Skip to content

ভোটার তথ্য| নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম ২০২২

ভোটার তথ্য

ভোটার তথ্য| নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম| প্রিয় ভিউয়ার্স, আশা করি ভাল আছেন। এই পোস্টটির মাধ্যমে আপনাদের জন্য আমরা নিয়ে এসেছি খুবই গুরুত্বপূর্ণ কিছু তথ্য। আপনারা ইতিমধ্যে বুঝতে পেরেছেন আমরা কি বিষয়ে আজকে আপনাদের সামনে আলোচনা করবো । আজকে আমরা আলোচনা করব ভোটার তথ্য নিয়ম সম্পর্কে সুতরাং এখান থেকে আপনি জানতে পারবেন অর্থাৎ দেখতে পারবেন ভোটার তথ্য। এছাড়াও এই পোষ্টের মাধ্যমে আপনি নতুন আইডি কার্ড করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন । যেটি সকলের জন্য গুরুত্বপূর্ণ। সুতরাং বুঝতেই পারছেন এই পোস্টটি কতটা গুরুত্বপূর্ণ আপনাদের জন্য। আমাদের মধ্যে অনেকেই প্রয়োজনে ভোটার তথ্য সম্পর্কে জানতে চাই কিন্তু তারা জানেনা ভোটার তথ্য যাচাই করার ওয়েবসাইট। এ কারণেই আমরা এই পোস্টের ভোটার তথ্য যাচাই করার নিয়ম এবং কোথায় গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে ভোটার তথ্য যাচাই করবেন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। সেই সাথে কিভাবে আপনি নতুন ভোটার হিসেবে নিযুক্ত হবেন অর্থাৎ নতুনভাবে আইডি কার্ড তৈরি করতে পারবেন এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন এখান থেকে।

উল্লেখিত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভের অথবা ভোটার তথ্য যাচাই করার জন্য যে পদ্ধতি গুলো অবলম্বন করতে হবে সে সম্পর্কে জানতে পারবেন এখানে। এবং আপনি নতুন ভোট তুলতে চাইলে অথবা ভোটার আইডি কার্ড করার নিয়ম সম্পর্কে জানতে চাইলে এখান থেকে সহযোগিতা নিতে পারেন। অনলাইনে এই সকল কাজ করা সম্ভব আমরা সকলেই জানি তাই অনলাইনের মাধ্যমে আপনি নতুন আইডি কার্ড করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।

ভোটার তথ্য

আপনি কি ভোটার তথ্য যাচাই করতে চাচ্ছেন অথবা কিভাবে ভোটার তথ্য যাচাই করতে হয় এই বিষয়ে বিস্তারিত জ্ঞান লাভ করতে চাচ্ছে ? তাহলে এই পোস্টটি আপনাদের জন্য। এখানে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি খুবই সহজ পদ্ধতিতে এবং সরকারি ওয়েবসাইটের মাধ্যমে ভোটার তথ্য যাচাইয়ের নিয়ম কিভাবে খুব সহজে ভোটার তথ্য যাচাই করবেন সেই বিষয়ে বিশ্বাসযোগ্য দিব। আশা করি এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি খুব সহজেই ভোটার তথ্য যাচাই করতে পারবেন। ভোট দেওয়ার ক্ষেত্রে অনেক সময় এই সকল তথ্য যাচাই করা হয় । অর্থাৎ আপনি যদি এই বিষয়ে না জেনে থাকেন তাহলে এখান থেকে জেনে নিতে পারবেন।

ভোটার তথ্য যাচাই করার জন্য যে পদ্ধতি আপনাদের অনুসরণ করতে হবে সেটি হচ্ছে প্রথমে আপনাকে সামান্য কিছু তথ্য দিতে হবে যেমন প্রথমেই দরকার হবে জাতীয় পরিচয় পত্রের নাম্বার । এবং এর পর আপনাকে দিতে হবে জন্ম তারিখ এখানে তিনটি ঘর রয়েছে সেখানে উল্লেখ রয়েছে দিন মাস এবং বছর । এরপর আপনাকে ক্যাপচার অর্ডার রোবট ভেরিফিকেশন এর পরে দুইটি অপশন পেয়ে যাবেন সেখানে একটি অপশন এ লেখা থাকলেই ভোটার তথ্য দেখুন অপরটি বাতিল। এখানে আপনি অবশ্যই ভোটার তথ্য দেখুন বাটনটিতে ক্লিক করবেন ফলে আপনার ভোটার তথ্য খুব সহজেই বেরিয়ে আসবে আপনারা সেখান থেকে দেখে নিতে পারবেন।

আশাকরি ভোটার তথ্য দেখার প্রক্রিয়াটি সম্পর্কে আপনারা বিস্তারিত জানতে পেরেছেন এখান থেকে খুব সহজেই ভোটার তথ্য জাচাই করতে পারবেন।

অনলাইনে নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম ২০২২

এখান থেকে জানতে পারবেন অনলাইনে নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম সম্পর্কে। অনেকেই চান অনলাইনের মাধ্যমে নিজের ভোটার আইডি কার্ড করতে। তারা এই বিষয়ে সঠিক জানেন না এটা কিভাবে করতে হয় এটি কার পদ্ধতি ও প্রক্রিয়া গুলো কি কি। তাই আমরা এই পোস্টের মাধ্যমে অনলাইনে নতুন ভোটার আইডি কার্ড করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও কিভাবে করতে হবে সে বিষয়ে বিস্তারিত তথ্য দিয়ে রেখেছি আপনারা চাইলে সেই সকল বিষয়ে জ্ঞান অর্জন করতে পারেন এবং পরবর্তী সময়ে অনুযায়ী কাজ করে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড করতে পারেন।

আপনার নিম্নলিখিত যোগ্যতা থাকতে হবে:

  • বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • বয়স 10 বছরের কম নয়।
  • পূর্বে জাতীয় পরিচয়পত্রের জন্য নিবন্ধন করা হয়নি।

নতুন ভোটার হতে কি কি লাগে

অনলাইনে আবেদন করার পর, আবেদনের প্রিন্ট কপি ও নিম্মোক্ত প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি সংশ্লিষ্ট নির্বাচন অফিসে জমা দিতে হবে।

  • অনলাইন জমা দেওয়া ফর্মের প্রিন্ট কপি
  • S.S.C. অথবা সমমানের সার্টিফিকেট (বয়স প্রমাণের জন্য)
  • জন্ম সনদ (বয়স প্রমাণের জন্য)
  • পাসপোর্ট / ড্রাইভিং লাইসেন্স / টিন সার্টিফিকেট (বয়স প্রমাণের জন্য)
  • বাবা, মা, স্বামী/স্ত্রীর আইডি কার্ডের ফটোকপি (অবশ্যই)
  • ইউটিলিটি বিলের কপি/বাড়ি ভাড়ার রসিদ/হোল্ডিং ট্যাক্স রসিদ (ঠিকানার প্রমাণ হিসেবে)
  • নাগরিকত্ব সনদ (প্রযোজ্য হিসাবে)

অনলাইনে নতুন জাতীয় পরিচয়পত্র ও ভোটার নিবন্ধন প্রক্রিয়া

 

  1. NID Application System এ একাউন্ট রেজিস্ট্রেশন
  2. ব্যক্তিগত তথ্য প্রদান
  3. অনলাইন আবেদন জমা
  4. আবেদন ভেরিফিকেশন
  5. বায়োমেট্রিক প্রদান (Biometric Information- Picture, Fingerprint)
  6. জাতীয় পরিচয়পত্র ডাউনলোড/ সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: