টিপস

মাথা ব্যথা দূর করার উপায়। মাথা ব্যথা থেকে মুক্তির সহজ পদ্ধতি

মাথা ব্যথা দূর করার উপায়। অনেকেই রয়েছেন যারা মাথা ব্যথায় ভুগে থাকেন, এক্ষেত্রে বিভিন্ন ধরনের মেডিসিন চিকিৎসা নিলেও তা কার্যকর হচ্ছে না। এর ফলে অনলাইন থেকে জানতে আগ্রহ প্রকাশ করেন বিভিন্ন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ সহ স্বাস্থ্য-টিপস বিষয়ক কিছু অনুসন্ধান করেন অনলাইনে। সেখান থেকে জানতে চাই মাথা ব্যথা দূর করার উপায় সম্পর্কে। এক্ষেত্রে এমন ব্যক্তিদের সহযোগিতার উদ্দেশ্যে আমরা আমাদের ওয়েবসাইটটিতে এই বিষয়টি উল্লেখ করেছি যেখান থেকে আপনি জানতে পারবেন মাথা ব্যথা দূর করার উপায় সম্পর্কে ।

আমরা অনুসন্ধানের মাধ্যমে জানতে সক্ষম হয়েছি বিপুলসংখ্যক মানুষ প্রতিদিন মাথা ব্যথায় ভুগে থাকেন। এর মধ্য থেকে অনেকেই অনলাইন থেকে মাথা ব্যথা দূর করার উপায় সম্পর্কে জানতে আগ্রহী কিভাবে দ্রুত সময়ের মধ্যে মাথা ব্যাথা কমাবেন বিষয়ে অনুসন্ধান করে বিভিন্ন ডক্টরের পরামর্শ নিয়ে থাকেন এক্ষেত্রে আমরা কার্যকর ও উপকারী কয়েকটি টিভি আপনাদের সহযোগিতা করবো যেগুলো জানার ফলে আপনি আপনার মাথা ব্যথা দূর করতে পারবেন খুব অল্প সময়ের মধ্যে।

মাথাব্যথা কী ?

মাথা ব্যথা দূর করার জন্য প্রথমেই আপনাকে জানতে হবে মাথাব্যথা কি এটি কেন করেন । এক্ষেত্রে আমরা আপনাদের জানানোর উদ্দেশ্যে এখানে উল্লেখ করব মাথাব্যথা কি আপনারা যারা মাথাব্যথায় ভোগেন অবশ্যই এই বিষয় সম্পর্কে জেনে নেবেন এখান থেকে এর ফলে আপনি এর সমাধান খুঁজে নিতে পারবেন সুতরাং আমাদের সাথে থেকে পুরো পোস্টটি পড়ার অনুরোধ রইল। আশা করি আপনি এখান থেকে গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংগ্রহের মাধ্যমে ভবিষ্যৎ সময়ে উপকৃত হবেন। মাথা ব্যাথা মূলত কোন রোগ নয় এটি একটি উপসর্গ মাত্র।

মাথা ব্যথা কেন হয়

অনেকেই অনলাইন থেকে জানতে আগ্রহী হয়ে থাকেন মাথা ব্যথা কেন হয়। এক্ষেত্রে আমরা আজকের পোস্টটিতে এ বিষয়ে আলোচনা করব। সুতরাং আমাদের সাথে থেকে এ বিষয়ে জানার চেষ্টা করুন। মাথাব্যথা একটি সাধারণ সমস্যা। তবে এটি এড়িয়ে যাওয়ার মতো কিছু নয় অবশ্যই আপনাকে সচেতন থাকতে হবে। প্রতিটি মানুষ কখনো না কখনো এই সমস্যাটি সম্মুখিন হয়ে থাকে। তবে এই সমস্যাটি খুবই কঠিন ও জটিল নয়। এর কারণ মাথা ব্যথা কোন রোগ নয় এটি শুধুমাত্র উপসর্গ। তবে অবশ্যই আমাদের জানার প্রয়োজন রয়েছে সুতরাং আমরা অবশ্যই জানাবো মাথা ব্যথা কেন হয় ।

একটি রিসার্চ অনুযায়ী জানা যায় পরিসংখ্যান মোতাবেক ৭০ শতাংশ মাথাব্যথা হয়ে থাকে টেনশন টাইফ হেডেট এর করনে। সুতরাং যে সমস্ত ব্যক্তি টেনশন ফ্রি থাকেন তারা এই সমস্যা পড়ার প্রবণতা খুব কম। এক্ষেত্রে সকলেই টেনশন ফ্রি থাকতে চেষ্টা করবেন আশা করি এক্ষেত্রে আপনার মাথাব্যথা কমে আসবে।

মাথা ব্যথা দূর করার উপায়

মাথা ব্যথা দূর করার বেশ কয়েকটি উপায় রয়েছে আশা করি এই উপায় গুলো জানার পর আপনি সেগুলো অনুসরণ করে আপনার মাথা ব্যথা দূর করতে সক্ষম হবেন। অর্থাৎ গুরুত্বের সাথে মাথা ব্যথা দূর করুন। আশা করছি আপনার মূল্যবান সময় এই পোস্টটিতে দিয়ে আপনি উপকৃত হতে পারেন। নিচে মাথা ব্যথা দূর করার কিছু উপায় উল্লেখ করা হয়েছে।

১. রগের দুটো পাশ ও ঘাড়ের কাছে যদি খানিক ক্ষণের জন্য আঙুলের ডগা দিয়ে ম্যাসাজ করেন, তবে আরাম পাবেন ও ক্লান্তি দূর হবে। ক্লান্তির কারণে মাথা ধরলে এই ম্যাসাজ খুব কাজে দেয়।

২. অতিরিক্ত আলোর কারণে অনেক সময় মাথাব্যথা হয়ে থাকে। তাই মাথা যন্ত্রণা করলে ঘরের আলো কমিয়ে দিন।

৩. কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে দূরে থাকুন। বাইরে থাকলে ভালো মানের রোদচশমা ব্যবহার করুন।

৪. আঙুলের ডগায় অ্যাসেনশিয়াল অয়েল লাগিয়ে কপালে আর রগে ম্যাসাজ করুন। ল্যাভেন্ডার বা পিপারমিন্টের মতো কোনো সুগন্ধি ফ্লেভারের তেল দিয়ে ম্যাসাজ করলে মাথার যন্ত্রণা অনেকটা কমে।

৫. খেতে পারেন চা-কফি। চা বা কফিতে উপস্থিত ক্যাফিন মাথা যন্ত্রণা কমাতে ভালো কাজ করে। আর কালো চায়ে আদা-লবঙ্গ ও মধু মিশিয়ে খেলে মাথা যন্ত্রণায় আরাম পাওয়া যায়।

Back to top button
Close