সেই সাথে কারা এই ভাতা পাওয়ার যোগ্য এই বিষয়ে সহ আরো অন্যান্য বিষয়গুলো নিয়ে কথা বলা হবে এখানে।

সুতরাং বিশেষ এই পোস্টটি আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যারা বয়স্ক ভাতার আবেদন সংক্রান্ত তথ্য জানতে অনলাইনে অনুসন্ধান করেছেন এবং বর্তমানে আমাদের ওয়েবসাইটটি রয়েছেন তারা অবশ্যই এখান থেকে বিষয়ভিত্তিক বিভিন্ন তথ্য জানতে পারবেন। আর আমরা আশা রাখি এখান থেকে আপনি আবেদন করার নিয়ম সহ বিস্তারিত জ্ঞান অর্জনের মধ্য দিয়ে উপকৃত হবে। এর জন্য আপনাকে পুরো পোস্টের সাথে থাকতে হবে মনোযোগ সহকারে পুরো পোস্টটি পড়ার মাধ্যমে আপনি বিষয়ভিত্তিক অনেক তথ্য সংগ্রহ করতে পারবেন।

বয়স্ক ভাতার আবেদন

বয়স্ক ভাতার আবেদন করার পূর্বে আবেদনের যোগ্যতা সম্পর্কে জানা উচিত। কারা বয়স্ক ভাতার জন্য আবেদন করতে পারবেন তাদের বয়স কত থাকতে হবে এই বিষয়গুলি সম্পর্কে আগে জানতে হবে। এরপরও আমরা আগে আবেদনের বিষয়টি উল্লেখ করছি এর কারণ বিপুলসংখ্যক মানুষ অনলাইন অনুসন্ধান করেন আবেদনের নিয়ম জানার জন্য। এক্ষেত্রে আমরা একই বিষয়ে আপনাদের জানিয়ে রাখি সেটি হচ্ছে ইউনিয়ন পরিষদ পর্যায়ে ইউনিয়ন পরিষদের সদস্য যেমন চেয়ারম্যান তাদের মাধ্যমেই আবেদনগুলো সম্পন্ন করা হয়। এছাড়া উপজেলা নির্বাহি অফিসার রয়েছেন তাদের মাধ্যমে এই সহযোগিতা গুলো পেতে পারেন। অনেকেই চায় এ আবেদনগুলো নিজে থেকে করার এক্ষেত্রে আমরা আবেদনের নিয়ম নীতি সহ বিস্তারিত সকল তথ্য নিয়ে আলোচনা করব।

বয়স্ক ভাতার জন্য যোগ্যতা ও শর্তাবলী

অবশ্যই এখানে কিছু যোগ্যতা অর্থাৎ শর্তাবলী রেখেছেন বাংলাদেশ সরকার। শুধুমাত্র বয়স্ক হলেই বয়স্ক ভাতার জন্য উপযুক্ত হওয়া যায় না। এ ক্ষেত্রে নির্দিষ্ট কিছু বয়স রয়েছে এ বয়সের পর এই বয়স্ক ভাতার জন্য আবেদন গ্রহণযোগ্য। এছাড়াও আরও বিভিন্ন বিষয় উল্লেখ করা হয়েছে এই নির্দেশনা বলিতে আমরা অবশ্যই এই নির্দেশনাবলী গুলো জানবো এবং এগুলোর মধ্যে উপযুক্ত হলে সেই ব্যক্তিকে হত্যার জন্য আবেদন করা যুক্তিযুক্ত হবে। সুতরাং আমরা যারা এখন পর্যন্ত বয়স্ক ভাতার আবেদন এর যোগ্যতা ও নির্দেশনা বলী গুলো জানিনা এই যোগ্যতা ও নির্দেশনা বলী উল্লেখ করা হলো আপনারা অবশ্যই দেখে নেবেন।

  •  সংশ্লিষ্ট এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে;
  • জন্ম নিবন্ধন/জাতীয় পরিচিতি নম্বর থাকতে হবে;
  • বয়স পুরুষের ক্ষেত্রে সর্বনিম্ন ৬৫ বছর এবং মহিলাদের ক্ষেত্রে সর্বনিম্ন ৬২ বছর  হতে হবে।
  • সরকার কর্তৃক সময় সময় নির্ধারিত বয়স বিবেচনায় নিতে হবে;
  • প্রার্থীর বার্ষিক গড় আয় অনূর্ধ ১০,০০০ (দশ হাজার) টাকা হতে হবে;
  •  বাছাই কমিটি কর্তৃক নির্বাচিত হতে হবে।

বিঃ দ্রঃ বয়স নির্ধারণের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন সনদ, এসএসসি/সমমান পরীক্ষার সনদপত্র বিবেচনা করতে হবে। এ ক্ষেত্রে কোন বিতর্ক দেখা দিলে সংশ্লিষ্ট কমিটির সিদ্ধান্ত  চূড়ান্ত বলে বিবেচিত হবে।

ভাতা প্রাপ্তির অযোগ্যতা

তবে উপরের নির্দেশনা বলী সঠিক হলেও কিছু ব্যক্তি ভাতা পাবেন না। এই ব্যক্তি গুলো কারা অবশ্যই আমাদের এই বিষয় সর্ম্পকে জানতে হবে। অনেক সময়ই আমরা এই ভুলভ্রান্তি করে থাকি এতে ত্রে অবশ্যই আমাদের তুলনামূলক কারণ গুলো জানতে হবে কি জন্য দেওয়া হয়না সকল নির্দেশনা মেনে। নিচে এমন কিছু কারণ আমরা উল্লেখ করছি যেগুলোর মাধ্যমে আপনি কখনোই বয়স্ক ভাতা সুবিধা নিতে পারবেন না।

  • সরকারি কর্মচারী পেনশনভোগী হলে;
  • দুঃস্থ মহিলা হিসেবে ভিজিডি কার্ডধারী হলে;
  • অন্য কোনোভাবে নিয়মিত সরকারী অনুদান/ভাতা প্রাপ্ত হলে;
  • কোনো বেসরকারি সংস্থা/সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান হতে নিয়মিতভাবে আর্থিক অনুদান/ভাতা প্রাপ্ত হলে ।

প্রাপ্তি নির্বাচনের মানদন্ড

যে ব্যক্তি বয়স্ক ভাতার আবেদন করবে তাকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে তাছাড়া সে বাতিল হিসেবে ঘোষণা হবে।

বয়স

কমপক্ষে 60 বছরের মধ্যে হতে হবে এবং তাদের বয়স সীমা যত বেশি হবে বাস্তবতার অগ্রাধিকার ততো বেশি পাবে।

স্বাস্থ্যগত অবস্থা

যে সমস্ত ব্যক্তি শারীরিকভাবে খুবই দুর্বল তার কাজ করার ক্ষমতা একেবারে নেই সে পাবে বয়স্ক ভাতা।

আর্থিক অবস্থা

যে পরিবারগুলো হতদরিদ্র দূরত্ব ভূমিহীন তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে এবং

সামাজিক অবস্থার ক্ষেত্রে

যাদের স্বামী নেই পরিবারের অসচ্ছলতা নিঃসন্তান পরিবার থেকে আলাদা তাদেরকে অবস্থান অনুযায়ী অগ্রাধিকার দেওয়া হবে।

ভূমি মালিকানা

যারা বন্যায় ভূমিহীন হয়ে পড়ে সেবা বসতবাড়ি জমির পরিমাণ 0.5 এরকম তাদেরকে ভূমি হিসেবে ধরে তাদেরকে বয়স্ক ভাতা প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: