Skip to content

রাশি কাকে বলে ? রাশি কত প্রকার ও কি কি

রাশি কাকে বলে

রাশি কাকে বলে কত প্রকার ও কি কি? প্রিয় পাঠক বন্ধু আসসালামু আলাইকুম আশাকরি ভালো আছেন গুরুত্বপূর্ণ আরেকটি পোস্ট নিয়ে উপস্থিত হয়েছে আপনাদের মাঝে । আজকের আলোচনায় আমরা কথা বলবো রাশি সম্পর্কে রাশির সংখ্যা প্রকারভেদ সহ বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারবেন এখানে সুতরাং সমস্ত বিষয় আয়ত্ত জন্য পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

প্রতিদিন কিছু সংখ্যক শিক্ষার্থী অনলাইনে আসেন রাশি সম্পর্কে জানার জন্য রাশির সংখ্যা ও এর প্রকারভেদ গুলো সুন্দর ভাবে বোঝার জন্য অনলাইনে সহযোগিতা নিয়ে থাকেন। তাইতো এই সকল শিক্ষার্থীদের সহযোগিতার জন্য আমরা রাশি সম্পরকিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা রেখেছি যেখান থেকে খুব সহজেই রাশি সম্পর্কিত সকল বিষয়ে জানতে পারবেন। এছাড়াও শিক্ষার্থীদের সহযোগিতার জন্য রাশির সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন গুলো প্রদান করা হচ্ছে এখানে যেগুলো শিক্ষার্থীদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।

রাশি কাকে বলে ? রাশির সংখ্যা

আপনারা যারা অনলাইনে রাশির সংখ্যা করছেন জানতে আগ্রহী রাশি কাকে বলে তারা অবশ্যই এখান থেকে উপকৃত হবেন বিষয়ভিত্তিক আলোচনা রাশির সম্পর্কিত সকল তথ্য প্রদানের লক্ষ্যে উপস্থিত হয়েছি আমরা আমাদের আলোচনার মাধ্যমে আপনাদের রাশি সম্পর্কে বিভিন্ন বিষয়ে তথ্য প্রদান রয়েছে। নিচে রাশির সংখ্যা অর্থাৎ রাশি কাকে বলে উল্লেখ করা হলো।

এই ভৌত জগতে যা কিছু পরিমাপ(countable) যোগ্য অর্থাৎ যা কিছু পরিমাপ করা যায় তাকে রাশি বলে।

রাশি কত প্রকার ও কি কি

রাশির প্রকারভেদ অর্থাৎ রাশি কত প্রকার ও কি কি এই বিষয়ে বিভিন্ন পরীক্ষার প্রশ্ন এসে থাকেন এছাড়াও চাকরির পরীক্ষায় ধরনের প্রশ্ন গুলো লক্ষ্য করা যায় তবে খুব বেশি লক্ষ্য করা যায় তা নয় খুব কমসংখ্যক ক্ষেত্রে এ ধরনের প্রশ্ন গুলো এসে থাকে এর পরেও অনেকেই আগ্রহী বিষয়ে জেনে রাখতে অনলাইনে অনুসন্ধান করেন এমন ব্যক্তিদের জন্য এখানে রাশির সম্পর্কিত বিভিন্ন বিষয়ে তথ্য প্রদান করা হয়েছে পাশাপাশি রাশির প্রকার কি কি উদাহরণ সহ সহজ ভাবে বোঝানো হয়েছে।

রাশিকে মূলত দুই ভাগে ভাগ করা যায় ।

যথাঃ

    ১। মৌলিক রাশি(Fundamental Quantities)
    ২। লব্ধি রাশি (Derived Quantities)

১। মৌলিক রাশিঃ

যে সকল রাশি স্বাধীন অর্থাৎ যে সকল রাশি অন্য কোন রাশির উপর নির্ভর করে না বরং অন্যান্য রাশি এদের উপর নির্ভর করে তাদেরকে মৌলিক রাশি বলে।

যেমনঃ
দৈঘ্য,ভর,সময়,তাপমাত্রা, তড়িৎ প্রবাহ,দীপন ক্ষমতা ও পদার্থের পরিমান।

এককঃ
মৌলিক রাশির একক কে মৌলিক একক বলে।

২। লব্ধি রাশিঃ

যে  সব  রাশি স্বাধীন না অর্থাৎ যে সব রাশি অন্য কোন রাশির উপর নির্ভর করে এবং এদের বিশ্লেষন করলে মৌলিক রাশি পাওয়া যায় তাদেরকে লব্ধি রাশি বলে।

যেমনঃ
বেগ, বল, ত্বরণ , বিভব ইত্যাদি।
বল= ভর X ত্বরণ

এককঃ
যে সব একক মৌলিক একক থেকে বা মৌলিক একক যোগে লাভ করা যায় তাদের কে লব্ধি একক বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: