উক্তি

শিক্ষকের মৃত্যু নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কবিতা

আসসালামু আলাইকুম বন্ধুরা আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমরাও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছি। বন্ধুরা আজকে আমরা আপনাদের মাঝে শিক্ষক নিয়ে কিছু কথা ও শিক্ষকের মৃত্যু নিয়ে বেশকিছু উক্তি তুলে ধরবো। আশা করি আমাদের পোস্টটি আপনাদের সবার ভালো লাগবে।

শিক্ষক হলো আদর্শ জাতি গঠনের কারিগর। আমাদের জীবনে বাবা-মায়ের পরে শিক্ষকের অবস্থান। বাবা মা যেমন আমাদের জন্ম দিয়ে লালন পালন করে থাকেন শিক্ষক তেমনি আমাদের আদর্শ মানুষ হিসেবে সব কিছুর শিক্ষা দিয়ে থাকেন। সন্তানের সাথে বাবা-মায়ের সম্পর্কটা যেমন রক্তের সম্পর্ক তেমনি শিক্ষকের সাথে আমাদের বন্ধনটা হৃদয়ের বন্ধন। যা কখনো শেষ হবার নয়।

মানুষ মাত্রই মরণশীল। পৃথিবীতে জন্মগ্রহণ করলে একদিন সবাইকে মরতে হবে।আমরা এই চিরন্তন সত্য তা ভুলে গিয়ে দুনিয়ার মিছে মায়ায় পড়ে আল্লাহকে ভুলে যাই। মৃত্যুর পরে যে আল্লাহ আমাদের আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে সেকথা আমাদের মাথায় থাকে না। আমরা আমাদের দুনিয়ার জীবনে এতটাই ব্যস্ত থাকি যে মৃত্যুর পরেও যে আমাদের একটা জীবন আছে সে কথা আমাদের বুঝে আসেনা। আমরা সব সময় ভাবি আমাদের দুনিয়ার জীবনটা চিরস্থায়ী সুখের জীবন।তাই তো মৃতু অমোঘ জেনেও আমাদের প্রিয়জনদের মৃত্যুটা আমাদের হৃদয়ে শূন্যতায় ঘরে তোলে। বাবা মায়ের মৃতুটা যেমন আমাদের পুরো হৃদয়টা ভেঙে চুরমার করে দেয় তেমনি শিক্ষকের মৃত্যু টাও আমাদের দেহের একটি অঙ্গ যেন নিয়ে যায়।

শিক্ষকের মৃত আমরা খুব সহজে ভুলতে পারিনা। প্রিয়জন হারানোর বেদনা যে কতটা কষ্টের আমরা তখনই বুঝতে পারি যখন আমাদের কোন প্রিয়জনকে হারিয়ে ফেলি। দুনিয়াতে কেউ চিরকাল বেঁচে থাকবে না আমাদের এই সত্যটা মেনে নিতে হবে এবং আমরা দুনিয়া এবং আখিরাতে যেন সফলতা লাভ করতে পারি সে অনুযায়ী জীবন পরিচালনা করতে হবে।

শিক্ষকের মৃত্যু নিয়ে উক্তি

অনেকেই আছেন যারা অনলাইনে শিক্ষকের মৃত্যু নিয়ে উক্তি খুঁজে বেড়াচ্ছেন তাদের জন্য আমাদের আজকের এই পোষ্ট। বন্ধুরা আজকে আমরা আপনাদের জন্য শিক্ষকের মৃত্যু নিয়ে বিখ্যাত মনীষীদের বেশকিছু উক্তি তুলে ধরবো।আশা করি আমাদের উক্তিগুলো শিক্ষকের মৃত্যুতে আপনাদের কষ্ট কমাতে সাহায্য করবে। আপনি চাইলে আমাদের উক্তি গুলো আপনার বন্ধু-বান্ধবের মাঝে শেয়ার করতে পারবেন এবং আপনার ফেসবুক বা সোশ্যাল মিডিয়ায় শিক্ষকের মৃত্যুতে উক্তি গুলো স্ট্যাটাস হিসেবে পোস্ট করতে পারবেন। নিচে আমাদের শিক্ষকের মৃত্যু নিয়ে বিখ্যাত মনীষীদের উক্তি গুলো তুলে ধরা হলোঃ

১। প্রতিটি শিক্ষকের দায়িত্ব তার ছাত্রকে তিল তিল করে গড়ে তোলা আর এই দায়িত্বে প্রতিটি শিক্ষককে অবশ্যই দক্ষ হতে হবে।
_ চার্লি চ্যান্সন

২। প্রতিটি শিশুর জন্য তার সর্বশ্রেষ্ঠ শিক্ষক হলো তার মা।
_ রেভারথি

৩। একজন শিক্ষকের উপরেই তার বিদ্যালয়ের প্রায় সব ছাত্রদের ভবিষ্যতের দায়িত্ব থেকে যায় যা অনেক বড় একটি ব্যাপার, এটিকে কখনোই অবহেলা করা উচিৎ হয়।
_ এইচ জি অয়েলস

৪।একজন শিক্ষকের দায়িত্ব হলো তিল তিল করে তার ছাত্রদের গড়ে তোলা, তিনি একবার তার দায়িত্বে অবহেলা করলে তার ছাত্ররা সারাজীবনও অবহেলিত হতে পারে।
_ মার্ক রুজভেল্ট

৫। প্রতিটি ছাত্রের মস্তিষ্ক থেকে সৃজনশীলতার প্রকাশ ঘটানো এবং ভাবনা-চিন্তার যথাযথ ব্যবস্থা করে দিয়ে পারাই একটি শিক্ষকের সবথেকে বড় শিল্প।
_ জ্যাক ওয়েলচ

৬। একটি জাতিকে নির্ভুলভাবে গড়ে তোলার সবথেকে দক্ষ কারিগর হলেন সাধারণ একজন শিক্ষক মাত্র।
_ সংগৃহীত

৭। পৃথিবীতে যতসব প্রযুক্তি রয়েছে সেগুলো শুধু সরঞ্জাম মাত্র, এগুলোকে সঠিকভাবে ব্যবহার ও অনুপ্রেরণার মূলচাবিকাঠি হলেন শিক্ষক।
_ বিল গেটস

৮। শিক্ষক মাঝারি মানের তিনি শুধু আমাদের বমেন, যিনি ভালো মানের শিক্ষক তিনি আমাদের বোঝান আর যিনি শ্রেষ্ঠ শিক্ষক তিনি আমাদের করে দেখান।
_ উইলয়াম আর্থার ওয়ার্ড

৯। একজন শ্রেষ্ঠ এবং মহান শিক্ষকের সবসময় নিজস্ব কিছু অভাবনীয় গুণ থাকতে এবং শুধু গুণ থাকলেই হবেনা, তা ছাত্রদের মাঝে ছড়িয়ে দেওয়ার দক্ষতাও থাকতে হবে।
_ এ. পি. জে. আবদুল কালাম

১০। একজন ভালো শিক্ষক আশা জাগাতে পারেন, কল্পনা প্রজ্বলিত করতে পারেন এবং শেখার প্রতি ভালোবাসা জাগাতে পারেন।
_ ব্রাড হেনরি

প্রতারণা নিয়ে উক্তি

একাকিত্ব নিয়ে উক্তি

Back to top button
Close