ভ্যালেন্টাইন

ভালোবাসা দিবস কি? ভালোবাসা দিবস  ১৪ ফেব্রুয়ারি ।

ভালোবাসা দিবস কি? সেন্ট ভ্যালেন্টাইনস ডে রোমান্টিক প্রেম, বন্ধুত্ব এবং প্রশংসা উদযাপন একটি বার্ষিক উত্সব। প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি লোকেরা অংশীদার, পরিবার এবং বন্ধুদের বন্ধুদের ভালবাসা এবং ভালবাসার বার্তা পাঠিয়ে এই দিনটি উদযাপন করে। দম্পতিরা ভ্যালেনটাইন ডে কার্ড এবং ফুল পাঠায় এবং একে অপরের প্রতি তাদের ভালবাসাকে সম্মান জানাতে একত্রে বিশেষ সময় ব্যয় করে।

ভালোবাসা দিবসের প্রথম ইতিহাস 

ভালোবাসা দিবসটির নামকরণ করা হয়েছিল তৃতীয় শতাব্দীতে রোমে বসবাসকারী একজন ক্যাথলিক যাজক সেন্ট ভ্যালেন্টাইনের নামে। সেন্ট ভ্যালেন্টাইন সম্পর্কে অনেক গল্প আছে এবং সময়ের সাথে সাথে এই গল্পগুলি আজ আমরা জানি যে কিংবদন্তীতে পরিণত হয়েছিল।

ভ্যালেন্টাইনের জীবনের সময়, অনেক রোমান খ্রিস্টান ধর্মান্তরিত হয়েছিল, কিন্তু দ্বিতীয় সম্রাট ক্লাডিয়াস একটি পৌত্তলিক ছিলেন এবং খ্রিস্টানদের কী করার অনুমতি দেওয়া হয়েছিল তা সম্পর্কে কঠোর আইন তৈরি করেছিলেন। ক্লাউডিয়াস বিশ্বাস করেছিলেন যে রোমান সৈন্যদের পুরোপুরি রোমের প্রতি অনুগত হওয়া উচিত এবং তাই তাদের বিবাহ থেকে বাধা দেওয়ার জন্য একটি আইন পাস করা হয়েছিল। সেন্ট ভ্যালেন্টাইন এই সৈন্যদের গোপন খ্রিস্টান অনুষ্ঠানগুলিতে বিয়ে করতে শুরু করেছিলেন এবং এটিই প্রেমের গুরুত্বকে বিশ্বাস করার জন্য তাঁর খ্যাতির সূচনা হয়েছিল।

অবশেষে, ক্লাডিয়াসের বিরুদ্ধে তার অপরাধের জন্য ভ্যালেন্টাইনকে খুঁজে বের করা হয়েছিল এবং জেলে পাঠানো হয়েছিল। কারাবন্দী থাকাকালীন ভ্যালেন্টাইন তার সহকর্মীদের এবং তার কারাগারের অন্ধ কন্যাকেও যত্ন দিয়েছিল। জনশ্রুতিতে রয়েছে যে ভ্যালেন্টাইন মেয়েটির অন্ধত্বকে নিরাময় করেছিল এবং মৃত্যুদণ্ড কার্যকর করার আগে তার চূড়ান্ত কাজটি ছিল তাকে “আপনার ভালোবাসা থেকে” একটি প্রেমের বার্তা স্বাক্ষর করা। ভ্যালেন্টাইন ১৪ ফেব্রুয়ারি ২৭০ সালে মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছিল।

ভালোবাসা দিবসের বিকাশ কীভাবে হয়েছিল?

এটি ২০০ বছরেরও বেশি পরে হয়নি যে ১৪ফেব্রুয়ারি সেন্ট ভ্যালেন্টাইনস ডে ঘোষণা করা হয়েছিল। এই সময়ের মধ্যে রোম খ্রিস্টান হয়ে গিয়েছিল এবং ক্যাথলিক চার্চ বাকী সমস্ত পৌত্তলিকতা মুছে ফেলার জন্য দৃ determined় সংকল্পবদ্ধ ছিল। প্রতি বছর ফেব্রুয়ারিতে একটি পৌত্তলিক উর্বরতা অনুষ্ঠান অনুষ্ঠিত হত এবং পোপ এই উত্সবটি বাতিল করে দিয়েছিলেন এবং ১৪ ফেব্রুয়ারি সেন্ট ভ্যালেন্টাইনস ডে ঘোষণা করেছিলেন, এইভাবে সাধুদের ক্যাথলিক ক্যালেন্ডারে এই ভোজ দিবসটি প্রতিষ্ঠা করেছিলেন।

মধ্যযুগের কবি চাউসারই প্রথম সেন্ট ভ্যালেন্টাইনকে রোমান্টিক প্রেমের সাথে যুক্ত করেছিলেন। এটি ছিল ন্যায়বিচার প্রেমের traditionতিহ্যের শুরু, সাধারণত গোপনে ভালবাসা এবং প্রশংসা প্রকাশের একটি রীতি। এই প্রথাটি পুরো ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়ে এবং প্রেমের একটি উচ্চ আদালত সম্পর্কে গল্পগুলি বৃদ্ধি পায় যেখানে প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি মহিলা বিচারকরা প্রেম সম্পর্কিত বিষয়ে রায় দেবেন। Histori তিহাসিকরা বিশ্বাস করেন যে এই সভাগুলি প্রকৃত জমায়েতে ছিল যেখানে লোকেরা প্রেমের কবিতা পড়ে এবং আনন্দময় খেলাগুলি খেলত।

ভালোবাসা দিবসের প্রতীক
তাদের স্নেহ প্রকাশ করে বিশেষ কার্ড প্রেরণকারীদের মধ্যে প্রেমের বার্তা প্রেরণের অভ্যাস গড়ে উঠেছে। এই কার্ডগুলি প্রেরকের হাতে তৈরি সুন্দর ক্রিয়েশন ছিল এবং প্রাপককে তারা কতটা পছন্দ করে তা দেখানোর জন্য স্বতন্ত্রভাবে ডিজাইন করা হয়েছিল। কার্ডগুলি সাধারণত সংবেদনশীল শ্লোক ধারণ করে, প্রাপকের সৌন্দর্য এবং তাদের কতটা পছন্দ হয়েছিল তা ঘোষণা করে।

সেন্ট ভ্যালেন্টাইন্স ডে কার্ডগুলি কাপিড, হার্ট এবং ফুলের ছবি দিয়ে সজ্জিত ছিল এবং জরি এবং ফিতা দিয়ে ছাঁটাই করা হয়েছিল। এই চিত্রগুলি আজও ভালবাসার প্রতীক হিসাবে ব্যবহৃত হয় এবং সারা বিশ্বে স্বীকৃত।

সমসাময়িক টাইমসে ভালোবাসা দিবসটি কী?

বেশিরভাগ দেশে ভালোবাসা দিবস উদযাপিত হলেও বিভিন্ন সংস্কৃতি এই উত্সবটির জন্য নিজস্ব theirতিহ্য গড়ে তুলেছে। বিশ্বের কিছু অংশে ভালোবাসা দিবসটি রোমান্টিক দম্পতির চেয়ে পরিবারের সদস্য এবং বন্ধুদের মধ্যে ভালবাসা প্রকাশের জন্য একটি দিন হিসাবে পালন করা হয়। কিছু traditionsতিহ্যের মধ্যে রয়েছে ললিগুলি এবং বাচ্চাদের উপহার এবং অন্যান্যকে বন্ধুদের মধ্যে প্রশংসা করার অন্তর্ভুক্ত।

ভালোবাসা দিবসটি সাধারণত রোমান্টিক প্রেমের সাথে জড়িত, প্রতি বছর মিলিয়ন মিলিয়ন ভ্যালেন্টাইন ডে কার্ডের বিনিময় হয়। ফুল বা একটি একক লাল গোলাপের উপহার প্রিয়জনদের কাছে রোমান্টিক বার্তা সহ প্রেরণ করা হয় এবং দম্পতিরা একসাথে বিশেষ সময় ব্যয় করে।

অনেক দম্পতি ভ্যালেন্টাইন্স ডেটি ডিনার, একটি পিকনিক বা বিশেষ বাড়িতে রান্না করা খাবারের সাথে উদযাপন করে। অনেক রেস্তোঁরা ভ্যালেন্টাইনস ডে ডিনার প্রচার দেয় এবং খাবারটি প্রায়শই হৃদয় এবং ফুলের মতো ভালবাসার প্রতীক সহ উপস্থাপিত হয়। আর একটি জনপ্রিয় ভ্যালেন্টাইন ডে ক্রিয়াকলাপ হ’ল একটি বিলাসবহুল হোটেলকে একটি সুন্দর অবস্থানে থাকার জন্য যুক্ত করা, যা দম্পতিরা সব থেকে দূরে সরে যায় এবং একসাথে কিছু মানের সময় উপভোগ করে। বিবাহের প্রস্তাবগুলি ভালোবাসা দিবসেও জনপ্রিয় এবং এটি তাদের ভালবাসা এবং প্রতিশ্রুতি প্রকাশ করার জন্য প্রায়শই নিখুঁত দিন হিসাবে বেছে নেওয়া হয়। কিছু বিয়ের প্রস্তাবগুলি খুব সৃজনশীলভাবে বিতরণ করা হয় যেমন পাহাড়ের চূড়ায় ওঠার পরে বা বিলবোর্ডে কোনও বার্তা পোস্ট করার পরে। পদ্ধতি যাই হোক না কেন, ভালোবাসা দিবসে বিয়ের প্রস্তাবগুলি সাধারণত রোম্যান্টিক এবং স্মরণীয় হয়।

গোলাপ কেবল ভালোবাসা দিবসের ফুলের রোম্যান্টিক বিন্যাসের সাথে কাজের বা বাড়িতে আপনার প্রিয়জনকে ছড়িয়ে দিন।

Back to top button
Close