Skip to content

ভোটার তালিকা বের করার নিয়ম । নতুন ভোটারদের তালিকা ২০২২

ভোটার লিস্ট বের করার নিয়ম

ভোটার তালিকা বের করার নিয়ম। প্রিয় ভিউয়ার্স আসসালামু আলাইকুম আশাকরি ভালো আছেন ,। আপনারা যারা ভোটার তালিকা বের করার নিয়ম গুলো সম্পর্কে জানার জন্য অনলাইনে এসেছেন তারা এখান থেকে ভোটার তালিকা বের করার নিয়ম গুলো সম্পর্কে জানতে পারবেন। বিভিন্ন প্রয়োজনে আমাদের ভোটার তালিকার বিষয় গুলি সম্পর্কে বিস্তারিত জানার প্রয়োজন হয়ে থাকে। যেমন নতুন ভোটারদের ক্ষেত্রে ভোট দেওয়ার জন্য প্রয়োজনীয় ভোটার তথ্য দরকার হয়ে থাকে। তাই আমরা এখানে ভোটার লিস্ট অথবা ভোটার তালিকা টি বের করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব । ভোটার তথ্য যাচাই করার জন্য যারা এসেছেন তারা এখান থেকে এ বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জন করবেন । সহজ ও দ্রুত যারা ভোটার তথ্য বের করতে চাই আপনাদের এলাকার তারা এখান থেকে এ বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জন করবেন।

ভোটার তালিকা বের করার নিয়ম

ইউনিয়ন পরিষদ নির্বাচন থেকে শুরু করে সকল নির্বাচনে এই তথ্যগুলো আমাদের জানার প্রয়োজন হয়ে থাকে। অনেক সময় দেখা যায় ভোটার তথ্য সংগ্রহের ক্ষেত্রে কোন একজনের এই তথ্যটি বাদ হয়ে যায়। এ কারণেই অনেকেই বিভ্রান্ত পড়ে যায়। সুতরাং যারা নতুন ভোটার রয়েছেন তাদের জন্য এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ।

প্রথমত ভোটার লিস্ট তালিকা সবার জন্য উন্মুক্ত নয় এটি শুধু নির্বাচনের প্রার্থীরা সংগ্রহ করতে পারবে

নির্বাচন যিনি করে অর্থাৎ যিনি প্রার্থী হোক মেম্বার/ কাউন্সিলর/ সংরক্ষিত আসনের মহিলা মেম্বার অথবা চেয়ারম্যান, প্রত্যেককে নির্বাচন করার জন্য প্রয়োজনীয় তথ্যাদি ও নির্ধারিত পরিমাণ ফি দাখিল করতে হয় উপজেলা নির্বাচন অফিসএ। আর সমস্ত কিছু দাখিল করার পর অন্যান্য ডকুমেন্টেশন এর সাথে ভোটার লিস্ট সম্বলিত একটি CD দেওয়া হয়।  উক্ত cd থেকে আপনি যে কোনো কম্পিউটার অথবা ল্যাপটপ দিয়ে ভোটার লিস্টের পিডিএফ ফাইল বের করে প্রিন্ট করতে পারবেন। দেখে নিন ভোটার তালিকায় সিডিতে যা যা থাকে ।

ফি জমা দেয়া লাগবে ৳৫০০-/
যা যা পাবেন
পুরুষ সদস্য প্রার্থী হলে নির্ধারিত ওয়ার্ড পিডিএফ (মহিলা ও পুরুষ ভোটার)
মহিলা সদস্য প্রার্থী হলে ৩ টি ওয়ার্ড পিডিএফ (মহিলা ও পুরুষ ভোটার)
চেয়ারম্যান প্রার্থী হলে সব ওয়ার্ড এর লিস্ট পিডিএফ (মহিলা ও পুরুষ ভোটার)

 

ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড pdf

কিছু কিছু ইউনিয়ন পরিষদ তাদের নিজস্ব সার্ভারে তাদের হালনাগাদকৃত ভোটার তালিকা আপলোড দিয়ে থাকে। কিন্তু সব এলাকার ভিত্তিতে নাও হতে পারে।  প্রত্যেক ইউনিয়ন বা পৌরসভার পারসোনাল ওয়েব সাইট বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন থেকে খুঁজে পাওয়া সম্ভব। আর সেখান থেকে স্বল্প কয়েকটা ইউনিয়নের ভোটার তালিকা ডাউনলোড করার সুযোগ রয়েছে।

ভোটার তালিকা যেহেতু সবার জন্য উন্মুক্ত নয় তাই অনলাইন থেকে ভোটার তালিকা ডাউনলোড করার নির্দিষ্ট সার্ভার নেই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: