টিপস

মেয়েদের ওজন কমানোর উপায় ২০২২

মেয়েদের ওজন কমানোর উপায়। আপনি কি মেয়ে ? আপনার ওজন কমাতে চাচ্ছেন ? তাহলে এই পোস্টটি আপনার জন্য । এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে আপনার ওজন কমাবেন। বর্তমান সময়ে এই সমস্যাটা সম্মুখিন হচ্ছেন অনেকজন। এর ফলে অনেকেই এ বিষয়ে বিস্তারিত জানার জন্য অনলাইনে অনুসন্ধান করছেন ।এ কারণেই আমাদের আজকের এই পোস্ট। এই পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে আপনার ওজন ঘরোয়া উপায়ে কামাবেন।

এছাড়াও কোন ধরনের খাবার গুলো আমাদের ওজন কমাতে সহযোগিতা করে এই বিষয়ে বিস্তারিত আলোচনা রয়েছে। সুতরাং সবকিছুর উপর ভিত্তি করে বলা যায় এই পোস্টটি ওজন কমানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মেয়েদের ওজন কমানো ছেলেদের তুলনায় অনেক সহজ। সুতরাং আমাদের দোয়া পদ্ধতি গুলো অনুসরণ করলে দেখবেন কিছুদিনের মধ্যে কার্যকর ফলাফল পেতে শুরু করবেন। যারা ওজন কমানোর জন্য চেষ্টা করছেন তারা অবশ্যই আমাদের পোস্ট সম্পূর্ণ পড়বেন আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনি উপকৃত হবেন।

মেয়েদের ওজন কমানোর উপায়

ওজন কমানোর জন্য যে পদ্ধতি গুলো অবলম্বন করতে হবে । সেগুলো জানতে পারবেন এখান থেকে। সুতরাং খুবই গুরুত্বপূর্ণ ওজন কমানোর ক্ষেত্রে যে বিষয়গুলি সেগুলো সম্পর্কে বিস্তারিত জ্ঞান থাকা জরুরি। ওজন কমানোর ক্ষেত্রে যে বিষয়গুলোর উপর লক্ষ্য রাখতে হবে।

ওজন কমানোর খাবার

ওজন কমানোর জন্য যে বিষয়গুলোর উপর লক্ষ্য রাখতে হবে। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে খাবারের তালিকা। আপনাদের কি ধরনের খাবার গ্রহণ করতে হবে এবং কি ধরনের খাবার থেকে বিরত থাকতে হবে এবিষয়টি। এরপরে আপনার ব্যায়াম সম্পর্কে জানতে হবে কোন ব্যায়াম আপনার ওজন কমাতে সহযোগিতা করবে। এছাড়াও ওজন কমানোর জন্য কিছু টিপস রয়েছে যেগুলো আপনাদের অনুসরণ করতে হবে। নিচে আমরা ওজন কমানোর জন্য খাবারের তালিকা টি দিয়ে রেখেছি।

সকালের নাস্তা :

৪০০ ক্যালরি ( সকাল ৭.৩০ – ৮ টা )

২ টা গমের আটার রুটি অথবা ১ কাপ খিচুড়ি (চাল +ডাল+সবজি মিশানো)।

২ টা কুসুম ছাড়া ডিম খেতে হবে।

১ কাপ পাতা যুক্ত শাক এবং ১/২ কাপ সবজি খেতে হবে।

ঋতুভেদে বাজারে যে ফল পাওয়া যায় তা খেতে হবে ১০০-২০০ গ্রাম।

মধ্য সকালের নাস্তা :

২০০ ক্যালরি (সকাল ১০.৩০ -১১ টা )

বাদাম খেতে হবে খোসা ছাড়া ৩০ গ্রাম।

১ টা বড় কাচা শসা বা ১০০ গ্রাম পাকা পেঁপে।

দুপুরের খাবার :

৬০০ ক্যালরি(১.৩০-২ টা )

দুপুরের খাবারে ভাত খেতে হবে দেড় কাপ পরিমাণ।

১২০ গ্রাম পরিমাণে রান্না করা মাছ অথবা মাংস( ফ্যাট এবং হাড় ছাড়া ওজন করতে হবে ) খেতে হবে।

ডাল খেতে হবে এক কাপ মাঝারি ঘন ডাল।

এক কাপ পাতা যুক্ত শাক এবং দেড় কাপ রান্না করা সবজি খেতে হবে।

বিকালের নাস্তা :

২০০ ক্যালরি (বিকেল ৫.৩০ – ৬ টা)

বিকালের নাস্তায় রান্না করা ছোলা বা বুট ৩০ গ্রাম খেতে হবে।

সিজনাল ফল খেতে হবে দুই সারভিং পরিমাণ।

এক কাপ চা অথবা কফি (চিনি ছাড়া স্কিম মিল্ক দিয়ে তৈরী করা) খেতে হবে।

রাতের খাবার :

৪০০ ক্যালরি ( রাত ৯ টা – ৯.৩০ )

দুইটা গমের আটার রুটি যার ওজন হবে ১০০ গ্রামের মত।

৬০ গ্রাম পরিমাণে রান্না করা মাছ অথবা মাংস খেতে হবে।

এর সাথে এক কাপ পাতা যুক্ত শাক ও এক কাপ রান্না করা সবজি খাবেন।

ওজন কমানোর সহজ উপায়

ওজন কমাতে চাইলে যে সকল বিষয়ে আপনার সতর্ক থাকতে হবে সেই তথ্যগুলো সম্পর্কে জানতে পারবেন এখানে। ওজন কমানোর ক্ষেত্রে অবশ্যই আপনাকে সকাল বেলা ঘুম থেকে উঠতে হবে। চেষ্টা করবেন খুব সকালে ঘুম থেকে ওঠার। এরপর 30 থেকে 40 মিনিট হাটাহাটি করার গুরুত্ব রয়েছে। আপনি চাইলে বাইরে গিয়ে এটি করতে পারেন অথবা বাসার মধ্যে চালিয়ে নিতে পারে। এরপর সকালের নাস্তার প্রথমে আপনাকে অবশ্যই এক গ্লাস লেবু ও মধুর পানি খেতে হবে। এছাড়াও খাবারের তালিকাটি আমরা উপরে দিয়ে রেখেছি সেখান থেকে চেয়ে নিবেন। ব্যায়ামের ক্ষেত্রে আপনি প্রায় সকল ধরনের ব্যায়াম করতে পারেন। ব্যায়ামের প্রতিটি স্টেপ এরপর একটু করে বিরতি দেওয়ার চেষ্টা করবেন। এবং রাতে তাড়াতাড়ি ঘুমানোর অভ্যাস করে নেবেন। রিসার্চ এর ফলে জানা গেছে রাত জেগে সকাল বেলা ঘুমালে শারীরিক অনেক সমস্যা নিয়ে আসে। এছাড়াও রাতে না ঘুমালে আমাদের শরীরের কোষগুলো জেগে থাকে। এই কোষগুলো ঘুমাতে পারে না ফলে সমস্যা সৃষ্টি হয়।

Back to top button
Close