Skip to content

রমজানের সময় সূচি ২০২২, রমজানের ক্যালেন্ডার ২০২২

রমজানের সময় সূচি

রমজান মাস প্রতিটি মুসলিমের জন্য একটি গুরুত্বপূর্ণ মাস। এবার অত্যন্ত ফজিলতপূর্ণ একটি মাস। রমজান মাসে পবিত্র কুরআন নাযিল হয়েছে। এ মাসেই আছে পবিত্র লাইলাতুল কদরের রাতের ইবাদত করলে হাজার বছরের ইবাদতের সওয়াব লাভ হয়। এ রাতের ইবাদত আল্লাহর কাছে সবচেয়ে অধিক প্রিয়। রমজান কি মাসে মাসের ইবাদত বাকি সকল মাসের ইবাদতের চেয়ে উত্তম। রমজান মাস প্রতিটি মুসলিমের জন্য ক্ষমা লাভের মাস। এ মাসেই আছে নিজেকে পাপ মুক্ত করার অধিক সুযোগ এবং আল্লাহর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করার উত্তম সুযোগ। রমজান যেহেতু ইবাদতের মাসে হতো আমাদের সবার প্রয়োজন রমজানের সঠিক সময় সূচি সম্পর্কে জানা।

তাই আজ আমরা আপনাদের সবার সুবিধার জন্য রমজানের সময়সূচী 2022 নিয়ে আলোচনা করব যা প্রতিটি মুসলিমের জন্য অত্যন্ত প্রয়োজন। আমাদের আলোচনা থেকে আপনারা রমজানের সময় সম্পর্কে জানতে পারবেন। রমজান মাসে উত্তমরূপে ইবাদতের জন্য অবশ্যই রমজানের সময়সূচী সম্পর্কে জেনে নিতে হবে। আপনারা আমাদের পোস্ট থেকে পবিত্র রমজানের সময়সূচী 2022 সম্পর্কে সঠিকভাবে জানতে পারবেন। আশাকরি আমাদের এই পোস্টটি প্রতিটি মুসলিমের জন্য সাফল্য বয়ে আনবে। নিম্নে রমজানের সময়সূচী 2022 দেওয়া হলো :

রোজার ক্যালেন্ডার ২০২২

রোজা ফারসি শব্দ এর আরবি শব্দ হচ্ছে সিয়াম। ইসলামের পাঁচটি ফরজ স্তম্ভের মধ্যে রোজা হচ্ছে তৃতীয় স্তম্ভ। রোজা প্রতিটি সুস্থ মুসলিমের জন্য ফরয ইবাদত। মুসলিম জাতির রোযা রাখার জন্য একটি নির্দিষ্ট মাস আছে সেটি হলো রমজান মাস। রমজান মাসের সেহরি ও ইফতারের মতো আনন্দপূর্ণ মুহূর্ত মুসলিমের কাছে অন্য কিছু হতে পারে না। একটি রোজা শুরু সেহরি ও শেষ ইফতার’ এর মাধ্যমে হয়।সেহরি সুবেহ সাদিকের পূর্বের সময় এবং ইফতার সূর্যাস্তের পরের সময়। সঠিকভাবে রোজা পালনের জন্য আমরা আপনাদের জন্য রোজার ক্যালেন্ডার 2022 নিয়ে এসেছি। যেখানে আপনারা রোজা শুরু ও শেষ সম্পর্কে সঠিক সময়সূচী জানতে পারবেন। এমনকি প্রতিদিনের জন্য আজকে সেহরির শেষ সময় 2022 বা আজকে ইফতারের শেষ সময় 2022 সম্পর্কে জানতে পারবেন। নিচে আমাদের রোজার ক্যালেন্ডার 2020 দেওয়া হলো :

সেহরির সময় পার হওয়ার পর অর্থাৎ সুবহে সাদিকের পর খেলে যেমন রোজা হবে না ঠিক তেমনি ইফতারের সময় শুরু হওয়ার সাথে সাথে রোজা ছেড়ে দিতে হবে দেরিতে ইফতার করা যাবে না। তাই সঠিক সময়সূচী তা অত্যন্ত জরুরী নয়তো রোজা সঠিক নাও হতে পারে বা রোজা নষ্ট হতে পারে। তাই প্রতিদিনের জন্য আজকের সেহরির শেষ সময় 2022 বা আজকের সেহরি ও ইফতারের সময়সূচি 2022 অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। যা আমাদের ক্যালেন্ডার টিতে অত্যন্ত সুন্দরভাবে তুলে দেওয়া হয়েছে। সর্বোপরি আমাদের এই রোজার ক্যালেন্ডার 2022 টি আপনাদের সকলের কাজে লাগবে ইনশাআল্লাহ।

রমজান মাসের ক্যালেন্ডার ২০২২

 

সামনে যাচ্ছে বরকতময় ফজিলতপূর্ণ রমজান মাস। এ মাসের গুরুত্বপূর্ণ বিষয় সেহরির শেষ সময় 2022 আজকের সেহরি ও ইফতারের শেষ সময় 2022 এর সময়সূচি। এ মাসে মহান আল্লাহর কাছে প্রতিটি মুসলিমের চাওয়া করোনা মহামারি থেকে সারা বিশ্বকে রক্ষা এবং সুন্দর একটি পৃথিবী তৈরীর জন্য কামনা। কেননা তিনিই তো অসীম ক্ষমতারধর ও মহাপরিচালক। তাই আমরা সেই মহান রবের কাছে আমাদের পাশাপাশি সারা বিশ্বের মুসলিমের মঙ্গল কামনা চেয়ে তার দরবারে জানাবো আকুল আবেদন। দয়াময় আল্লাহ আমাদের সকল চাওয়া পূর্ণ করবেন ইনশাআল্লাহ।

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে রয়েছে তৃতীয় স্তম্ভ। রোজা প্রতিটি সুস্থ মুসলিমের জন্য ফরজ করা হয়েছে। রোজা মূলত হিজরি সনের রমজান মাসে পালন করা হয়। এই হিজরি সনের মাসগুলো আমরা আরবি ক্যালেন্ডার এ দেখতে পারি। যদিও হিজরি সনের প্রতিটি মাস চাঁদ দেখার উপর নির্ভরশীল। তবুও কল্যাণকর বিজ্ঞানের অবদানে আজ আমরা হিজরি সনের মাসগুলো সম্পর্কে আগেই জানতে পারি। এতে করে আমরা সঠিক সময় সূচি সম্পর্কে ধারণা লাভ করতে পারি। তাইতো আজকে আমরা রমজান মাসের ক্যালেন্ডার 2022 সম্পর্কে আলোচনা করবো যা প্রতিটি মুসলিমের জন্য অত্যন্ত মূল্যবান। নিচে আমাদের রমজান মাসের ক্যালেন্ডার 2022 টি উপস্থাপন করা হলো:

আমাদের এই রমজান মাসের ক্যালেন্ডার 2022 টিতে রমজানের প্রতিদিনের সময়সূচী উল্লেখ করা হয়েছে যেটি অনুসরণ করলে আপনারা উত্তমরূপে সিয়াম পালন করতে পারবেন এবং নিজেকে পরিপূর্ণ রূপে আল্লাহর কাছে হাজির করতে পারবেন। মহান আল্লাহর দরবারে কামনা করি প্রতিটি মুসলিমের জন্য সামনের রমজান মাস যেন কল্যাণ বয়ে আনে ইনশাল্লাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: