ইমেজ

ভাষা দিবসের ছবি ২০২৪। ভাষা দিবস নিয়ে স্ট্যাটাস উক্তি ও ক্যাপশন

ভাষা দিবসের ছবি ২০২৪। ভাষা দিবস নিয়ে স্ট্যাটাস উক্তি ও ক্যাপশন: ভাষা দিবস সম্পর্কিত আলোচনায় আপনাদের স্বাগতম। আপনাকে যারা ভাষা দিবস সম্পর্কিত ছবিগুলো খুঁজছেন তাদের সহযোগিতায় এই আলোচনা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হচ্ছে একুশে ফেব্রুয়ারি। শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে ব্যবসা প্রতিষ্ঠান অফিস আদালত সকল ক্ষেত্রেই এই দিবসটি উদযাপিত হয়ে থাকে। ভাষা শহীদদের স্মৃতি রক্ষার্থে যে শহীদ মিনার গুলো নির্মাণ করা হয়েছে সেগুলোতে পুষ্প অর্থাৎ ফুল দিয়ে ভাষা শহীদদের সম্মান জানানো হয়ে থাকে। আর অনেকেই স্ট্যাটাসের উদ্দেশ্যে ভাষা দিবস সম্পর্কিত ছবিগুলো সংগ্রহের আগ্রহ দেখে থাকেন।

তাদের সহযোগিতার জন্য আজকের আলোচনায় ভাষা দিবসের ছবির পাশাপাশি ভাষা দিবস সম্পর্কিত স্ট্যাটাস উক্তি গুলো তুলে ধরব আমরা। অবশ্যই সম্পূর্ণ আলোচনার সাথে থাকার মাধ্যমে এই দিবস অর্থাৎ এই দিনটিকে কেন্দ্র করে এমন তথ্যগুলো জানতে পারবেন চাইলে সংগ্রহ করতে পারেন। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সংক্ষেপে অনেকেই এটিকে ভাষা দিবস বলে থাকে। তাইতো আমরা আমাদের আজকের আলোচনায় ভাষা দিবস বিষয়টি উল্লেখ করে সুন্দর ও সেরা কিছু ছবি স্ট্যাটাস উক্তি ও ক্যাপশন নিয়ে উপস্থিত হয়েছি।

ভাষা দিবস নিয়ে স্ট্যাটাস

বর্তমান সময়ে অনলাইন ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি। অনেকেই অনেক প্লাটফর্ম গুলোর সাথে যুক্ত রয়েছেন এবং সেখানে স্ট্যাটাস প্রদানের প্রচলন রয়েছে। তাই এই ভাষা দিবস কে কেন্দ্র করে স্ট্যাটাস দেওয়ার আগ্রহ দেখিয়ে অনেকেই স্ট্যাটাস সংগ্রহ করেন অনলাইন থেকে। নিজেরা সুন্দরভাবে স্ট্যাটাস লেখা তুলনায় সুন্দর একটি স্ট্যাটাস অনলাইন থেকে সংগ্রহ করা অনেকটাই সহজ। তাইতো এখান থেকে স্ট্যাটাস সংগ্রহ করার সুযোগ করে দিয়েছি আমরা। আপনারা যারা ভাষা দিবস সম্পর্কিত স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে চান তারা এখান থেকেই সংগ্রহ করতে পারেন। ভাষা দিবস নিয়ে স্ট্যাটাস তুলে ধরা হচ্ছে নিচে।

ভাষা চিন্তার পোশাক- স্যামুয়েল জনসন

আমার ভাষার সীমা আমার বিশ্বের সীমা” – লুডভিগ উইটগেনস্টাইন

ভাষা হল ওয়াইন অন দ্য লিপস-ভার্জিনিয়া উলফ

ভাষা হল আত্মার রক্ত যার মধ্যে চিন্তাভাবনা চলে এবং যা থেকে তারা বেড়ে ওঠে- অলিভার ওয়েন্ডেল হোমস সিনিয়র।

আমরা ভারতীয়দের জন্য, আমি মনে করি না ইংরেজি কখনো আবেগের সেই জাদুকে উড়িয়ে দিতে পারে যা আমাদের মাতৃভাষা করতে পারে- কৈলাশ খের

আপনি একটি ভাষা বুঝতে পারবেন না যতক্ষণ না আপনি অন্তত দুটি বুঝতে পারেন – জিওফ্রে উইলানস

এই মহাবিশ্বকে খুব ভালভাবে শব্দ এবং সিলেবলে প্রকাশ করা যেতে পারে যা কারো মাতৃভাষার নয় – তাহার বেন জেলুন

একটি ভিন্ন ভাষা জীবনের একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি- ফেদেরিকো ফেলিনি

কোনো ভাষা হারিয়ে গেলে আমি সর্বদা দুঃখিত কারণ ভাষাগুলি জাতির বংশধর- স্যামুয়েল জনসন

ভাষা জোয়ারের উপর চাঁদের মতো লুকানো শক্তি প্রয়োগ করে। – রিটা মে ব্রাউন

আপনি যত বেশি ভাষা স্বীকার করবেন, তত বেশি আপনি মানুষ। – টমাস গ্যারিগু মাসারিক

আমরা প্রেমের জন্ম; ভালোবাসা আমাদের মাতৃভাষা।

আপনি একটি ভাষা বুঝতে পারবেন না যতক্ষণ না আপনি অন্তত দুটি বুঝতে পারেন।” – জিওফ্রে উইলিয়ামস

ভালবাসা একটি সাময়িক সমাধি – প্লেটো

ভাষা দিবস ছবি ২০২৪

ভাষা দিবস এর উপর ভিত্তি করে তৈরি ডাউনলোড করার আগ্রহ নিয়ে অনেকেই অনুসন্ধান করেন। তাদের সহযোগিতায় আমরা নিয়ে এসেছি ভাষা দিবসের সেরা ও সুন্দর কিছু ছবি। এই ছবিগুলো আপনারা ব্যবহার করতে পারবেন ওয়ালপেপার হিসেবে পাশাপাশি স্ট্যাটাসে ব্যবহৃত সুন্দর ছবিগুলোর মধ্যে থাকতে পারে এই ছবিগুলো। এছাড়াও পোস্টার ও ব্যানার তৈরিতে এমন ছবিগুলোর ব্যবহার রয়েছে। পাশাপাশি ভাষা দিবস সম্পর্কিত এই ছবিগুলো আপনি চাইলে শুভেচ্ছা বার্তা হিসেবে ব্যবহার করতে পারেন। ভাষা দিবস সম্পর্কিত সুন্দর সুন্দর ছবি গুলো তুলে ধরছি নিচে।

একুশে ফেব্রুয়ারি ছবি

একুশে ফেব্রুয়ারি ছবি
একুশে ফেব্রুয়ারি ছবি
একুশে ফেব্রুয়ারি ছবি
একুশে ফেব্রুয়ারি ছবি

একুশে ফেব্রুয়ারি ছবি

একুশে ফেব্রুয়ারি ছবি

একুশে ফেব্রুয়ারি ছবি

একুশে ফেব্রুয়ারি ছবি

ভাষা দিবস নিয়ে উক্তি

ভাষা দিবস সম্পর্কিত উক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। ভাষা দিবসের ইতিহাস সহ এই দিবস সম্পর্কিত জ্ঞানী ব্যক্তিদের মতামত গুলো জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা যারা বাংলা ভাষায় কথা বলছি তাদের উচিত ভাষা সম্পর্কিত এই গুরুত্বপূর্ণ মতামত গুলো সম্পর্কে জানা। এর ফলে ভাষার প্রতি সম্মান ও শ্রদ্ধা বৃদ্ধি পাবে । অনেকেই রয়েছে যারা ভাষা দিবসের ইতিহাস সম্পর্কে জানেন না তাদের উচিত ভাষা দিবসের ইতিহাস সম্পর্কে জানা কিভাবে আমরা পেয়েছি এ বাংলা।

ওরে বাছা, মাতৃকোষে রতনের রাজি, এ ভিখারী-দশা তবে কেন তোর আজি? যা ফিরি, অজ্ঞান তুই, যা রে ফিরি ঘরে!– মাইকেল মধুসূদন দত্ত

বাংলা ভাষা আহত হয়েছে সিলেটে আর নিহত হয়েছে চট্টগ্রামে– প্রমথ চৌধুরী

আমার মায়ের ভাষা এসেছে আমার অনেক ভাইয়ের রক্তের বিনিময়ে
তাইতো আমরা বলি

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button